• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারী বৃষ্টিতে রাজ্যে রাজ্যে বন্য পরিস্থিতি! জারি আবহাওয়া দফতরের রেড অ্যালার্ট

Google Oneindia Bengali News

বাংলায় এখনও বর্ষায় ঘাটতি থাকলেও দেশের বিভিন্ন রাজ্যে ভারী বৃষ্টির (heavy rain) জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। মহারাষ্ট্র ছাড়াও গুজরাত, কোঙ্কন, গোয়া, উপকূল কর্নাটকে নতুন করে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া (weather) দফতরের তরফে। এখানেই শেষ নয় ১২ জুলাই পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনায় রাজ্যগুলিতে লাল সতর্কতাও (red alert) জারি করা হয়েছে।

মুম্বইয়ে জল জমেছে

মুম্বইয়ে জল জমেছে

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে ভারী থেকে অতিভারী বর্ষণের কারণে মুম্বইয়ের কিছু অংশে জল জমতে দেখা গিয়েছে গত কয়েকদিন ধরে। গত কয়েকদিনে একাধিকবার আবহাওয়া দফতরের তরফে লাল ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। কিছুদিন আগে অসমেও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কারণে বন্যা, ভূমিধসে বহু মানুষের প্রাণ যায়। মহারাষ্ট্রের গড়চিরোলি জেলার কিছু অংশে বেশ কয়েকটি নদীর জলস্ফীতি হয়েছে। কুণ্ডলিকা বিপদসীমা অতিক্রম করেছে। আম্বা, সাবিত্রী, পাতালগঙ্গা, উলহাস বিপদসীমার সামান্য নিচে রয়েছে।

আবহাওয়া দফতরের বার্তা

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, তেলেঙ্গানা, বিদর্ভ এবং সংলগ্ন উপকূল অন্ধ্রপ্রদেশ, দক্ষিণ ছত্তিশগড়ে একনাগারে বৃষ্টি চলতে পারে। বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী এবং বিচ্ছিন্নভাবে অতিপ্রবল বৃষ্টি হতে পারে তেলেঙ্গানায় ১২ জুলাইয়ের মধ্যে, গুজরাত এবং মধ্য মহারাষ্ট্রের ঘাট এলাকায় ১০-১৪ জুলাইয়ের মধ্যে, সৌরাষ্ট্র ও কচ্ছে ১৩-১৪ জুলাই, কোঙ্কন ও গোয়ায় ১১-১৪ জুলাই, উপকূল কর্নাটকে ১০-১৩ জুলাই, ছত্তিশগড় ও উপকূল অন্ধ্রপ্রদেশে ১০ ও ১১ জুলাই এবং বিদর্ভে ১০-১২ জুলাইয়ের মধ্যে।

আবহাওয়া দফতরের সতর্কবার্তা

আবহাওয়া দফতরের সতর্কবার্তা

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, ১০-১২ জুলাইয়ের মধ্যে অতিভারী বৃষ্টি হতে পারে সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায়। মারাঠাওয়াড়ায় ১১ ও ১২ জুলাই, উপকূল কর্নাটকে ১৪ জুলাই, কেরল ও মাহেতে ১০-১৩-১৪ জুলাই, উপকূল অন্ধ্রপ্রদেশ ও ইয়ানামে ১২ ও ১৩ জুলাই, ইন্টেরিয়র কর্নাটকে ১০ ও ১১ জুলাই, পশ্চিম মধ্যপ্রদেশে ১১ ও ১২ জুলাই, পূর্ব মধ্যপ্রদেশে ১১ জুলাই, ওড়িশায় ১২-১৪ জুলাই, বিদর্ভে ১৩ জুলাই এবং ছত্তিশগড়ে ১২ ও ১৩ জুলাই বিচ্ছিন্নভাবে অতিভারী বৃষ্টি হতে পারে।

বিচ্ছিন্নভাবে ভারী থেকে অভিভারী বৃষ্টি

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান এবং উত্তর প্রদেশে। ১৪ জুলাইয়ের মধ্যে রাজ্যগুলিতে এই পরিস্থিতি তৈরি হতে পারে। ইতিমধ্যে হরিয়ানায় বেশ কিছু জায়গা জলমগ্ন হয়েছে। জল জমেছে রাজস্থানের ঢোলপুরেও।

যেসব জায়গায় রেড অ্যালার্ট

যেসব জায়গায় রেড অ্যালার্ট

সোমবার পর্যন্ত তেলেঙ্গানার বেশ কিছু জায়গায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কর্নাটকের বিভিন্ন অংশে বুঘবার পর্যন্ত লাল সতর্কতা জারি করা হয়েছে। মহারাষ্ট্রের রত্নাগিরি, সাতারা, পুনে ও রায়গড়ে সোমবার পর্যন্ত ভারীবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। গুজরাতের উপকূল শহর ভালসাদ এবং নবসারিতেও লাল সতর্কতা জারি করা হয়েছে। বুধবার পর্যন্ত গুজরাতের গির, সোমনাথ, সুরাত, ভাবনগর এবং জুনাগড়ে লাল সরক্তা জারি করা হয়েছে।

Weather Update: নিম্নচাপেই আবহাওয়া বদল দক্ষিণবঙ্গের, বৃষ্টি উত্তরবঙ্গেও! মৎস্যজীবীদের জন্য জারি সতর্কবার্তা Weather Update: নিম্নচাপেই আবহাওয়া বদল দক্ষিণবঙ্গের, বৃষ্টি উত্তরবঙ্গেও! মৎস্যজীবীদের জন্য জারি সতর্কবার্তা

English summary
IMD issues red alert for Maharashtra, Gujarat, Karnataka, Goa till 12 July due to possibility of heavy rain.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X