• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একের পর এক জায়গায় ঝড়-বৃষ্টি! ১২ জেলায় কমলা সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

  • |
Google Oneindia Bengali News

দেশের মূল ভূখণ্ডে বর্ষা (monsoon) ঢুকতে বিশেষ দেরি নেই। আন্দামানে বর্ষা প্রবেশ করেছে। আর কেরলের পথে এগিয়ে আসছে মৌসুমী বায়ু। ২৭ মে কিংবা তার আশপাশের সময়ে কেরলে বর্ষা প্রবেশ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপতর। তবে তার আগে প্রাকবর্ষার বৃষ্টিতে বানভাসী অবস্থা। ভারী বৃষ্টি অব্যাহত থাকায় ১২ টি জেলায় কমলা সতর্কতা (Orange Alert) জারি করেছে আবহাওয়া দফতর।

 আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস

আঞ্চলিক আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, উত্তর তামিলনাড়ু এবং সংলগ্ন অঞ্চলের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থা করায় দক্ষিণ ভারতের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত হবে। আপাতত কেরল জুড়ে আগামী দুদিন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

স্বাভাবিক জনজীবন ব্যাহত

স্বাভাবিক জনজীবন ব্যাহত

কেরলে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত হচ্ছে। যে কারণে রাজ্যে নির্দিষ্ট কিছু অংশের জীবনযাত্রার ওপরে প্রভাব ফেলেছে। পরিস্থিতির কথা বিবেচনা করে কেরলে ইতিমধ্যেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের পাঁচটি দল মোতায়েন করা হয়েছে কেরলে।

রাজ্য সরকারের পদক্ষেপ

রাজ্য সরকারের পদক্ষেপ

ভারী বৃষ্টির কথা বিবেচনা করে এবং মৌসুমী বায়ুর আগমনের জন্য প্রস্তুত হতে বিভিন্ন দফতরের উদ্দেশে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বেশ কয়েকটি নির্দেশ জারি করেছিলেন। এর মধ্যে ভূমিধ্বসের পাশাপাশি বন্যার মতো সমস্যাগুলির কথা তিনি উল্লেখ করেছিলেন।
মুখ্যমন্ত্রী তাঁর নির্দেশে বলেছিলেন, স্থানীয় সংস্থাগুলি তাদের এলাকার দুর্যোগপ্রবণ এলাকার একটি তালিকা তৈরি করে এবং তা পুলিশ ও দমকলের মতো কর্তৃপক্ষের কাছে দেয়। যাতে কোনও দুর্যোগের সম্ভাবনা তৈরি হলেই সাধারণ মানুষকে সরিয়ে নিতে সময় পাওয়া যায় এবং ত্রাণ শিবিরগুলিতে পর্যাপ্ত সুবিধা নিশ্চিত করা যায়।

সতর্কতা জারি

সতর্কতা জারি

আবহাওয়া দফতরের তরফে কেরলের ১২ টি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ২৪ ঘন্টার মধ্যে ২০ সেমি কিংবা তার থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলে লাল সতর্কতা জারি করা হয়। আৎ ২৪ ঘন্টায় ৬-২০ সেমি বৃষ্টিপাত অর্থাৎ অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলে কমলা সতর্কতা জারি করা হয়। হলুদ সতর্কতার অর্থ হল ৬-১১ সেমি বৃষ্টিপাত।
রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে বৃষ্টি না কমা পর্যন্ত সাধারণ মানুষকে নদী ও অন্য জলাশয় থেকে দূরে থাকতে বলেছে। পাশাপাশি জরুরি কোনও কাজ ছাড়া পাহাড়ি কোনও এলাকায় ভ্রমণ না করতেও পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও রাতের ভ্রমণ এড়াতেও পরামর্শ দেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার মানুষজনকে জোয়ারের ব্যাপারে সতর্ক করা হয়েছে।

 কেরলে মৌসুমী বায়ু ২৭ মে

কেরলে মৌসুমী বায়ু ২৭ মে

আবহাওয়া দফতরের তরফে এবার জানানো হয়েছে স্বাভাবিক সময় অর্থাৎ ১ জুনের আগে এবার কেরলে বর্ষার আগমন হতে চলেছে। ২৭ মে কিংবা তার আশপাশের কোনও সময়ে কেরলে এবার বর্ষার বৃষ্টি শুরু হতে পারে। আবহাওয়া দফতরের তরফে এব্যাপারে গত কয়েক বছরের ভবিষ্যদ্বাণীর কথা উল্লেখ করা হয়েছে।

বিস্তীর্ণ এলাকায় ফের তাপপ্রবাহের সতর্কতা! অধিকাংশ রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস বিস্তীর্ণ এলাকায় ফের তাপপ্রবাহের সতর্কতা! অধিকাংশ রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

English summary
IMD issues orange alert in 12 Districts of Kerala as heavy rain continues till 21 May
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X