• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে উত্তর পশ্চিম হাওয়া! শীতে কাবু দিল্লিতে কমলা সতর্কতা

  • |

আবহাওয়া দফতরের পূর্বাভাস (weather) এদিন দিল্লিতে (delhi) বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি হতে পারে। যার জেরে সেখানে কমলা সতর্কতা (orange alert) জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস দিল্লির ন্যূনতম তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে যেতে পারে। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ১৮ ডিগ্রির আশপাশে।

Weather Update : কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রার বৃদ্ধি শুরু
উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি

উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি

শুধু দিল্লিতেই নয়, উত্তর ভারতের বিভিন্ন রাজ্যও বৃষ্টিতে ভিজতে পারে এদিন। শুধু বৃষ্টিই নয়, বজ্রবিদ্যুতের সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, এই বৃষ্টির জেরে উত্তর পশ্চিম ভারত থেকে উত্তর পশ্চিম হাওয়া ঢুকতে শুরু করবে। যার জেরে পঞ্জাব, হরিয়ানা, উত্তর রাজস্থানে সাত জানুয়ারি থেকে শৈত্যপ্রবাহ থেকে অতি শৈত্যপ্রবাহের কবলে পড়তে পারে।

সোমবারেই দিল্লিতে বৃষ্টি

সোমবারেই দিল্লিতে বৃষ্টি

এর আগে অবশ্য সোমবারও দিল্লিতে বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে রবিবারেও। যার জেরে ন্যূনতম তাপমাত্রা ১১. ৪ ডিগ্রিতে নেমে যায়। দিল্লির আকাশে চলছে মেঘের আনাগোনা। আবহাওয়া দফতরের সফদরজং কেন্দ্রে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ধরা পড়েছে। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি ওপরে। গত ২২ দিনের মধ্যে সর্বোচ্চ। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২. ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি ওপরে। সোমবার বিকেল ৫.৩০ নাগাদ ১.৭ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়াও আয়ানগর, জাফরপুর, পালাম, লোধি রোড এবং রিচ গগে বৃষ্টি হয়েছে যথাক্রমে ৪.৪, ২, ১.৪ এবং ১ মিমি।

 উত্তর ভারতে আগেই একদফা শৈত্যপ্রবাহ

উত্তর ভারতে আগেই একদফা শৈত্যপ্রবাহ

উত্তর ভারতে আগেই একদফা শৈত্যপ্রবাহ চলেছে। যার জেরে দিল্লি, পঞ্জাব, রাজস্থান, চণ্ডীগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, উত্তর প্রদেশের কিছু অংশ, পূর্ব মধ্যপ্রদেশ এবং ওড়িশার কিছু অংশে তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছিল ক্রিসমাসের সময়ে। বছরের শেষ পর্যন্ত তা বজায় ছিল, কেননা এইসব রাজ্যের অনেক জায়গাতেই তাপমাত্রা নেমে গিয়েছিল ৫ ডিগ্রির নিচে।

উত্তর ভারতে আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করে ২০ ডিসেম্বর নাগাদ। যা চলে ২৯ ডিসেম্বর পর্যন্ত। পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার জেরে শৈত্যপ্রবাহ চলে। এই সময়ে রাজস্থানের চুরুতে তাপমাত্রা ছিল -১.৫ ডিগ্রি, যা ২০০৮-এর পর থেকে সর্বনিম্ন। এছাড়াও নতুন বছরের প্রথম দিন দিল্লির সফদরজং-এ তাপমাত্রা নেমে গিয়েছিল ১.১ ডিগ্রিতে। যা ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন। ৩১ জানুয়ারি জম্মুর তাপমাত্রা নেমেছিল ২.৯ ডিগ্রিতে।

 বিমান চলাচলেও প্রভাব

বিমান চলাচলেও প্রভাব

জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশে গত দুদিন ধরে তুষারপাতের প্রভাব পড়েছে বিমান চলাচলের ওপরে। সোমবার শ্রীনগর থেকে বিমান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়। হিমাচল প্রদেশের রোহটাং-এ অটল টানেলে প্রায় ৩০০ পর্যটক আটকে পড়েন।

মুখ্যমন্ত্রীও নিয়মের উর্ধ্বে নন! স্বাস্থ্যসাথী কার্ড নিতে শিবিরে গিয়ে জননেত্রী মমতা দিয়ে রাখলেন বড় বার্তা

English summary
IMD has issued orange alert predicting moderate rain and thunderstorm in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X