• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুপার সাইক্লোন তাউকটের সর্বোচ্চ গতিবেগ কত! আইএমডির-র পূর্বাভাসে কাঁপছে মোদী-রাজ্য

প্রবল শক্তি সঞ্চয় করে আরব সাগর দিয়ে ধেয়ে আসছে সুপার সাইক্লোন তাউকটে বা টাউকটে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, গুজরাটের উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগে সর্বোচ্চ গতিবেগে পৌছে যাবে। স্যাটেলাইট থেকে যে ছবি ধরা পরেছে তাতে ঘূর্ণিঝড় তাউকটের গ্রাসের মুখে গুজরাট।

গুজরাট অভিমুখে হানা দিয়েছে তাউকটে

গুজরাট অভিমুখে হানা দিয়েছে তাউকটে

আবহাওয়া দফতর জানিয়েছে, সুপার সাইক্লোন তাউকটে ভারতীয় উপকূলের খুব কাছ দিয়ে গুজরাট অভিমুখে ধেয়ে আসছে। এর ব্যাস প্রায় চার কিলোমিটার। এর প্রভাব পড়েছে গোয়ার পানাজিতে। গোয়ার উপকূলে আছড়ে পড়ার পরও তেমন শক্তিক্ষয় হয়নি এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের। বরং আরব সাগরে আরও শক্তি বাড়িয়ে গুজরাট অভিমুখে হানা দিয়েছে তাউকটে।

গোয়ায় ঝড়ের দাপট, কেরল-কর্ণাটকে দুর্যোগ

গোয়ায় ঝড়ের দাপট, কেরল-কর্ণাটকে দুর্যোগ

এই সুপার সাইক্লোনের জেরে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। ৬ উপকূলবর্তী এলাকায় ২৪ ঘণ্টা ধরে ভারী বৃষ্টিপাত চলছে। সেইসঙ্গে বইছে ঝড়। গোয়ায় দিনভর ঝড় চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কেরল-কর্ণাটকেও ঝড়ের দাপট চলছে। ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন ৪ জন। ঝড়ের দাপটে ৭৩টি গ্রামের অবস্থা শোচনীয়।

সুপার সাইক্লোনের সর্বোচ্চ গতিবেগ কত?

সুপার সাইক্লোনের সর্বোচ্চ গতিবেগ কত?

আইএমডি জানিয়েছে, মঙ্গলবার গুজরাটের উপকূলে ঘণ্টায় ১৫০-১৬০ কিমি গতিবেগে আছড়ে পড়বে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় তাউকটে। এই সুপার সাইক্লোনের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১২ কিমি গতিবেগে আরও উত্তরে অগ্রসর হয়েছে।

কোথায় অবস্থান করছে সুপার সাইক্লোন তাউকটে

কোথায় অবস্থান করছে সুপার সাইক্লোন তাউকটে

রবিবার সকাল ১১টা নাগাদ গোয়ায় আছড়ে পড়েছে সুপার সাইক্লোন তাউকটে। বর্তমানে গুজরাটের উপকূল থেকে প্রায় ৬০০ কিমি দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। মঙ্গলবার সন্ধে নাগাদ গুজরাটের পোরবন্দর ও নালিয়ায় আছড়ে পড়ার কথা। শনিবার এ নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী। রবিবার বৈঠক করেন অমিত শাহ। ঘূর্ণিঝড় মোকাবিলার রাজ্যগুলির প্রস্তুতি সম্পর্কে খোঁজ নেন তাঁরা।

ঘূর্ণিঝড় তাউকটে সরাসরি হানা দেবে গুজরাট উপকূলে, বৈঠকে সতর্কতার বার্তা শাহেরঘূর্ণিঝড় তাউকটে সরাসরি হানা দেবে গুজরাট উপকূলে, বৈঠকে সতর্কতার বার্তা শাহের

তাউকটের তাণ্ডব, রাজ্যগুলির পাশে কেন্দ্র

তাউকটের তাণ্ডব, রাজ্যগুলির পাশে কেন্দ্র

উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে দ্রুত সরিয়ে নিয়ে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন। অমিত শাহ মহারাষ্ট্র, গুজরাটের মুখ্যমন্ত্রী এবং দমন-দিউ, দাদরা-নগর হাভেলির প্রশাসককে সমস্ত ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছেন। কেন্দ্রের তরফ থেকে পাশে থাকার বার্তা দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ঘূর্ণিঝড় তাউকটের কারণে কেরলে অতি ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি, উপড়ে গিয়েছে একাধিক গাছ। লাল সতর্কতা জারি করা হয়েছে কেরলের নয় জেলায়।

English summary
IMD forecasts super cyclone tauktae can hit on Gujarat with highest speed 175 km per hour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X