• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বঙ্গোপসাগরে বাসা বাঁধা অক্টোবরের তৃতীয় নিম্নচাপ কি ঘূর্ণিঝড়ে পরিণত হবে, কী বলছে পূর্বাভাস

মধ্য বঙ্গোপসাগরের তৈরি হওয়া নিম্নচাপ অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে অক্টোবরের একেবারে শেষ লগ্নে। বুধবার মৌসম ভভনের তরফে এমনই এক পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের পক্ষে জানানো হয়েছে, মধ্য বঙ্গোপসাগর থেকে দক্ষিণ তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বলবৎ রয়েছে। আরব সাগরের মধ্য-পূর্ব অংশেও একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তর-পূর্ব মৌসুমী বায়ু ফিরে আসার অনুকূল পরিবেশ

উত্তর-পূর্ব মৌসুমী বায়ু ফিরে আসার অনুকূল পরিবেশ

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং গুজরাট থেকে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্র হয়ে তা ফিরে গিয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে দেশের সমস্ত অঞ্চলে উত্তর-পূর্ব মৌসুমী বায়ু ফিরে আসার জন্য অনুকূল পরিস্থিতি রয়েছে আবহাওয়ার। গত ২৪ ঘন্টায় গোয়ার কয়েকটি স্থানে ভারী বৃষ্টিপাতের পাশাপাশি মাঝারি ধরনের বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় কোথায় কোথায় বৃষ্টি হয়েছে দেশের

গত ২৪ ঘণ্টায় কোথায় কোথায় বৃষ্টি হয়েছে দেশের

দক্ষিণ মধ্য মহারাষ্ট্র, দক্ষিণ কোঙ্কন গোয়া, উত্তর অভ্যন্তর কর্ণাটক, কেরল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে হালকা বৃষ্টিপাত এবং দু-এক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টিপাত দেখা গেছে। তামিলনাড়ুতে অনেক জায়গায় মেঘলা ছিল এবং ঝোড়ো হাওয়ার সাথে হালকা বৃষ্টিপাত দু-এক জায়গায় অব্যাহত ছিল। দিল্লি-এনসিআর-র বায়ু দূষণও বৃদ্ধি পেয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় দুর্যোগের পূর্বাভাস যে সব এলাকায়

আগামী ২৪ ঘণ্টায় দুর্যোগের পূর্বাভাস যে সব এলাকায়

আগামী ২৪ ঘন্টার মধ্যে কেরালা এবং দক্ষিণ-পশ্চিম তামিলনাড়ু এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উত্তর-পূর্ব ভারত, কর্ণাটকের কিছু অংশ, দক্ষিণ কোঙ্কন গোয়া এবং দক্ষিণ মধ্য মহারাষ্ট্রে হালকা বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চলে মূলত শুষ্ক থাকবে বলে আশা করা হচ্ছে। আগামীকাল নাগাদ উত্তর-পূর্ব বর্ষা অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূলে বাসা বাঁধতে পারে।

বঙ্গোপসাগরে প্রবেশ করে দুর্বল ক্রান্তীয় ঝড় সবল হবে

বঙ্গোপসাগরে প্রবেশ করে দুর্বল ক্রান্তীয় ঝড় সবল হবে

অক্টোবরে ভারত মহাসাগরীয় অঞ্চলে কেবলমাত্র দুটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল। কিন্তু বর্তমানে চিন সাগরের ক্রান্তীয় ঝড় ‘সাউদিল' বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসায় তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। বঙ্গোপসাগরের নিম্নচাপ অঞ্চলে এসে ওই শক্তি হারানো ক্রান্তীয় ঝড় ফের সবল হতে পারে। সেক্ষেত্রে নতুন করে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

অক্টোবরে বঙ্গোপসাগরের তৃতীয় ঘূর্ণাবর্ত কি শক্তিশালী হবে

অক্টোবরে বঙ্গোপসাগরের তৃতীয় ঘূর্ণাবর্ত কি শক্তিশালী হবে

উল্লেখ্য, অক্টোবরে প্রথম নিম্নচাপটি গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে লঘু আকারে আছড়ে পড়ে অন্ধপ্রদেশ উপকূলে। ঘূর্ণিঝড় গতির প্রভাবে দক্ষিণ ভারত ও পশ্চিম ভারতে প্রবল দুর্যোগ হয়। প্রবল বৃষ্টিতে বানভাসি অবস্থা হয় দেশের দক্ষিণ-পশ্চিমে। আর দ্বিতীয় নিম্নচাপের গভীর নিম্নচাপে পরিণত হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ দিয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হয়। আর তৃতীয় নিম্নচাপ এখন সাগরে অপেক্ষমান। তা ঘূর্ণিঝড়ের আকার নেয় কি না ভবিষ্যৎ বলবে।

গ্রীষ্মমন্ডলীয় ঝড় সাউদিল এখন চিন সগর ধরে বয়ে আসছে

গ্রীষ্মমন্ডলীয় ঝড় সাউদিল এখন চিন সগর ধরে বয়ে আসছে

গ্রীষ্মমন্ডলীয় ঝড় সাউদিল দক্ষিণ চিন সাগর দিয়ে বইতে শুরু করেছে। এটি ভিয়েতনাম এবং থাইল্যান্ডজুড়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। ভিয়েতনামের স্থলভাগের উপর আছড়ে পড়ে এটি দুর্বল হয়ে পড়বে। তারপর ২৯ বা ৩০ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তা আত্মপ্রকাশ করবে।

কলকাতাঃ পুজো শেষ হতেই বাড়ছে কলকাতার দূষণ মাত্রা, তাপমাত্রা কমার সাথেই ভারী হচ্ছে বাতাস

'এক হাত' দূরত্বে দাঁড়িয়ে সিন্ধিয়া-পাইলট, বন্ধুত্ব ভুলে আনুগত্য প্রমাণের লড়াই মধ্যপ্রদেশে

English summary
IMD forecasts a depression of Bay of Bengal can turn into cyclone with tropical storm ‘soudel’,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X