• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাভাবিক সময়ের আগেই কেরলে বর্ষা! দক্ষিণের পরে বাংলায় মৌসুমী বায়ুর আগমনের কোন পূর্বাভাস আবহাওয়া দফতরের

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার আবহাওয়া (Weather) দফতর জানিয়েছে ১৫ মে-র আশপাশের সময়ে আন্দামানে (Andaman) বর্ষা ঢুকতে চলেছে। আর এদিন আবহাওয়া দফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে এবার কেরলে (Kerala) বর্ষা ঢুকতে চলেছে স্বাভাবিক সময়ের কিছু আগেই। তবে এখনও পশ্চিমবঙ্গে বর্ষার আগমন নিয়ে তেমন কোনও পূর্বাভাস নেই।

Weather Update : বইবে দমকা হাওয়া, বাংলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস
কেরলের মাধ্যমের দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢোকে

কেরলের মাধ্যমের দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢোকে

সাধারণভাবে কেরলের মাধ্যমেই ভারতের মূল ভূখণ্ডে বর্ষা ঢোকে। যার মাধ্যমেই দেশে গরম এবং শুকনো আবহাওয়া থেকে বর্ষায় প্রবেশ করে। মৌসুমী বায়ু যতই উত্তরে ঢোকে, সেইসব এলাকা গ্রীষ্মের তাপ থেকে রক্ষা পায়। কেরলে বর্ষা ঢোকার সময় হিসেবে ১ জুনকে ধরা হয়ে থাকে। এর সাতদিন বেশি কিংবা কম হতে পারে। দেশের আবহাওয়া দফতর ২০০৫ সাল থেকে কেরলে বর্ষার প্রবেশের পূর্বাভাস দিয়ে আসছে। যেসব মডেল অনুসরণ করে এই দিন নির্ধারণ করা হয়, সেখানে দিন চারেকের কম বেশি হতে পারে।

যেসব মডেলের ওপরে ভিত্তি করে অনুমান

যেসব মডেলের ওপরে ভিত্তি করে অনুমান

সাধারণভাবে ছটি মডেলের ওপরে ভিত্তি করে কেরলে বর্ষার প্রবেশের অনুমান ভিত্তিক দিন নির্ধারণ করা হয়ে থাকে। এর মধ্যে রয়েছে ১) উত্তর-পশ্চিম ভারতের সর্বনিম্ন তাপমাত্রা ২) দক্ষিণ ভারতে প্রাক বর্ষার প্রবল বৃষ্টি হওয়া ৩) দক্ষিণ চিন সাগরের ওফরে তরঙ্গ বিকিরণ ৪) দক্ষিণ-পূর্ব ভারত মহাসাগরে নিম্ন ট্রপোস্ফিয়ারের আঞ্চলিক বাতাস ৫) পূর্ব নিরক্ষীয় ভারত মহাসাগরের ওপরে ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারিক আঞ্চলিক বাতাস এবং ৬) দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তরঙ্গ বিকিরণ।

পূর্বাভাস মিলেছে বছরের পর বছর

পূর্বাভাস মিলেছে বছরের পর বছর

একটি ব্যতিক্রম ছাড়া গত ১৭ বছর ধরে (২০০৫-২০২১) কেরলে মৌসুমী বায়ুর প্রবেশের পূর্বাভাস মিলিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। ব্যতিক্রমী বছরটি ছিল ২০১৫। গত ৫ বছরের পূর্বাভাস আর মৌসুমী বায়ুর প্রবেশের সময় তুলনা করলেই এব্যাপারে প্রমাণ পাওয়া যাবে।
২০১৭ সালে পূর্বাভাস ছিল ৩০ মে, আর বর্ষার প্রবেশও ৩০ মে হয়েছিল। ২০১৮-তে পূর্বাভাস ছিল ২৯ মে, আর বর্ষার প্রবেশও গয়েছিল ২৯ মে। ২০১৯-এ পূর্বাভাস ছিল ৬ জুন, বর্ষার প্রবেশ হয়েছিল ৮ জুন, ২০২০-তে পূর্বাভাস ছিল ৫ জুন আর বর্ষার প্রবেশ হয়েছিল ১ জুন। ২০২১-এ পূর্বাভাস ছিল ৩১ মে, বর্ষার প্রবেশ ৩ জুন।

২০২২-এ কেরলে বর্ষার প্রবেশের পূর্বাভাস

২০২২-এ কেরলে বর্ষার প্রবেশের পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে এবছরে বর্ষার আগমনের পূর্বাভাসে বলা হয়েছে, স্বাভাবিক সময়ের আগেই তা আসতে চলেছে। ২৭ মে নাগাদ এবার কেরলে বর্ষার প্রবেশ হতে পারে। তবে ৪ দিন কম-বেশি হতে পারে। অন্যদিকে বাংলায় এবারের বর্ষার আগমণের দিনের ব্যাপারেও কোনও পূর্বাভাস দেয়নি আবহাওয়া দফতর।

আন্দামান সাগরে বর্ষা

আন্দামান সাগরে বর্ষা

আন্দামান সাগরে ইতিমধ্যেই বর্ষার বৃষ্টি হয়েছে। এরপর মৌসুমী বায়ু বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম দিকে আগ্রসর হয়। আন্দামানে বর্ষার আগমনের যদি সাধারণ কোনও তারিখ ধরা হয়, তাহলে তা হল ২২ মে। এবছরে সেই সময়ের আগেই সেখানে মৌসুমী বায়ুর প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। ১৫ মের আশপাশে এবার সেখানমে বর্ষার আগমন হতে পারে বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে আগেকার তথ্য বিশ্লেষণ করলে দেখা যাবে আন্দামানে মৌসুমী বায়ুর প্রবেশে সঙ্গে কেরল কিংবা ভারতের মূল ভূখণ্ডে মৌসুমী বায়ুর প্রবেশের সংযোগ নেই।

দিল্লি-মুম্বইয়ের তাপমাত্রা অচিরেই বাড়বে ৫ ডিগ্রি! কেমন অবস্থা কলকাতার, চাঞ্চল্যকর তথ্যদিল্লি-মুম্বইয়ের তাপমাত্রা অচিরেই বাড়বে ৫ ডিগ্রি! কেমন অবস্থা কলকাতার, চাঞ্চল্যকর তথ্য

English summary
IMD Forecast of the Onset Date of Southwest Monsoon - 2022 over Kerala
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X