• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার থাবায় ১৯৬ ডাক্তার প্রাণ হারিয়েছেন দেশে! প্রধানমন্ত্রীকে চিঠি আইএমএ’র

করোনায় থাবায় বহু ডাক্তারের প্রাণ গিয়েছে। শনিবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন বা আইএমএ এই মর্মে এক চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এনেছে। এখন পর্যন্ত ভারতে মোট ১৯৬ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন করোনায় হানায়। এঁদের মধ্যে বেশিরভাগই জেনারেল ফিজিসিয়ান করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে আইএমএ।

করোনার থাবায় ১৯৬ ডাক্তার প্রাণ হারিয়েছেন দেশে : আইএমএ

আইএমএ চিকিৎসকদের মৃত্য়ু হার নিয়ে উদ্বেগ প্রকাশ করে এই বিষয়ে প্রধানমন্ত্রীকে মনোযোগ দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে। আইএমএ দ্বারা সংগৃহীত তথ্য থেকে জানা গিয়েছে, সাধারণ জ্বর এবং সর্দি-কাশির মতো উপসর্গ দেখা দিলে প্রথমে জেনারেল ফিজিসিয়ানদের দেখাচ্ছে রোগারা। সেখান থেকেই প্রকোপ পড়ছে চিকিৎসকদের উপর।

আইএমএ উদ্বেগ প্রকাশ করে বলেছে, "আইএমএ দ্বারা সংগৃহীত সর্বশেষ তথ্য অনুসারে, আমাদের ১৯৬ জন ডাক্তারকে হারিয়েছে। যার মধ্যে ১৭০ জন ৫০ বছরের বেশি বয়সী। প্রায় ৮৬ শতাংশ কোভিড-১৯ সংকটের বিরুদ্ধে লড়াইয়ে তাঁদের জীবন বাজি রেখে রোগীদের সুরক্ষা দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন।

আইএমএ আরও জানিয়েছে, তামিলনাড়ুতে সবচেয়ে বেশি সংখ্যক চিকিৎসকের মৃত্যুর রেকর্ড রয়েছে। মহারাষ্ট্র ও গুজরাটে করোনা ভাইরাসে ২৩ জন ডাক্তার মারা গেছে। বিহার এবং পশ্চিমবঙ্গ যথাক্রমে ১৯ এবং ১৬ ডাক্তার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, দিল্লিতে ১২ জন চিকিৎসক করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি চিঠিতে আইএমএ সকল সেক্টরের চিকিৎসকদের জন্য মেডিকেল এবং জীবন বিমা সুবিধাগুলি বাড়ানোর জন্য অনুরোধ করেছে। আইএমএ সারা দেশে সাড়ে তিন লাখের বেশি ডাক্তারদের প্রতিনিধিত্ব করে। সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা সরবরাহ করে।

একজন চিকিৎসকেক জীবন বাঁচানো দরকার। কারণ তাঁদের যত্নের উপর নির্ভরশীল হাজার হাজার রোগীর সুরক্ষা। যেসব চিকিৎসক তাঁদের পেশাদার দায়িত্বের সাথে সঙ্গতি রেখেছেন তাদের পরিবারকে পাশে থাকতে হবে। আইএমএর পক্ষে প্রাসঙ্গিক এই বার্তা তুলে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা চেষ্টা হয়েছে।

English summary
Indian Medical Association gives report a total of 196 doctors in India have succumbed to coronavirus so far. IMA requests Prime Minister Narendra Modi for his attention on the issue.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X