• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পশ্চিমবঙ্গ, দিল্লি, মণিপুরে বন্ধ হোক অবৈধ মাছ–মাংসের বাজার, দাবি পেটা ইন্ডিয়ার

‌পশু অধিকার সংগঠন পেটা ইন্ডিয়া অন্য এক মহামারি রোধ করতে বেআইনি মাছ–মাংসের বাজার অবিলম্বে বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছে। কোভিড–১৯ মহামারির পরই পেটার এই সতর্কতা সামনে আসে। এখানে উল্লেখ্য চিনের এরকমই এক বাজার থেকে গোটা দেশে ছড়িয়ে পড়েছিল কোভিড–১৯ মহামারি।

বন্ধ হোক অবৈধ মাছ,মাংসের বাজার

বন্ধ হোক অবৈধ মাছ,মাংসের বাজার

পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট (‌পেটা)‌ ইন্ডিয়া সম্প্রতি দেশজুড়ে এরকমই জীবন্ত মাছ-মাংসের অবৈধ বাজারের ভিডিও ক্লিপিং প্রকাশ করেছে। পেটার পক্ষ থেকে দাবি জানানো হয়েছে যে দিল্লি, পশ্চিমবঙ্গ ও মণিপুরে অবৈধ মাছ-মাংসের বাজার, বাজার চত্ত্বর, যেখানে মাছ, মাংস ও অন্যান্য জিনিসের সঙ্গে পচনশীল পণ্য বিক্রি হয়, তা দ্রুত বন্ধ করে দেওয়া উচিত। এই সংগঠন কুকুর নিধন, বন্যপ্রাণী মাংস বিক্রি যা বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২ সালের লঙ্ঘন করা, প্রাণীদের ওপর নিষ্ঠুরতা প্রতিরোধ আইন ও ২০০৬ সালের খাদ্য সুরক্ষা ও মানের আইনটি তুলে ধরেছে।

 কোভিড–১৯ সংক্রমিত হয়েছে প্রাণী থেকে

কোভিড–১৯ সংক্রমিত হয়েছে প্রাণী থেকে

পেটা ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে যে কিভাবে কোভিড-১৯ মহামারি চিনের এ ধরনের বাজার থেকেই মানুষের মধ্যে সংক্রমিত হয়। তারা বলে, ‘‌এটা যথেষ্ট বিশ্বাসযোগ্য যে কোভিড-১৯ মহামারি বন্যপ্রাণীর মাংস থেকেই যা চিনের মাংসের বাজারে বিক্রি হচ্ছিল সেখান থেকেই ছড়িয়ে পড়ে, যদিও এই তত্ত্ব এই রোগটিকে কারখানা-খামারের শুকরদের সঙ্গে সংযুক্ত করে।'‌ পেটা ইন্ডিয়ার পক্ষ থেকে সরকারকে আবেদন জানানো হয়েছে যে এ ধরনের জীবন্ত ও বন্যপ্রাণী মাংসের বাজার অবিলম্বে বন্ধ করে দেওয়া হোক।

দিল্লি, পশ্চিমবঙ্গ ও মণিপুরের বাজারের ফুটেজ

দিল্লি, পশ্চিমবঙ্গ ও মণিপুরের বাজারের ফুটেজ

পেটার ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, দিল্লির গাজীপুরের অপরিচ্ছন্ন ‘‌মুর্গা মাণ্ডী'‌ (‌মুরগীর বাজার)‌, পশ্চিমবঙ্গের মালঞ্চতে ব্যাগভর্তি কাঁকড়া ও পাঁকাল মাছ এ নাগাল্যান্ডের ডিমাপুরের কিরা বাজারের মৃত কুকুর বিকই হচ্ছে। পেটা ইন্ডিয়ার আরও অভিযোগ মণিপুরের নুটে বাজারে বিক্রেতারা বাঁদর, বুনো শুকর, শজারু ও হরিণের অবশিষ্ট মাংস বিক্রি করে। অন্যদিকে চুরাচাঁদপুর বাজারে আইন লঙ্ঘন করেই প্রকাশ্যে বন্য প্রাণী বিক্রি করা হচ্ছে। পেটা ইন্ডিয়ার ভেগান আউটরিচের আহ্বায়ক ডাঃ কিরণ আহুজা বলেন, ‘‌যতদিন এই মাছ-মাংসের বাজারগুলিকে পরিচালনা করার অনুমতি দেওয়া হবে ততদিন পরবর্তী মারণ ভাইরাস কোনও কোণাতে লুকিয়ে থাকবে।'‌

পশু থেকেই মারণ রোগ মানুষের মধ্যে সংক্রমিত

পশু থেকেই মারণ রোগ মানুষের মধ্যে সংক্রমিত

পেটা ইন্ডিয়া জানিয়েছে যে মানুষের মৃত্যুর হার ৬০ শতাংশ বাড়িয়েছে সার্স ও এইচ৫এন১ এর মতো মারণ রোগ ব্লাড ফ্লু, যার সঙ্গে চিনের জীবন্ত-পশু ও মাংস বাজারের যোগাযোগ রয়েছে। এছাড়াও মার্স, সোয়াইন ফ্লু ও এইচআইভি এবং ইবোলাও পশু থেকেই মানুষের মধ্য সংক্রমিত হয়েছে। সারা দেশে মাছ-মাংসের বাজার বন্ধ করার জন্য পেটা ইন্ডিয়া পরিবেশমন্ত্রী এবং অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রীদের কাছে একটি চিঠিও লিখেছে।

কাটমানি নিয়ে জেপি নাড্ডার বক্তব্যকে সমর্থন দিলীপ ঘোষের

১ বছরের 'COVID-19' অনুশাসন জারি বাম শাসিত কেরলে, কী রয়েছে সেই বিধিতে জেনে নিন

English summary
illegal wet market of west bengal delhi and manipur should be closed demand peta india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X