• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকেই ভারতে মারণ করোনার উদ্ভব, মত আইআইএসসি-র গবেষকদের

  • |

প্রত্যহ লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ছে গোটা দেশেই। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এমতাবস্থায় বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) এক গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ইউরোপ, মধ্য প্রাচ্য, ওশেনিয়া এবং দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চল থেকেই ভারতে মূলত করোনা ছড়িয়েছে বলে দাবি করেছেন আইআইএসসি-র গবেষকেরা।

ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকেই ভারতে মারণ করোনার উদ্ভব, মত আইআইএসসি-র গবেষকদের

২৯৪ টি ভারতীয় ভাইরাল জিনোম বিশ্লেষণ করে কুমার সোমসুন্দরম, মৈনাক মন্ডল এবং অঙ্কিতা লকার্ডের সমন্বয়ে গঠিত আইআইএসসি দলের তত্ত্বাবধানেই এই অনুসন্ধান চলে বলে জানা যাচ্ছে। বিশ্বব্যাপী যে সমস্ত জায়গায় করোনা বিভিন্ন প্রজাতি সর্বাধিক সংক্রমণ ছড়িয়েছে তার মধ্যে কোভিড-১৯-র কোন স্ট্রেন গুলি ভারতে সংক্রমণের পিছনে দায়ী তা জানতেই এই গবেষণা চালানো হয় বলে জানা যাচ্ছে। ওই সমস্ত দেশ থেকে ফেরা প্রবাসী ভারতীয়দের হাত ধরেই মূলত ভারতে ঘাঁটি গারে করোনা।

অন্যদিকে গবেষকেরা জানান গোটা বিশ্বে যখন করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লক্ষ পেরিয়ে যায় তখন ভারতে আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষের কাছাকাছি। একটানা লকডাউন, সামাজিক দূরত্বের যথাযথ পালন, সম্ভাব্য সংক্রমিতদের নির্দিষ্ট কোয়ারেন্টাইন ব্যবস্থার ফলে প্রাথমিক পর্যায়ে ভারত সংক্রমণের হার অনেকটাই ঠেকাতে পেরেছে বলে মত তাদের। অন্যদিকে জিওল্যজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার গবেষণাতেও কয়েকদিন আগে উঠে আসে আরও বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। সেখানে দেখা যায় ভারতে থাকা করোনার প্রজাতির সংখ্যা প্রায় ১৯৮। যার মধ্যে সর্বাধিক সংক্রমণ ছড়িয়েছে ইউরোপ ও চিন থেকে আগত প্রজাতি গুলিই।

উত্তপ্ত হাজরা মোড়, বিক্ষোভ বিজেপি মহিলা যুব মোর্চার, সামিল অগ্নিমিত্রা পল

পৃথিবীর বৃহত্তম ও উষ্ণতম আগ্নেয়গিরি খোঁজ মিলল হাওয়াইয়ে

English summary
The origin of the coronavirus in India is from countries in Europe and the Middle East, according to IISC researchers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X