• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বছরে জালিয়াতদের মোকাবিলা নতুনভাবে, বর্জন করুন পুরনো ফর্মাটে তারিখ লেখা

২০১৯ শেষের পথে। ২০২০ অনেক কিছুই নতুন করে আনতে প্রস্তুত। তবে একটা জিনিস অনেকেরই চোখ এড়িয়ে যাচ্ছে। সাধারণভাবে মানুষ বছরের পরিবর্তনের সঙ্গেই তারিখও পরিবর্তন করেন। কিন্তু ২০২০-তে বিষয়টি নিয়ে একটু বেশি সতর্ক থাকতে হবে।

 নতুন বছরে জালিয়াতদের মোকাবিলা নতুনভাবে, বর্জন করুন পুরনো ফর্মাটে তারিখ লেখা

যেভাবে এতদিন কেউ তারিখ লিখে এসেছেন, সেইভাবে যদি কেউ নতুন বছরেও তারিখ লিখতে থাকেন, তাহলে তাতে কারসাজি করা সম্ভব। উদাহরণ স্বরূপ, যদি বছরের প্রথম দিনটি আপনি লেখেন ০১/০১/২০, তাহলে যে কেউ তাকে পরিবর্তন করে ২০০০ কিংবা ২০৯৯ করে দিতে পারে। কিংবা এই দুই সালের মধ্যবর্তী যে কোনও বছর উল্লেখ করে দিতে পারে।

সেই জন্যই তারিখ লেখার সময় পুরো তারিখ, মাস ও বছর উল্লেখ করতে হবে ( যেমন-DD-MM-YYYY)। বছরের প্রথম দিনটিকে উল্লেখ করলে যা হবে ০১/০১/২০২০। নিজে এইভাবে লেখা এবং অন্যকেও বলা এইভাবে লিখতে। তাহলে অনেকটাই নিরাপদে থাকতে পারবেন।

আর যদি আপনি কিংবা অন্য কেউ এই ফর্মাট ব্যবহার না করেন, তাহলে প্রতারকরা আপনার কিংবা অন্য কারও সই করা পেপারে কারসাজি করতে পারে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, চুক্তি কিংবা দস্তাবেজগুলিতে ব্যাকডেটিং আপনাকে কিংবা অন্য যে কাউকে গুরুতর আইনি সমস্যায় ফেলতে পারে। অপর দিকে, যদি কেউ পারচেজ অর্ডারে ডকুমেন্টগুলি পোস্টডেট করতে সক্ষম হয়, তাহলে আপনি কিংবা অন্যকেও মারাত্মক আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন।

English summary
If you write the date in the old format in new year, you can face the fraudsters
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X