• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থেকে সুস্থ হওয়ার ৬ মাস বাদে রোগী পাবেন ভ্যাকসিন, জানিয়ে দিল সরকারি প্যানেল

Google Oneindia Bengali News

'দ্য ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসারি গ্রুপ অন ইমিউনাইজেশন' এদিন সাফ জানিয়েছে, কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ ১২ থেকে ১৬ সপ্তাহ বাদে মিলবে। তারই সঙ্গে এদিন আরও বড় এক বার্তা দিয়েছে প্যানেল। দেশের করোনা রোগীদের নিয়ে ভ্যাকসিনেশন সম্পর্কে রয়েছে এই বিশেষ বার্তা।

করোনা রোগী ও ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক

করোনা রোগী ও ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক

প্রসঙ্গত, যে সমস্ত করোনা রোগী সেরে উঠছেন, তাঁদের অনেকের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ দেখা যাচ্ছে। মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশে এমন ঘটনা প্রবলভাবে দেখা যেতে শুরু করেছে। এই পরিস্থিতিতে তাঁদের সুস্থ করা যেমন একটি চ্যালেঞ্জ তেমনই কোভিডে আক্রান্ত রোগী কবে ভ্যাকসিন পাবেন , তা নিয়ে এদিন বার্তা স্পষ্ট করে দিল কেন্দ্র।

কোভিড রোগীর ভ্যাকসিন

কোভিড রোগীর ভ্যাকসিন

এদিন কেন্দ্রের প্যানেল সাফ জানিয়েছে , যে একজন কোভিড রোগী সুস্থ হওয়ার ৬ মাস পরে তাঁকে ভ্যাকসিন যেন দেওয়া হয়। প্রসঙ্গত, এটি এখন প্রস্তাবিত স্তরে রয়েছে। এই বিষয়ে কেবলমাত্র কেন্দ্রীয় প্যানেল রেকমেন্ডেশন দিয়েছে। এদিকে, প্যানেলের তরফে কোভিশিল্ডের ডোজ নিয়েও এসেথে বড় বার্তা।

কোভিশিল্ডের ডোজ

কোভিশিল্ডের ডোজ

প্রসঙ্গত, কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ আপাতত ১২ থেকে ১৬ সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। এর আগে এই দ্বিতীয় ডোজ ২৮ দিনের ব্যবধানে নেওয়ার নির্দেশ আসে এবার তা ১২ থকে ১৬ সপ্তাহ করা হয়। এর আগে বলা হয়েছিল যে ২৮ দিনের ব্যবধান থাকলে এই ডোজের কার্যকারীতা বাড়বে।

 দেশের ভ্যাকসিন সংকট

দেশের ভ্যাকসিন সংকট

প্রসঙ্গত, দেশের ভ্যাকসিন সংকট কার্যত এই মুহূর্তে তুঙ্গে। মহারাষ্ট্রে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ আপাতত স্থগিত। একই ছবি দিল্লির। এদিকে ভ্যাকসিনে জিএসটি সহ বিনামূল্যে ভ্যাকসিনের দাবিতে সরব বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের আর্জিতে সাড়া রেলের, স্টাফ স্পেশাল ট্রেনে লিখিত অনুমতি নিয়ে উঠতে পারবেন স্বাস্থ্যকর্মীরা

English summary
if you had Covid you have to wait for 6 months to take vaccine, govt panel recommends
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X