• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিভিন্ন ভারতীয় শহরে কখন সূর্যগ্রহণ হবে তার সময় জানা না থাকলে এবার জেনে নিন

Google Oneindia Bengali News

বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে ২৫ অক্টোবর। এটা আংশিক সূর্যগ্রহণ হতে চলেছে এবং এটা দেখা যাবে পশ্চিম এশিয়া, উত্তর আফ্রিকা, ইউরোপের অধিকাংশ অঞ্চল, মধ্যপ্রাচ্য ও উত্তর আটল্যান্টিক ও উত্তর ভারত মহাসাগর অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণ ভারতে শুরু সূর্যাস্তের আগে এবং এটা দেশের অধিকাংশ জায়গা থেকে দেখা যাবে। দেশের রাজধানী দিল্লিতে আংশিক সূর্যগ্রহণ শুরু হবে দুপুর ২টো ২৮ মিনিট থেকে। আসুন দেখে নেওয়া যাক দেশের কোন কোন জায়গা থেকে কখন এই সূর্যগ্রহণ দেখা যাবে।

ভারতের অন্যান্য শহরে সূর্যগ্রহণের সময়

ভারতের অন্যান্য শহরে সূর্যগ্রহণের সময়

ভারতের উত্তর-পশ্চিম অঞ্চল থেকে, গ্রহণের অদিকাংশ সময়ে চাঁদ সূর্যের প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ ঢেকে রাখবে। দেশের অন্যান্য অঞ্চলে সূর্যের অস্পষ্টতা ৪০ থেকে ৫০ শতাংশের কম হবে। তবে এই আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে না আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং কিছু আঞ্চলিক উত্তরপূর্ব ভারত থেকে। এর মধ্যে পড়ছে আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিবসাগর, শিলচর ও তামেলং থেকে।

দেশের অন্যান্য অংশ থেকে

দেশের অন্যান্য অংশ থেকে

দিল্লিবাসীদের জন্য চাঁদ সূর্যের ৪৪ শতাংশ ঢেকে রাখবে। অন্যদিকে, মুম্বইতে চাঁদ সূর্যের ২৪ শতাংশ ঢেকে রাখবে। দিল্লি, মুম্বই, চেন্নাই ও কলকাতায় এই সূর্যগ্রহণের দেখা মিলবে যথাক্রমে এক ঘণ্টা ১৩ মিনিট, এক ঘণ্টা ১৯ মিনিট, ৩১ মিনিট ও ১২ মিনিটের জন্য। শ্রীনগরে সূর্যগ্রহণ শুরু হবে বিকেল ৪টে ১৪ মিনিটে এবং শেষ হবে বিকেল ৫টা ২০ মিনিটে। ভুবনেশ্বরে সূর্যগ্রহণ শুরু হবে ৪টে ৫৬ মিনিটে এবং শেষ হবে ৫টা ১৬ মিনিটে, ভোপাল থেকে সূর্যগ্রহণ দেখা যাবে ৪টে ৪২ মিনিটে এবং শেষ হবে ৫টা ৪৭ মিনিটে, বেঙ্গালুরুতে শুরু হবে ৫টাম ১২ মিনিটে এবং শেষ হবে ৫টা ৪৭ মিনিটে, জয়পুরে ৪টে ৩২ মিনিট থেকে শুরু হয়ে তা শেষ হবে ৫টা ৫০ মিনিটে, পুরীতে সূর্যগ্রহণ শুরু হবে ৪টে ৫৭ মিনিটে এবং শেষ হবে ৫টা ১৭ মিনিটে।

আংশিক সূর্যগ্রহণ কী

আংশিক সূর্যগ্রহণ কী

চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে এবং পৃথিবীর ছায়া পড়ে সূর্যের ওপর বা আংশিকভাবে সূর্যের আলো আটকে যায় কিছু জায়গায় তখনই সূর্যগ্রহণ হয়ে থাকে। আংশিক সূ্যগ্রহণের ক্ষেত্রে চাঁদ ও সূর্য যথাযথ সোজা লাইনে থাকে না। আর সে কারণে চাঁদ পুরোপুরি সূর্যকে ঢাকতে পারে না। এটি সূর্যকে অর্ধচন্দ্রাকার আকৃতি দেয়। এটা দেখে মনে হয় যে চাঁদ সূর্যের একটি অংশ খেয়ে নিয়েছে। এই ছায়ার সুধুমাত্র বাইরের অংশটিতে রয়েছে চাঁদ, যাকে পেনাম্ব্রা বলা হয়।

আংশিক সূর্যগ্রহণের পর্যায়

আংশিক সূর্যগ্রহণের পর্যায়

একটি আংশিক সূর্যগ্রহণের তিনটি স্বতন্ত্র পর্যায় রয়েছে, যথা, আংশিক সূর্যগ্রহণের শুরু, সর্বোচ্চ গ্রহন পর্ব এবং আংশিক সূর্যগ্রহণের শেষ। আংশিক সূর্যগ্রহণ শুরু হয় যখন চাঁদ সূর্যেক চারদিকে ঘুরতে শুরু করে। সর্বাধিক গ্রহন পর্যায় হল একটি যে সময় গ্রহন তার সর্বোচ্চ মাত্রায় পৌঁছায় কারণ চন্দ্রগ্রহণের সময় অন্য যেকোনো মুহূর্তের তুলনায় চাঁদ সূর্যের ডিস্কের বেশি কভার করে। সর্বাধিক গ্রহণ পর্যায় হল সেই সময় যখন গ্রহণ তার সর্বোচ্চ মাত্রায় পৌঁছায় কারণ চাঁদ সেই সময় অন্য যে কোনও মুহূর্তের তুলনায় সূর্যের বৃত্ত বেশি কভার করে। আংশিক সূর্যগ্রহণ তখন শেষ হয় যখন চাঁদ সূর্যকে ঢাকা বন্ধ করে দেয়। এর আগে বছরের প্রথম সূর্যগ্রহণ হয় ১৬ মে।

সূর্যগ্রহণের সময় থাকুন সাবধানে, স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে গ্রহণসূর্যগ্রহণের সময় থাকুন সাবধানে, স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে গ্রহণ

English summary
Know the time of solar eclipse in multiple cities in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X