• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গ্রাহকের লেনদেন ব্যর্থ হলেই আর্থিক প্রতিষ্ঠানকে দিতে হবে ক্ষতিপূরণ, জানালো আরবিআই

অনেকসময়ই আপনি ডেবিট কার্ডের লেনদেনের ব্যর্থতার সম্মুখিন হয়েছেন। যেখানে অর্থ ডেবিট হওয়ার পরও সুবিধাভোগীর অ্যাকাউন্টে জমা হয় না। এ ধরনের সমস্যার যদি আপনি সম্মুখিন হন, তবে তার সমাধান এনেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (‌আরবিআই)‌। এটিএম কাজ না করলে, সোয়াইপ মেশিন এবং আধার এনাবেলড পেমেন্টসের (‌এইপিএস)‌ লেনদেন বিষয়টি সমাধান করতে আরবিআই নতুন রূপরেখা এনেছে। এই নতুন রূপরেখা অনুযায়ী ডেবিট কার্ডে লেনদেন ব্যর্থ হলে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে।

গ্রাহকের লেনদেন ব্যর্থ হলেই আর্থিক প্রতিষ্ঠানকে দিতে হবে ক্ষতিপূরণ, জানালো আরবিআই

ব্যর্থ লেনদেন হয়রানি বাড়ায় গ্রাহকের

অনেকসময়ই এটা লক্ষ্য করা গিয়েছে যে লেনদেন সম্পূর্ণ হয়নি কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হয়েছে। আরবিআই বলেছে, '‌লক্ষ্য করা গিয়েছে গ্রাহকের একটি বড় অংশ ব্যর্থ বা অসফল লেনদেন নিয়ে অভিযোগ করেন। তবে লেনদেনের ব্যর্থতার জন্য একটি নয়, বরং বেশ কিছু কারণ রয়েছে। যেমন যোগাযোগের লিঙ্ক না থাকলে, এটিএমে টাকা না থাকলে, এটিএমের নির্দিষ্ট সময় পেরিয়ে গেলে অনেকসময়ই গ্রাহক টাকা তুলতে পারে না।’‌ আরবিআই আরও জানায়, বিভিন্ন অংশীদারদের সঙ্গে পরামর্শের পর, ব্যর্থ লেনদেন এবং ক্ষতিপূরণের জন্য ট্যাট (নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করা) কাঠামোটি চূড়ান্ত করা হয়েছে, যার ফলে গ্রাহকদের আস্থা অর্জন করা যাবে এবং ব্যর্থ লেনদেনের বিষয়টিও আরও গুরুত্ব দিয়ে দেখা হবে।

আরবিআইয়ের নতুন চারটি রূপরেখা

) গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হওয়ার পরও যদি তা এটিএম থেকে না বের হয়, তবে ওই আর্থিক প্রতিষ্ঠানকে ওই অর্থ ওইদিন বা আগামী পাঁচদিনের মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে ফেরত পাঠাতে হবে। যদি ব্যাংক নির্ধারিত দিনের মধ্যে তা করতে ব্যর্থ হয় তবে ব্যাংককে প্রতিদিন ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে।

২)‌ কার্ড থেকে কার্ডে লেনদেনের ক্ষেত্রে যদি গ্রাহকের কার্ড থেকে টাকা ডেবিট হয় কিন্তু সুবিধাভোগীর কার্ড অ্যাকাউন্টে ওই অর্থ জমা পড়েনি। সেক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানকে ওই অর্থ একদিনের মধ্যে সুবিধাভোগীর অ্যাকাউন্টে ফেরত পাঠাতে হবে‌। সময়সীমা পেরিয়ে গেলে ব্যাংকে একশো টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

৩)‌ এবার আসা যাক পয়েন্ট অফ সেলে (‌দোকান বা শপিংমলে কার্ড সোয়াইপ করে বিল মেটানো)‌। আরবিআই জানিয়েছে, গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হওয়ার পরও যদি ব্যবসায়ীর কাছে চার্জ–স্লিপ না আসে তবে সেক্ষেত্রে ব্যাংককে পাঁচদিনের মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে টাকা ফেরত পাঠাতে হবে। অগত্যা প্রতিদিন ১০০ টাকা করে ক্ষতিপূরণ।

৪)‌ জরুরিভিত্তিতে লেনদেনের ক্ষেত্রেও যদি গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হয় অথচ তা সুবিধাভোগীর কাছে না পৌঁছায় তবে আর্থিক প্রতিষ্ঠানকে একদিনের মধ্যে টাকা ফেরত দিতে হবে নতুবা যত দেরি করবে টাকা ফেরত দিতে, প্রতিদিন ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে ব্যাংককে।

English summary
After consultation with various stakeholders, the framework for TAT for failed transactions and compensation, therefore, has been finalised which will result in customer confidence and bring in uniformity in the processing of the failed transactions
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X