• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যে পরিযায়ী শ্রমিকেরা না ফিরলেই দশ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে, ঘোষণা নাগাল্যান্ড সরকারের

করোনা ভাইরাসের ত্রাস ও লকডাউনের মাঝেই কেন্দ্র ফের ট্রেন পরিষেবা শুরু করে দিয়েছে। যাতে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা ফিরতে পারেন। কিন্তু তাতে চিন্তা বাড়িয়েছে করোনা ভাইরাসহীন রাজ্য নাগাল্যান্ডের। তাই চিন্তিত রাজ্য সরকার ঘোষণা করেছেন, যে সব পরিযায়ী শ্রমিক এই মুহূর্তে রাজ্যে না ফেরার সিদ্ধান্ত নেবেন তাঁদের ১০ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হবে।

ধাপে ধাপে ফেরানো হবে আটকে পড়া বাসিন্দাদের

ধাপে ধাপে ফেরানো হবে আটকে পড়া বাসিন্দাদের

নাগাল্যান্ডের মুখ্য সচিব তেমজেন টয় এক বিবৃতিতে বলেন, ‘‌এটা এখন নাগাল্যান্ডের কাছে গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং চ্যালেঞ্জও কারণ ভাগ্যবশত এখনও পর্যন্ত এ রাজ্যে করোনা ভাইরাস থাবা বসাতে পারেনি। সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রথম অগ্রাধিকার দেওয়া হবে রাজ্যের অসহায় প্রবীণ নাগরিক ও রোগীদের, যাঁরা চিকিৎসার জন্য বাইরের রাজ্যে গিয়েছেন, এরপর ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে অন্যদের।'‌

রাজ্যে না ফিরলে তাঁদের দেওয়া হবে আর্থিক পুরস্কার

রাজ্যে না ফিরলে তাঁদের দেওয়া হবে আর্থিক পুরস্কার

সচিব আরও বলেন, ‘‌রাজ্য সরকার আরও একটি সিদ্ধান্ত নিয়েছেন যে যে সব নাগাল্যান্ডের বাসিন্দারা দেশের অন্য প্রান্তে আটকে রয়েছেন এবং রাজ্যে ফিরতে চান, তাঁরা যেন রাজ্যে না ফেরেন এখন। বরঞ্চ রাজ্যে না ফেরার জন্য সরকার তাঁদের দশ হাজার টাকা করে দেবে।'‌ প্রসঙ্গত, এ রাজ্যের ১৮ হাজারের বেশি শ্রমিক নিজেদের নাম নথিভুক্ত করেছেন রাজ্যে ফেরার জন্য।

কোয়ারান্টাইন কেন্দ্র ও চিকিৎসা পরিকাঠামোর অভাব রাজ্যে

কোয়ারান্টাইন কেন্দ্র ও চিকিৎসা পরিকাঠামোর অভাব রাজ্যে

নাগাল্যান্ড জানিয়েছে যে সরকারের কাছে কোভিড চিকিৎসার পরিকাঠামো ও কেয়ারান্টাইন কেন্দ্রের অভাব রয়েছে। অন্য রাজ্য থেকে আটকে পড়া শ্রমিকরা ফিরলে তাঁদের পরিষেবা দেওয়ার সময় সমস্যায় পড়তে পারে সরকার। তাই ধাপে ধাপে সকলকে ফেরানোর উদ্যোগ নিয়েছে রাজ্য। দেশের বিভিন্ন রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিলেও এ রাজ্যে তার প্রভাব পড়েনি। তাই রাজ্য সরকার নতুন করে এ ব্যাপারে ঝুঁকি নিতে প্রস্তুত নয়।

উত্তর–পূর্ব ভারতের রাজ্যগুলিতে নেই করোনা

উত্তর–পূর্ব ভারতের রাজ্যগুলিতে নেই করোনা

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে করোনার প্রকোপ সেভাবে দেখা যায়নি। করোনার ছোঁয়া যাতে তাদের রাজ্যে না পড়ে তার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে সেইসব রাজ্যের সরকার। তবে নাগাল্যান্ড সরকার জানিয়েছে, যাঁরা রেড জোন রাজ্য বা এলাকা থেকে ফিরবেন তাঁদের ডিমাপুর বা কোহিমায় স্ক্রিনিং করিয়ে ১৪ দিনের কোয়ারান্টাইনে রাখা হবে। অরেঞ্জ ও গ্রিন জোন থেকে ফেরপার পর স্ক্রিনিংয়ে যদি তাঁরা অসংক্রমণহীন হন তবে তাঁদের ১২ দিন বাড়িতেই আইসোলেসনে থাকতে হবে।

উদাসীন রাজ্যসরকার, পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার ইস্যু রাজ্যকে ফের তোপ অধীরের

মধ্যবিত্তদের জন্য ৭০ হাজার কোটি টাকা কেন্দ্রের, বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

English summary
Nagaland said the government lacks covid medical infrastructure and quarantine centers. If the stranded workers return from other states, the government may face problems in providing their services,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X