• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির 'বিপদ' বাড়ত যদি লোকসভা ভোট আজকের সময় হতো! বলছে MOTN সমীক্ষা

  • |

আগেই একটু ফ্ল্যাশব্যাকে যাওয়া যাক। ২৩ মে ২০১৯ সাল। সেদিন প্রকাশ্যে আসে ২০১৯ সালের লোকসভা ভোটের ফলাফল। চারিদিকে তখন 'মোদী সুনামি'। রাস্তা জুড়ে শুধুই গেরুয়া আবির খেলার পালা। ফের একবার জোট-ভোট-গণিতের সীমানা ডিঙিয়ে দাপটে সঙ্গে সংখ্যাগরিষ্ঠতা তুলে ধরে একা বিজেপি। ৩০৩ টি আসন জিতে নিয়ে দিল্লির তখতে বসেন বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার একটু ভাবা যাক সেই নির্বাচন যদি আজ হত, তাহলে বিজেপির অবস্থা কেমন হত? আর সেই প্রশ্নের জবাবেই তাক লাগিয়ে দিল 'ইন্ডিয়া টুডে -কারভি'র 'মুড অফ দ্য নেশন' এর সমীক্ষা।

এখন ভোট হলে অন্ত ক'টি আসন হারাত ?

এখন ভোট হলে অন্ত ক'টি আসন হারাত ?

২৩ মে যে ৩০৩ টি আসন বিজেপির দখলে ছিল, তা সিএএ, তিন তালাক, কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির মতো অধ্যায়ের পর কমে দাঁড়াত ২৭১ টি আসনে। মোট ৩২ টি আসন বিজেপি খোয়াত বলে দাবি করেছে ইন্ডিয়া টুডে- কারভির 'মুড অফ দ্য নেশন' এর সমীক্ষা।

২০১৯ সালে লোকসভায় বিজেপির ভোট শেয়ার কত ছিল?

২০১৯ সালে লোকসভায় বিজেপির ভোট শেয়ার কত ছিল?

৫৪৩ টি আসনের মধ্যে ২০১৯ সালের মে মাসে বিজেপির দখলে ছিল ৩০৩ টি আসন। আর বিজেপি জোট এনডিএর দখলে ছিল ৩৫৩ টি আসন। ফলে একাধিক সমীক্ষা ও বিশেষজ্ঞের মত ছিল বিজেপির এই দাপটের নেপথ্যে রয়েছে 'মোদী সুনামি'। সেই সময়ের ভোট অঙ্ক বিচার করলে দেখা যায়, বিজেপি জোট এনডিএ পেয়েছিল ৪৫ শতাংশ ভোট। আর সেখানে বিজেপির একার দখলে ছিল ৩৭.৩৬ শতাংশ ভোট। ফলে খুব স্পষ্টই ছিল যে বিজেপির তরফে মোদীই ছিলেন ভোটের আসল মূলধন।

এনডিএ-র সার্বিক পরিস্থিতি কেমন হত?

এনডিএ-র সার্বিক পরিস্থিতি কেমন হত?

'ইন্ডিয়া টুডে-কার্ভি 'র 'মুড অফ দ্য নেশন' -এর সমীক্ষা বলেছে বিজেপির জোট এনডিএ যদি এখন লোকসভা নির্বাচনে অংশ নিত তাহলে ৫০ টি আসন সরাসরি খুইয়ে ফেলত। আর তার নেপথ্যের বড় কারণ হিসাবে উঠে আসত জোট থেকে শিবসেনার বেরিয়ে আসা। আর নাগরিক বিক্ষোভ।

 সরকারে কি থাকতে পারত বিজেপির এনডিএ জোট?

সরকারে কি থাকতে পারত বিজেপির এনডিএ জোট?

এই মুহূর্তে যদি ভোট হত , তাহলে কি সরকারে থকতে পারত মোদী মন্ত্রিসভা? 'ইন্ডিয়া টুডে-কার্ভি 'র 'মুড অফ দ্য নেশন' -এর সমীক্ষা অনুযায়ী এখন লোকসভা ভোট হলেও সরকারে থাকতে পারত মোদী মন্ত্রসভা। কারণ যাবতীয় আসন খুইয়েও বিজেপি জোটের দখলে থাকত ৩০৩ টি আসন। উল্লেখ্য, এই সংখ্যক আসন ২০১৯ লোকসভা ভোটে একা জিতেছিল বিজেপি।

 ২০১৯ লোকসভা ভোটের তুলনায় কত সংখ্যক ভোট শেয়ার খোয়াত বিজেপি জোট?

২০১৯ লোকসভা ভোটের তুলনায় কত সংখ্যক ভোট শেয়ার খোয়াত বিজেপি জোট?

'ইন্ডিয়া টুডে-কার্ভি 'র 'মুড অফ দ্য নেশন' -এর সমীক্ষা বলছে ৫০ টি আসন খুইয়ে এনডিএ জোট ৪ শতাংশ ভোট খুইয়ে ফেলত। যার নেপথ্যে ফের উঠে আসছে নাগরিকত্ব ইস্যুর মতো বিষয়।

কংগ্রেসের ইউপিএ জোট কি সাহায্য পেতে এখন ভোট হলে?

কংগ্রেসের ইউপিএ জোট কি সাহায্য পেতে এখন ভোট হলে?

'ইন্ডিয়া টুডে-কার্ভি 'র 'মুড অফ দ্য নেশন' -এর সমীক্ষা অনুযায়ী, এই মুহূর্তে ভোট হলে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট ১৫ টি আসন এখন বেশি পেত। কিন্তু তাতে ভোট শেয়ার বাড়লেও সরকার গঠন সম্ভব ছিল না। প্রসঙ্গত, ২০১৯ লোকসভা ভোটে কংগ্রেসের দখলে ছিল ৫২ টি আসন সারা দেশে। যা একটি বড় ধাক্কা ছিল হাত শিবিরের কাছে। অন্যদিকে, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছিল ৯১ টি আসন । আর আজ ভোট হলে সেই ৯১ টি আসনের সঙ্গে যোগ হত আরও ১৫ টি আসন।

প্রজাতন্ত্র দিবসে শহরকে সুরক্ষিত রাখতে বিশেষ তৎপরতা কলকাতা পুলিশের

English summary
If Loksabha Election happens today then BJP wolud have lost 32 seats says MOTN survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X