• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রত্যেকে এক পা ফেলুন, দেশ এগোবে ১২৫ কোটি পা, বললেন প্রধানমন্ত্রী

  • By Ananya Pratim
  • |

মোডি
নয়াদিল্লি, ৩ অক্টোবর: যে রেডিওকে সবাই ভাবত যুগের অনুপযোগী, তাকে হাতিয়ার করেই গরিব মানুষের কাছে পৌঁছনোর অভিনব উদ্যোগ নিলেন নরেন্দ্র মোদী। শুক্রবার সকালে প্রধানমন্ত্রী ভাষণ দিলেন রেডিওতে, টানা ১৫ মিনিট।

বরাবরই অভিনব চিন্তাভাবনা করতে ভালোবাসেন নরেন্দ্র মোদী। রেডিওতে ভাষণ দেওয়া তারই নজির। তাঁর মতে, ফেসবুক, টুইটার শহরের মানুষরা ব্যবহার করেন। টিভিও দেশের সব গ্রামে নেই। তা হলে, গ্রামের গরিব মানুষের কাছে কীভাবে পৌঁছনো যাবে? এই ভাবনা থেকেই বেছে নেন রেডিওকে।

'মন কি বাত' শীর্ষক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, "সরকারের অনেক ভালো কাজই গ্রামের মানুষ জানতে পারছেন না। এগুলো তাঁদের জানানো দরকার। রেডিও সেতুবন্ধনের কাজটা করতে পারবে।"

<blockquote class="twitter-tweet blockquote" lang="en"><p>If you want to share your thoughts with the PM please share them on <a href="http://t.co/Vpht1kWQ06">http://t.co/Vpht1kWQ06</a></p>— PMO India (@PMOIndia) <a href="https://twitter.com/PMOIndia/status/517913161119199232">October 3, 2014</a></blockquote> <script async src="//platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

অল ইন্ডিয়া রেডিওতে ভাষণ দিতে গিয়ে তিনি 'শক্তিশালী ভারত' গড়ার ডাক দেন। ভারতীয়রা যে কারও থেকে দুর্বল নয়, তা বোঝাতে গিয়ে স্বামী বিবেকানন্দ থেকে উদ্ধৃতি দেন।

তিনি বলেন, "স্বামী বিবেকানন্দ একটা গল্পের উল্লেখ করেছিলেন। একবার এক বাঘিনী তার দুই বাচ্চাকে নিয়ে শিকারে বেরিয়েছে। কিছু দূর যাওয়ার পর দেখতে পেল একটা ভেড়ার পাল। বাঘিনী তাড়া করল। সঙ্গে একটা বাচ্চাও দৌড়ল। আর একটি বাচ্চা পিছিয়ে পড়ল। বাঘিনী শিকার করল, কিন্তু দ্বিতীয় বাচ্চাটা দলছুট হয়ে গেল। তাকে লালনপালন করল এক মা-ভেড়া। ছোট থেকে ভেড়াদের সঙ্গে থাকতে থাকতে ওই ব্যাঘ্রশাবক ভেড়াদের মতোই হয়ে গেল। তার চলনবলন, ভাবনাচিন্তা ভেড়াদের মতো। একদিন তার হারিয়ে যাওয়া ভাই তাকে খুঁজে বের করল। বলল, এ কী, তুমি বাঘ হয়ে ভেড়াদের সঙ্গে খেলছ কেন? উত্তর এল, আমি বাঘ নই, আমি ভেড়া। তখন তার ভাই বলল, তুমি আসলে কী, সেটা দেখাচ্ছি। আমার সঙ্গে এস। দু'জনে একটি কুয়োর ধারে এল। ভেড়ার দলে বড় হওয়া বাঘটিকে তার ভাই বলল, এ বার জলে তোমার ছায়া দেখো। সেই বাঘটি দেখে বলল, আরে তাই তো! আমাকে তো ভেড়ার মতো দেখতে নয়! তার মনে আত্মসম্মান ফিরে এল। সে বলল, এ বার আমি বাঘ হয়ে বাঁচব। ভেড়া হয়ে নয়।"

প্রধানমন্ত্রী বলেন, ভারতীয়দের ভিতরেও অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেটা জাগানো দরকার। তা হলে এই দেশ অপ্রতিরোধ্য শক্তি হয়ে উঠবে।

তিনি আরও বলেন, দেশে ১২৫ কোটি মানুষ রয়েছে। সবাই যদি সামনের দিকে এক পা করেও ফেলে, এই দেশ ১২৫ কোটি পা এগিয়ে যাবে। সেটা কম কথা নয়।

প্রধানমন্ত্রী বলেছেন, "এ বার থেকে প্রতি মাসে দু'টি করে রবিবার সকাল এগারোটার সময় আমি রেডিওতে আপনাদের সঙ্গে কথা বলব।"

দেশের অর্থনীতিকে চাঙ্গা করার আহ্বান জানিয়েছেন মানুষের কাছে। নরেন্দ্র মোদী বলেছেন, "এখন উৎসবের মরশুম চলছে। খাদি গ্রামোদ্যোগ ভবনগুলি ছাড় দিচ্ছে তাদের পণ্যে। আপনারা অন্তত একটা করে খাদির জিনিস কিনুন। চাদর, রুমাল যাই হোক, একটা কিনুন। এর ফলে দেশের লাভ হবে। একটা গরিব মানুষের ঘরে দীপাবলিতে আলো জ্বলবে।"

English summary
If everyone takes one step forward, India will take 125 crores steps forward: Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X