• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংক্রমণ রোধে ব্যর্থ! করোনা চিকিৎসায় বাতিলের খাতায় প্লাজমা থেরাপি, আইসিএমআরের সিদ্ধান্তে উঠছে প্রশ্ন

  • |

করোনা ভাইরাস সংক্রমণে দিশেহারা বিশ্বে এখনও পর্যন্ত একমাত্র আশার আলো দেখিয়েছে রেমডেসিভির ও প্লাজমা থেরাপি। এদিকে সম্প্রতিককালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রেমডেসিভির নিয়ে প্রশ্ন তোলার পরেই প্লাজমা থেরাপি নিয়েও সন্দিহান হয়ে উঠেছে চিকিৎসকমহল। এমতাবস্থায় মঙ্গলবার ভারতের করোনা চিকিৎসা পদ্ধতি থেকে প্লাজমা থেরাপিকে বাদ দেওয়ার খবরে স্বভাবতই চমকে উঠেছে বিশ্ব।

মৃত্যুহার কমাতে অপারগ প্লাজমা থেরাপি

মৃত্যুহার কমাতে অপারগ প্লাজমা থেরাপি

মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ওরফে আইসিএমআর-এর ম্যানেজিং ডাইরেক্টর বলরাম ভার্গব সংবাদমাধ্যমে জানিয়েছেন, "করোনায় মৃত্যুহার কমানোর ক্ষেত্রে প্লাজমা থেরাপি অকৃতকার্য হয়েছে। তাই কোভিড চিকিৎসা থেকে এই থেরাপিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" তিনি এও জানান যে, করোনা আক্রান্তদের উপর রেমডেসিভির ও এইচসিকিউ-এর মত ড্রাগ ব্যবহারেও খুব একটা সুফল মিলছে না।

দিশেহারা ভারতীয় গবেষককূল

দিশেহারা ভারতীয় গবেষককূল

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সলিডারিটি সমীক্ষার কথা উল্লেখ করে বলরাম ভার্গব জানান, "হু-এর সমীক্ষায় অংশগ্রহণকারী ৩০টি দেশের মধ্যে ভারত একটি। এই সমীক্ষার ফল অনুযায়ী রেমডেসিভির খুব একটা কার্যকর হয়নি। যদিও পুনর্মূল্যায়ন এখনও বাকি। তবুও রেমডেসিভির নিয়ে খুব একটা আশা আমরা দেখছি না।"

 পাঁচমাসের মধ্যে পুনরায় আক্রান্ত

পাঁচমাসের মধ্যে পুনরায় আক্রান্ত

আইসিএমআরের প্রধান জানিয়েছেন, "যাঁরা করোনা যুদ্ধে সেরে উঠছেন, তাঁদের সেরে ওঠার পরেও সাবধানতা অবলম্বন করতে হবে। পাঁচমাসের মধ্যেই শরীরের অ্যান্টিবডি দুর্বল হয়ে পড়ে, যদি সাবধান না হওয়া যায় তবে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।" স্বভাবতই আইসিএমআরের বার্তায় নড়েচড়ে বসেছে প্রশাসন। পূজায় ভিড় নিয়ন্ত্রণে উচ্চ আদালতের নির্দেশ মেনে চলতে বাধ্য হয়েছে রাজ্য সরকার।

ইনফ্লুয়েঞ্জার ভ্যাক্সিনে আশা দেখছেন চিকিৎসকরা

ইনফ্লুয়েঞ্জার ভ্যাক্সিনে আশা দেখছেন চিকিৎসকরা

আইসিএমআরের তরফে জানান হয়েছে, ইনফ্লুয়েঞ্জার প্রতিষেধক করোনা যুদ্ধের চাবিকাঠি হয়ে উঠতে পারে। যদিও এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। আইসিএমআরের তরফে একগুচ্ছ নির্দেশিকা প্রকাশিত হয়েছে আগেই। ফের গবেষকরা জানিয়েছেন যে, সেরে ওঠা মানেই নিশ্চিন্ত হলে হবে না। মাস্ক, স্যানিটেশন এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাকে জীবনে স্থায়ীভাবে অন্তর্ভুক্ত করে নিতে হবে।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

উৎসবে বাড়বে করোনা, আগেই পদক্ষেপ করল রাজ্য সরকার, বাড়ল হাসপাতালের কোভিড বেড

English summary
icmr decides to remove plasma therapy from national clinical protocol on corona treatment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X