• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিবিএমপিতে ভোটার তালিকার কারচুপির অভিযোগ, বরখাস্ত দুই আইএএস অফিসার

বিবিএমপিতে ভোটার তালিকার কারচুপির অভিযোগ, বরখাস্ত দুই আইএএস অফিসার
Google Oneindia Bengali News

বিবিএমপির ভোটার তালিকায় কারচুপির অভিযোগে বিবিএমপির বিশেষ কমিশনার এস রাঙ্গাপ্পা এবং বেঙ্গালুরু আরবান জেলার ডেপুটি কমিশনার কে শ্রীনিবাসকে বরখাস্তের নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। একটি ব্যক্তিগত ট্রাস্ট নিয়ে বিতর্কের পরে শিবাজিনগর, চিকপেট এবং মহাদেবপুরা বিধানসভা কেন্দ্রে ভোটার তালিকার ১০০ শতাংশ যাচাইয়ের নির্দেশ দিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন।

বিবিএমপিতে ভোটার তালিকার কারচুপির অভিযোগ, বরখাস্ত দুই আইএএস অফিসার

অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার বিবিএমপি, শিবাজিনগর এবং চিকপেট বিধানসভা কেন্দ্রের দায়িত্বে ছিলেন রাঙ্গাপ্পা। তিনি মহাদেবপুরা বিধানসভার অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার হিসাবেও দায়িত্ব পালন করছেন। তাঁর বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। তাঁর বিরুদ্ধে ভোটারদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ নিয়ে আসা হয়েছে। নির্বাচন কমিশন তিনটি বিধানসভা কেন্দ্র শিবাজিনগর, চিকপেট এবং মহাদেবপুরায় ২০২২ সালের ১ জানুয়ারির পর থেকে ভোটার তালিকা থেকে নাম মুছে ফেলা বা নতুন নাম সংযোজনের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে। এই নির্বাচনী এলাকায় ভোটার তালিকা সংক্রান্ত যে কোনও অভিযোগ সাধারণ নাগরিক করতে পারেন।

বেঙ্গালুরু সিটি পুলিশের তরফে ইতিমধ্যে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, সকল সংশ্লিষ্ট আধিকারিকরা ভোটার তালিকায় সাধারণ নাগরিকদের ব্যক্তিগত তথ্য যাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবহার করা না হয়, সেই বিষয়ে নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত দিয়েছেন। এই বিষয়ে বিশেষ পর্যবেক্ষক হিসেবে তিনটি বিধানসভা কেন্দ্রের জন্য নির্বাচন কমিশন প্রিয়াঙ্কা মেরি ফ্রান্সিস (শিবাজিনগর), আর বিশাল (চিকপেট) এবং অজয় নাগভূষণ (মহাদেবপুরা)কে নিয়োগ করেছে। এছাড়াও উজ্জ্বল ঘোষ (বিবিএমপি সেন্ট্রাল), রামচন্দ্রন আর (বিবিএমপি উত্তর), পি রাজেন্দ্র চোলান (বিবিএমপি দক্ষিণ), এন মঞ্জুলা (বেঙ্গালুরু আরবান)কে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে।

আঞ্চলিক কমিশনার বেঙ্গালুরু অম্লান বিশ্বাস আইপিএস অফিসারদের কাজের পর্যালোচনা করবেন। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, নিজের কাজের সহযোগিতার জন্য তিনি কোনও ব্যক্তিকে নিয়োগ করতে পারবেন বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে। ভোটার তালিকায় নথিভুক্ত ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের তদন্তে অম্লান বিশ্বাস সহযোগিতা করবেন বলে জানা গিয়েছে। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এই অভিযোগ অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। ভারতীয় নির্বাচন কমিশন নিরপেক্ষ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে। ভোটার তালিকায় যাঁদের নাম নথিভুক্ত রয়েছে। তাঁদের ব্যক্তিগত তথ্য বাইরে যাতে প্রকাশিত না হয়, সেই বিষয়েও ভারতীয় নির্বাচন কমিশনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

শুভেন্দুর 'শান্তিকুঞ্জে'ই চায়ে পে চর্চা! অভিষেককে চা-পানের আমন্ত্রণ দিব্যেন্দু অধিকারীর শুভেন্দুর 'শান্তিকুঞ্জে'ই চায়ে পে চর্চা! অভিষেককে চা-পানের আমন্ত্রণ দিব্যেন্দু অধিকারীর

English summary
IAS officer dismissed on charges of voter list manipulation in BBMP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X