• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফালে এখন অতীত, ১১৪টি যুদ্ধ বিমান চুক্তির পথে এগোচ্ছে ভারত, ঝাঁপিয়েছে একের পর এক কোম্পানি

ভারতীয় বায়ু সেনা ১১৪ টি নয়া যুদ্ধ বিমান কিনতে চায়। যার জন্য বরাদ্দ হওয়া অর্থের পরিমাণ ১৮ বিলিয়ন মার্কিন ডলার। আমেরিকার কোম্পানি বোয়িং ভারতীয় বায়ুসেনার সঙ্গে চুক্তি করতে ঝাঁপিয়ে পড়েছে। তারা আমেরিকার কাছ থেকে লাইসেন্স চেয়েছে, যাতে ভারতকে তারা এফ-১৫ইএক্স ইগল যুদ্ধ বিমান সররবাহ করত পারে।

১১৪ টি যুদ্ধ বিমান কিনতে চায় ভারত

১১৪ টি যুদ্ধ বিমান কিনতে চায় ভারত

বায়ুসেনার শক্তি বাড়াতে ভারত ১১৪ টি যুদ্ধ বিমান কিনতে চায়। যা পেলে স্কোয়াড্রনগুলিতে শক্তি যথেষ্টই বাড়বে। ২০১৯-এর এপ্রিলেই বিষয়টি জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। অন্যদিকে নৌসেনার প্রয়োজন ৫৭ টি বহুমুখী যুদ্ধ বিমান। (ফাইল ছবি)

ঝাঁপিয়ে পড়েছে একাধিক কোম্পানি

ঝাঁপিয়ে পড়েছে একাধিক কোম্পানি

জানা গিয়েছে ভারতীয় বায়ুসেনার সঙ্গে চুক্তি করতে ঝাঁপিয়েছে লকহিডস এফ-২১, বোয়িং এফ/এ-১৮, ডসাল্ট এভিয়েশন, ইউরো ফাইটার টাইফুন, রাশিয়ান এয়ারক্রাফট মিগ ৩৫ এবং সাবস গ্রিপন।

ট্রাম্প প্রশাসনের কাছে লাইসেন্স চাইল বোয়িং

ট্রাম্প প্রশাসনের কাছে লাইসেন্স চাইল বোয়িং

ফেব্রুয়ারিতেই ভারত সফরে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট। তারই মধ্যে আমেরিকার প্রশাসনের কাছে ভারতকে এফ-১৫ইএক্স যুদ্ধ বিমান সরবরাহ করতে লাইসেন্স চেয়েছে বোয়িং। তারা আরও জানিয়েছে ভারতের সঙ্গে এফ/এ-১৮ সুপার হর্নেটও সরবরাহ করতে চায়। কোম্পানি ইতিমধ্যেই জানিয়েছে, যদি বায়ুসেনার সঙ্গে তাদের চুক্তি হয়, তাহলে ভারতেই সুপার হর্নেট তৈরির জন্য ব্যবস্থা নেবে তারা। (ফাইল ছবি)

English summary
IAF is going to make a deal for F-15EX Eagle fighter jets with Boeing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X