• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মালদ্বীপের উন্নয়ন প্রকল্পে বিপুল অর্থ বিনিয়োগ ভারতের, ঢোক গিলছে বেজিং

মালদ্বীপের উপর বরাবরই নজর ছিল চিনের। গত কয়েক মাসে মালদ্বীপের সীমান্তে একটু বেশিই উঁকি ঝুঁকি শুরু করেছিল বেজিং। চিনের সেই প্রচেষ্টা বানচাল করতে মোক্ষম কূটনৈতিক চাল চেলেছে ভারত। বিদেশমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছেন, মালদ্বীপের উন্নয়নে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে ভারত। ভারতের এই পদক্ষেপ যে প্রবল ঈর্ষার কারণ হতে চলেছে বেজিংয়ের তাতে কোনও সন্দেহ নেই।

মালদ্বীপে টাকা ঢালছে ভারত

মালদ্বীপে টাকা ঢালছে ভারত

বরাবরই মালদ্বীপের উপর নজর রেখেছিল বেজিং। মালদ্বীপকে মুঠোয় রাখতে চেয়েছিল তারা। বেজিংয়ের সেই উদ্দেশ্যা আপাতত জল ঢেলে দিতে চলেছে ভারত। বিদেশমন্ত্রক এস জয়শঙ্কর জানিয়েথেন মালদ্বীপের উন্নয়নে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারত।

মালদ্বীপের উন্নয়নে সহযোগিতা

মালদ্বীপের উন্নয়নে সহযোগিতা

ছোট্ট দ্বীপ মালদ্বীপ। তার সঙ্গে অন্য তিনটি দ্বীপের সংযোগকারী সেতু এবং রাস্তা তৈরি করা হবে। তাতে টাকা ঢালার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাতেই ঘুম উড়েছে বেজিংয়ের। তাঁদের আগ্রাসনের উদ্দেশ্যে এবার ব্যাঘাত ঘটতে চলেেছ। জয়শঙ্কর জানিয়েছেন রাজধানী মালের সঙ্গে ভিলিঙ্গলি, গুলহিফাহু এবং থাইলাফুসি এই তিনটি দ্বীপের সংযোগকারী রাস্তা নির্মাণ করা হবে এই টাকায়।

 মালদ্বীপ হাতছাড়া

মালদ্বীপ হাতছাড়া

ভারতের মোক্ষম চালে মালদ্বীপ হাতছাড়া হতে চলেছে বেজিংয়ের। এবার মালদ্বীপও থেকে তার বিরুদ্ধে ফুঁসে উঠবে তা বুঝতে পেরেছে বেজিং। চিন যেভাবে আগ্রাসন শুরু করেছে। ভারত অত্যন্ত বুদ্ধি করে কূটনৈতিক পথে একের পর এক পদক্ষেপ করে জিনপিং সরকারকে মাৎ দিয়ে চলেছে।

মালদ্বীপের ক্ষমতা বদল

মালদ্বীপের ক্ষমতা বদল

২০১৮ সালে মালদ্বীপের নির্বাচনে চিন পন্থী নেতা আপদুল্লা ইয়েমেনের পরাজয় অনেকটাই সুবিধা করে দিয়েছিল মোদীর। তারপর থেকেই মালদ্বীপের রাজনৈতিক ক্ষেত্রের সমীকরণ বদলাতে শুরু করে।

দুর্নীতি রুখতে এবার মুখ্যমন্ত্রীর নজরে প্রশাসনিক আধিকারিকরা

বাংলায় স্বাধীনতা দিবসে থাকছে বিশেষ চমক! করোনা যোদ্ধাদের নিয়ে মমতার অনন্য উদ্যোগ

English summary
I‌ndia will invest huge money for Maldivs mega project
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X