• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার মতো তেলাঙ্গানাতেও 'বহিরাগত' আখ্যা এবং বিজেপির উত্থান! পদ্মশিবিরের মাটি দখলের নেপথ্যে কোন ফ্যাক্টর

  • |

যেখানে কেন্দ্রের বিরুদ্ধে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার অভিযোগ তুলে দক্ষিণের একাধিক রাজ্য সরব হয়েছিল, সেখানে একটি অ-হিন্দিভাষী রাজ্য তেলাঙ্গানায় কার্যত বিপ্লব ঘটিয়ে ফেলছে বিজেপি। হায়দরাবাদ পুরনিগমের নির্বাচনে বিজেপির ঝড়ের গতিতে উত্থানের নেপথ্যে কিছু ফ্যাক্টর ও চ্যালেঞ্জ দেখা যাক।

তেলাঙ্গানায় বিজেপি ও বাংলার পরিস্থিতি

তেলাঙ্গানায় বিজেপি ও বাংলার পরিস্থিতি

মূলত, বাংলার নির্বাচনে হিন্দিভাষী বলয়কে সঙ্গে রেখে বিজেপি ভোটযুদ্ধে লড়াইয়ের ময়দনে নামছে।রাজ্যের সভাপতি দিলীপ ঘোষ বাংলায় অবাঙালিদের অবদান সম্পর্কে ইতিমধ্যেই একটি মন্তব্য করেছেন। এদিকে, বিজেপিকে 'বহিরাগত' তকমা দিয়ে তৃণমূল সেই অবাঙালি তত্ত্বকেই বারবার উস্কে দিয়েছে। এমন এক প্রেক্ষাপটে অহিন্দিভাষী রাজ্য তেলাঙ্গানায় বিজেপি কার্যত হায়দরাবাদ পুরনিগমের ভোট মাত করে দিয়েছে। হিন্দি থেকে সম্পূর্ণ দূরে থাকা তেলুগুভাষী এই রাজ্যে বিজেপির উত্থান মোটেও সহজ ছিল না। ভাষাগত চ্যালেঞ্জকে সঙ্গে নিয়েই ২০২০র শেষে এই ভোট দাপট দেখিয়েছে পদ্মক্যাম্প।

 সিএএ, এনআরসির পর হায়দরবাদ ভোট

সিএএ, এনআরসির পর হায়দরবাদ ভোট

দেশজুড়ে সিএএ এ এনআরসি নিয়ে প্রবল প্রতিবাদের পর বিহার ভোটে প্রথম বিজেপি নিজের গড় ধরে রাখার লড়াই লড়ে। তবে নিজামের শহর হায়দরাবাদে এই সমস্ত ইস্যু সামনে রেখে বিজেপির ভোটের লড়াই খুব একটা সহজ ছিল না। উপরন্তু অযোধ্যা থেকে শুরু করে তিন তালাক ইস্যুও হায়দরাবাদের বুকে বড় চ্যালেঞ্জ ছিল বিজেপির কাছে।

শাসক দল টিআরএস কোন ভুল করেছে!

শাসক দল টিআরএস কোন ভুল করেছে!

তেলাঙ্গানার বুকে টিআরএস দাবি করেছিল, বিজেপি-মিম বিচ্ছিন্নতাবাদী ইস্যুতে ভোট লড়ছে। আর সিদ্ধান্তকামী ভাবনা চিন্তায় ভোট লড়ছে টিআরএস। তবে একটু পিছনে দেখলে , দেখা যাবে তেলাঙ্গানা আন্দোলনের সময় টিআরএস নিজেই অন্ধ্র ভেঙে দেওয়ার জন্য সরব হতে থাকে। ফলে বিচ্ছিন্নতার তকমা টিআরএসের ওপর পড়তে থাকে পাল্টা। এই ইস্যুতে পারদ চড়ায় বিজেপিও।

মমতার মতো করে বিজপি তেলাঙ্গানাতেও 'বহিরাগত' তকমা পায়!

মমতার মতো করে বিজপি তেলাঙ্গানাতেও 'বহিরাগত' তকমা পায়!

এদিকে, হায়দরাবাদ ভোটের আগে টিআরএস বারবার বিজেপিকে 'দিল্লির পার্টি' বলে আখ্যা দিতে থাকে। বাংলার মতো তেলাঙ্গানাতেও বিজেপি 'বহিরাগত' তকমা পেয়েছে। কার্যত, তেলাঙ্গানার বুকে বিজেপির শক্তিকে পাত্তাই দিতে চায়নি টিআরএস। তবে সেই জায়গা থেকে খেলা বের করে আনে বিজেপি।

বাংলা ও তেলাঙ্গানার পরিস্থিতি

বাংলা ও তেলাঙ্গানার পরিস্থিতি

তবে তেলাঙ্গানায় টিআরএস যেভাবে শুধুমাত্র কংগ্রেসকেই নিজের শত্রু বলে মনে করে গেমপ্ল্যান রেখে বিজেপিকে নজরে আনেনি, সেই জায়গা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল সেই ভুল করছে না! তৃণমূল প্রতি ধাপে বিজেপিকে টার্গেট করে ঘুঁটি সাজিয়েছে। আর সেই সূত্রেই তেলাঙ্গানার থেকে বাংলার পরিস্থিতি আলাদা।

কলকাতাঃ শুভেন্দু পর্বের ইতি ধরে নিয়েই ভার্চুয়াল বৈঠকে দল বিরোধী কাজে ব্যবস্থার নির্দেশ মমতার

আরও এক শুভেন্দু ঘনিষ্ঠের নিরাপত্তা প্রত্যাহার! 'প্রতিহিংসা'র অভিযোগ প্রবীণ নেতার

English summary
Hyderabad Municipal Polls 2020, Know How BJP grown strong in non Hindi state like Telangana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X