• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কীভাবে কৌশলে রাজ্যসভায় তিন তালাক বিল পাশ করিয়ে নিল বিজেপি

বহু প্রতীক্ষিত তাৎক্ষণিক তিন তালাক বিল পাশ হয়ে গেল রাজ্যসভায়। একের পর এক দলের ওয়াকআউট এবং সরে দাঁড়ানোয় কেন্দ্র সহজেই পাশ করিয়ে নিল বিতর্কিত এই বিল। রাজ্যসভায় বিল পাশের সময় সরকারের পক্ষে ভোট পড়েছে ৯৯ টি। বিরোধীরা পেয়েছেন ৮৪ টি।

কীভাবে কৌশলে রাজ্যসভায় তিন তালাক বিল পাশ করিয়ে নিল বিজেপি

এর আগে গত সপ্তাহে সংসদের নিম্নকক্ষ লোকসভায় তিন তালাক বিলটি পাশ হয়। এরপরে এদিন উচ্চকক্ষ রাজ্যসভায় বিলটি পাশ হল। যার ফলে তাৎক্ষণিক তিন তালাকে মুসলমান পুরুষদের শাস্তিস্বরূপ সর্বোচ্চ তিন বছরের কারাবাসের যে সংস্থান করা হয়েছে তা সম্ভবত এবার দিনে আলো দেখতে চলেছে।

কারণ বিলটি এবার রাষ্ট্রপতির কাছে যাচ্ছে। সেখানে অনুমোদন পেলে তা আইনে পরিণত হবে। এদিন রাজ্য সভায় বিজু জনতা দল বিলের সমর্থনে দাঁড়ায়। তবে বিজেপির বিরোধিতা করে ওয়াক আউট করে জেডিইউ। একই কাজ করে বিজেপির বন্ধু দল এআইএডিএমকে। রাজ্যসভায় ওয়াকআউট করে তাঁরা।

ফলে বিল পাশের জন্য প্রয়োজনীয় যে সংখ্যা দরকার ছিল তা কমে আসে। সাধারণত ১২১ টি ভোট পেলে তাহলেই রাজ্যসভায় কোনও বিল পাশ করানো সম্ভব হয়। এদিকে এনডিএ-র ছিল মাত্র ১০৭ টি ভোট। অন্যদিকে বিরোধী দল সমাজবাদী পার্টি, এনসিপি, বহুজন সমাজ পার্টি, তেলাঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ও ওয়াইএসআর কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য অনুপস্থিত ছিলেন। ফলে বিল সহজে পাশ করিয়ে নিয়েছে সরকার।

প্রথম থেকেই তিন তালাক বিল এর বিরোধিতায় সরব হয়েছিল বিরোধীদের বেশিরভাগ অংশ। তবে কৌশলে এদিন সংসদে তিন তালাক বিল পাশ করিয়ে নিল কেন্দ্র সরকার। গত সপ্তাহে লোকসভায় সংখ্যাধিক্য থাকার কারণে সহজেই তাৎক্ষণিক তিন তালাক বিল পাশ করিয়ে নিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। রাজ্যসভায় বিলটি পাশ করানো সহজ ছিল না। অতীতে বারবার তা আটকে গিয়েছে। তবে বিরোধীদের অনুপস্থিতি ও কিছু দলের সদস্যদের ওয়াকআউট বিজেপির পথ এদিন সহজ করে দিল।

English summary
How tactfully BJP has passed Triple Talaq Bill in Rajya Sabha, How Walkouts help saffron party
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X