• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শত্রুপক্ষের ঝাঁকে ঝাঁকে ড্রোন হামলা হলে বিপদ বাড়তে পারে ভারতের! কী বলছেন বিশেষজ্ঞরা

  • |

কয়েক মাস আগে সেপ্টেম্বরের ১৪ তারিখ পর পর ১০ টি ড্রোন হামলা চালিয়েছিল সৌদি আরবের আকাশ সীমায়। দুটি অপরিশোধিত তৈলখনি মুহূর্তে বিস্ফোরণে জ্বলে ওঠে, যার সুদূরপ্রসারী প্রভাব গোটা বিশ্বে পড়েছে। এছাড়াও ওই একই মাসে ভারতের পাঞ্জাব-পাকিস্তান সীমান্তের গ্রামগুলিতেও একাধিক ড্রোন উড়ত দেখা যায়, হয় অস্ত্র বর্ষণও। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা বলছেন যে ড্রোন হামলা নিয়ে ভারতের প্রভূত সমস্যা হতে পারে।

ভারতে ঝাঁকে ঝাঁকে ড্রোন হামলা হলে কতটা প্রস্তুত দিল্লি?

ভারতে ঝাঁকে ঝাঁকে ড্রোন হামলা হলে কতটা প্রস্তুত দিল্লি?

প্রতিরক্ষা ও সাইবার বিশেষজ্ঞরা বলছেন যে,একঝাঁক ড্রোনের হামলা হলে ভারতে তার মোকাবিলায় প্রস্তুত নয় । কিন্তু যদি প্রবল ক্ষমতা সম্পন্ন অবৈধ ড্রোন ভারতে হামলা চালায় , তাহলে তা ভারতের প্রতিরক্ষার জন্য ভীষণ বড় বিপদ হয়ে উঠবে। আর এর জন্যই দেশের গ্যাস ও তৈল শোধনাগারগুলিকে নিরাপদে রাখবার কথা বলেছেন বিশেষজ্ঞরা।

 ভবিষ্যতে ড্রোন ভারতের প্রতিরক্ষার বড়সড় চ্যালেঞ্জ হতে পারে

ভবিষ্যতে ড্রোন ভারতের প্রতিরক্ষার বড়সড় চ্যালেঞ্জ হতে পারে

বিশেষজ্ঞরা বলছেন 'শত্রুপক্ষের ড্রোন'কে আটকানো আর তাকে পাল্টা হামলায় মাত দেওয়া রীতিমতো চ্যালেঞ্জের বিষয় ভারতের কাছে। তার জন্য অ্যাডভান্সড মেকানিজম প্রয়োজন। সেই উন্নত প্রযুক্তির দিকে আরও বেশি করে তাকিয়ে রয়েছে গোটা দেশ।

ড্রোন ঘিরে চিন্তায় ভারত?

ড্রোন ঘিরে চিন্তায় ভারত?

সাম্প্রতিক 'শ্ত্রুপক্ষের ড্রোন ' সংক্রান্ত এক আলোচনা চক্রে এই ড্রোন হামলার বিষয় উঠে আসে । সেখানেই এক বিশেষজ্ঞ বলেন, যদি একটি ড্রোন থেকে আচমকা বাজি নিক্ষেপ করা হয়, তাহলে তাতে বিস্ফোরণ হবে না। কিন্তু তাড়াহুড়োয় পদপৃষ্ট হওয়ার সম্ভবনা থাকবে। আর এভাবেই শত্রুপক্ষ হামলা চালাতে পারে। যার থেকে সতর্ক থাকতে হবে প্রতিরক্ষাকে।

English summary
How much Prepared India is about any kind of Drone attack .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X