• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেল্টার দাপটের মাঝে ভ্যাকসিনেটেডদের করোনা সংক্রমণ আতঙ্ক বাড়াচ্ছে! কোভিশিল্ডের কার্যকারীতা নিয়ে নয়া রিপোর্ট

Google Oneindia Bengali News

গোটা বিশ্বেই এমন কিছু ঘটনার কথা জানা যাচ্ছে, যেখানে করোনার ভ্যাকসিন নিয়েও বহু জনই করোনা আক্রমণের মধ্যে পড়ে যাচ্ছেন। এমন এক পরিস্থিতিতে করোনা ঘিরে রীতিমতো উদ্বেগে গোটা দেশ। উদ্বেগ রয়েছে হু হু করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে। এমন এক পরিস্থিতিতে বিশ্বজুড়ে নতুন আশঙ্কা তৈরি করছে কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্ট। বহু এমন মানুষের সংখ্যা বিশ্বে বাড়তে শুরু করেছে যাঁরা করোনা মাঝে ভ্যাকসিনেটেড হয়েও ফের একবার করোনার কবলে পড়তে শুরু করেছেন। এই গোটা পরিস্থিতি নিয়ে ব্লুমবার্গের এক সাম্প্রতিক গবেষণার কথা প্রকাশ্যে আসে।

ফের ৪২ হাজারের বেশি দৈনিক সংক্রমণ, বাড়ল মৃতের সংখ্যাও
ডেল্টার প্রবল প্রকোপ

ডেল্টার প্রবল প্রকোপ

প্রসঙ্গত, ডেল্টা ভাইরাসের প্রবল প্রকোপ শুরু হয়ে গিয়েছে বিশ্বের নানা প্রান্তে। কয়েকদিন আগেই বিশ্বস্বাস্থ্য সংস্থা হু জানিয়ে দেয় যে ইউরোপীয় দেশগুলিতে যেভাবে ডেল্টার প্রকোপ বাড়তে শুরু করে দিয়েছে, তাতে তা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে। এই ডেল্টার আতঙ্ক মার্কিন মুলুক থেকে চিন পর্যন্ত ছড়িয়েছে। চিনের উহানে নতুন করে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার নেপথ্যে ডেল্টার রমরমা রয়েছে বলে জানা যাচ্ছে। এমন এক পরিস্থিতিতে ডেল্টা ভ্যারিয়েন্টের আতঙ্ক থেকে যাচ্ছে যাঁরা ভ্যাকসিনেটেড তাঁদের ক্ষেত্রেও। বলছে সাম্প্রতিক গবেষণা।

ব্রিটেনে থার্ড ওয়েভ ও ডেল্টা

ব্রিটেনে থার্ড ওয়েভ ও ডেল্টা

এদিকে, ব্রিটেনে করোনার থার্ড ওয়েভ আসার পর থেকেই একাধিক পরিসংখ্যান সামনে আসছে। সেখানে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও, মৃতের সংখ্যা সেই হারে বাড়ছে না বলেই মত অনেকের। এদিকে, কয়েকদিন আগের এক রিপোর্ট বলছে, ব্রিটেনে তৃতীয় স্রোতের করোনার মাঝে হঠ করে গ্রাফ নামতেও দেখা গিয়েছে আক্রান্তদের মধ্য়ে। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, ডেল্টার যা গতিপ্রকৃতি, তাতে ১২ থেকে ২৪ বছর বয়সীরা ব্রিটেনে ডেল্টার প্রকোপে আসতে পারার বেশি সম্ভাবনা। এক্ষেত্রে যাঁরা ভ্যাকসিন নিয়েছেন বা নেননি কেউই সম্ভাবনার বাইরে নয়।

ভ্যাকসিনেটেড হয়েও করোনার প্রকোপ

ভ্যাকসিনেটেড হয়েও করোনার প্রকোপ

বিশ্বে এমন বহু করোনা আক্রান্ত মানুষ দেখা যাচ্ছে যাঁরা সম্পূর্ণ ভ্যাকসিনেটেড হয়েও করোনার গ্রাসে পড়ছেন। যে সমস্ত দেশে ভ্যাকসিনেশনের হার বেশি , সেখানেও এমন পরিস্থিতি দেখা যাচ্ছে। সাম্প্রতিক গবেষণা বলছে, বিশ্বে ভ্যাকসিনেটেড হয়ে করোনা আক্রান্তের সংখ্যা ১৩ শতাংশ। দেখা যাচ্ছে, বিশ্বে প্রথম সারির দেশগুলির ক্ষেত্রে ভ্যাকসিনেশনের পরও করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। এই জায়গা থেকেই প্রশ্ন উঠছে যে বিভিন্ন ধরনের ভ্যাকসিনগুলি এক্ষেত্রে কতটা কার্যকরী।

ডেল্টার বিরুদ্ধে কোভিশিল্ড

ডেল্টার বিরুদ্ধে কোভিশিল্ড

প্রসঙ্গত, ডেল্টার বিরুদ্ধে কোভিশিল্ডের মতো ভ্যাকসিন কতটা কার্যকরী হবে , তা নিয়ে রয়েছে বিস্তর জল্পনা। এদিকে থেকে এক নয়া গবেষণা বলছে, ভারতে নির্মিত কোভিশিল্ড ডেল্টা ভ্যারিয়েন্টকে ধ্বংস করতে কার্যকরী ভূমিকা নিচ্ছে। দেখা যাচ্ছে, যে ডেল্টার প্রকোপথেকে ভ্যাকসিনেশন ছাড়াও, যাঁরা আগে করোনা আক্রান্ত হয়েছেন, তাঁরাও সহজে মুক্তি পাচ্ছেন। ফলে একদিকে কোভিশিল্ড অন্যদিকে করোনাজয়ীরা ডেল্টাকে সহজে ধ্বংস করতে পারছেন বলে মত নতুন গবেষণার। মূলত, করোনা যাঁদের হয়ে গিয়েছে, তাঁদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাই এই রোগ কাটিয়ে তুলতে তাঁদের সাহায্য করছে।

English summary
Covid arises among people who are vaccinated. In this situation Covishield targets Delta nutralization says news study.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion