• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষক আন্দোলন মোকাবিলায় কতটা সফল মোদী সরকার, কী বলছে মুডস অব নেশন পোল

করোনা পরিস্থিতির মধ্যেই নতুন কৃষি আইন লাগু করে মোদী সরকার। সেই আবহের মধ্যেই কৃষি আইনের প্রতিবাদে সোচ্চার হয়ে পথে নামেন পাঞ্চাব-হরিয়ানার কৃষকরা। এখনও দিল্লির সীমান্তে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন তাঁরা। করোনা সংক্রমণের মধ্যেও যথেষ্ট সাফল্যের সঙ্গে কৃষক আন্দোলন মোকাবিলা করেছে মোদী সরকার এমনই দাবি করছে মুডস অব নেশনের সমীক্ষা। তাতে বলা হয়েছে সরকারের কৃষক বিক্ষোভ মোকাবিলা নিয়ে দেশের ৮০ শতাংশ নাগরিক সন্তোষজনক মত প্রকাশ করেছে।

কৃষক আন্দোলন মোকাবিলায় কতটা সফল মোদী সরকার

কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছিল মোদী সরকার। সেই প্রতিশ্রুতি রক্ষাতেই নতুন কৃষি আইন লাঘু করে এনডিএ সরকার। তাতে কৃষকদের জমি থেকে ফসল বিক্রয় সব কিছুরই বাণিজ্যিকরণ করা হয়েছে। কিন্তু এতে একেবারেই সন্তুষ্ট নয় পাঞ্জাব-হরিয়ানার বৃহৎ চাষিরা। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে পথে নেমে আন্দোলন শুরু করেছে তারা। দিল্লি সীমান্তে প্রায় দেড় মাস ধরে চলছে কৃষকদের আন্দোলন।

কতটা কার্যকর এই কৃষি বিল এই নিয়ে সমীক্ষা চালিয়েছিল মুডস অব নেশন। তাতে দেখা গিয়েছে দেশের ৮০ শতাংশ মানুষ মনে করেন কৃষক বিক্ষোভ সাফল্যের সঙ্গে মোকাবিলা করেছে মোদী সরকার। মাত্র ১৬ শতাংশ নাগরিক এই নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। এই কৃষি বিলের কারণে মোদী সরকারের সঙ্গে জোট কেটে বেরিয়ে এসেছে শিরোমনি অকালি দল। দিনের পর দিন অবস্থান বিক্ষোভে দিল্লির সীমান্তে বসে রয়েছেন চাষিরা। এই কৃষি বিল কৃষকদের কাজে আসবে বলে মনে করছেন দেশের ৩৪ শতাংশ নাগরিক। ৩২ শতাংশের দাবি একেবারেই চাষিদের কাজে লাগবে না। ২৫ শতাংশ দুদিকেই মত দিয়েছে।

কৃষি আইন সংশোধনের পক্ষে মত দিয়েছে প্রায় ৫৫ শতাংশ। আর ২৮ শতাংশ দাবি করেছে পুরোপুরি কৃষি আইন বাতিল করা উচিত বলে। কৃষকরা কৃষি আইন পুরোপুরি বাতিলের দাবিই জানিয়েছে। একাধিক রাজনৈতিক সমর্থন এই আইনের বিরুদ্ধে গিয়ে কথা বলতে শুরু করেছে এবং তাঁরা কৃষক আন্দোলনকে সমর্থনও জানিয়েছে।

English summary
How Modi government conteoll farmers protest in India says Moods of Nation poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X