• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯ নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে একঘরে হয়ে গিয়েছে বিজেপি! প্রত্যাখ্যান ১০ রাজ্যের

  • |

ভারতীয় রাজনীতির 'চাণক্য' প্রশান্ত কিশোর ইতিমধ্যেই জানিয়েছেন যে দেশজুড়ে যদি এনআরসি এবং নাগরিকত্ব আইন রক্ষা করতে হয়, তাহলে অবশ্যই দেশে অ-বিজেপি রাজ্যগুলিকে একজোট হয়ে তার প্রতিবাদ করতে হবে। এদিকে, ইতিমধ্যেই দেশের একাধিক অবিজেপি দল শাসিত রাজ্যগুলি এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী আইন ইস্যুতে একজোট হতে শুরু করেছে। এদিকে, নিজের ঘরেও নাগরিকত্ব আইন ইস্যুতে কার্যত কোণঠাসা বিজেপি। গেরুয়া শিবিরের পরিস্থিতি নিয়ে ভারতীয় রাজনীতিতে কী উঠে আসছে।

মুখ ঘুরিয়ে নিয়েছে শরিকরাই!

মুখ ঘুরিয়ে নিয়েছে শরিকরাই!

সংসদে যেদিন নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হয়েছে সেদিন সেখানে এনডিএ-র শরিকদল হিসাবে বিজেপিকে সমর্থন করে শিরোমনি অকালি দল থেকে শুরু করে নীতীশ কুমারের জেডিইউ, এলজেপি। কিন্তু দশ জুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন ইস্যুতে শে জুড়ে অশান্তি শুরু হতেই বিজেপির দিকে ভর্ু কোঁচকাতে শুরু করেছে বিজেপির শরিকদলরাই।

 মুসলিমদের অন্তর্ভূক্তির দাবি অকালি দলের, জেডিইউ কী বলছে ?

মুসলিমদের অন্তর্ভূক্তির দাবি অকালি দলের, জেডিইউ কী বলছে ?

মুসলিমদেরও শরণার্থী হিসাবে অন্তর্ভূক্ত করতে হবে সিএএ-র আওতায়। এমনই দাবি তুলে এবার সরব হয়েছে পঞ্জাবের শিরোমনি অকালি দল। প্রসঙ্গত, কয়েকদিন আগেই চণ্ডীগড়ে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে অনেককেই রাস্তায় নামতে দেখা যায়। এনডিএর অন্য শরিক জেডিইউ ইতিমধ্যেই এবিষয়ে সমস্ত এনডিএ শরিকদের নিয়ে বৈঠকের ডাক দিয়েছে।

সবমিলিয়ে শরিকী দ্বন্দ্বে রীতিমতো অস্বস্তিতে বিজেপি।

 ১০ টি রাজ্য মুখ ঘুরিয়ে নিয়েছে নাগরিকত্ব আইন থেকে

১০ টি রাজ্য মুখ ঘুরিয়ে নিয়েছে নাগরিকত্ব আইন থেকে

মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ লাগুর আগে লথেকেই এনআরসি-সিএএ-র প্রতিবাদে সরব ছিলেন। জানিয়েছিলেন ,যে কোনও মতেই তিনি বাংলায় তিনি নাগরিকত্ব সংশোধনী আই লাগু করতে দেবননা। এরপর , সিএএ ঘিরে দেশজুড়ে অশান্তির পর একের পর এক রাজ্যে সিএএ লাগু হচ্ছে না বলে জানিয়েছে কেরল, পাঞ্জাবের মতো অবিজেপি রাজ্যগুলি।

কোন ১০ টি রাজ্যে সিএএ লাগু হচ্ছে না?

কোন ১০ টি রাজ্যে সিএএ লাগু হচ্ছে না?

এনআরসি থেকে সিএএ নিয়ে এগোতে চাইছে না যে সমস্ত রাজ্য তার মধ্যে রয়েছে অসম। বিজেপি শাসিত অসম এই মুহূর্তে সিটিজেনশিপ রেজিস্টার নিয়ে বড় পদক্ষেপ নিতে চাইছেনা । এছাড়াও তালিকায় রয়েছে ,ছত্তিশগড়, পাঞ্জাব, কেরল, পশ্চিমবঙ্গ, রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি, পাঞ্জাব। বিজু জনতা দল শাসিত ওড়িশা এবং বিজেপি শরিক জেডিইউ শাসিত বিহারেও এই আইন লাগু করতে চাইছে না সরকার।

৪০ লক্ষ মানুষের বসবাস স্থানকে বৈধতার দেওয়ার মাধ্যমে দিল্লি নির্বাচনের দামামা বাজালেন মোদী

আশীর্বাদ এখন দিবাস্বপ্ন, এবার 'ঘর' ছাড়তে হবে রোহিঙ্গাদের

English summary
How Many States Reject Citizenship Amendment Act 2019 And NRC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X