• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে কত শতাংশ মানুষের পছন্দ নীতীশ কুমার, জানাল এবিপি-সি ভোটারের সমীক্ষা

বিহারে নীতীশ কুমারের নেতৃত্বাধীন বিজেপি-জেডিইউ জোট সরকার হচ্চে এমন আভাস মিলেছে এবিপি-সি ভোটারের সমীক্ষায়। সেইসঙ্গে এই সমীক্ষা জানিয়েছে, কত শতাংশ বিহারবাসী এই মুহূর্তে নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী পদে প্রথম পছন্দ হিসেবে রাখছে। একনজরে দেখে নেওয়া যাক সমীক্ষার সেই হিসেব।

বিহারে কত শতাংশ মানুষের পছন্দ নীতীশ, জানাল এবিপির সমীক্ষা

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুসারে, বিহারের ২৯.৫ শতাংশ চান নীতীশ কুমার রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে ফের কুর্সিতে বসুন। ১৩৫ থেকে ১৫৯টি আসন পেতে পারে জোট। আর ৪৩ শতাংশ ভোট পেয়ে ফের ক্ষমতা দখল করতে পারে বিজেপি-জেডিইউ। সেই তুলনায় নীতীশ কুমার বিহারবাসীর কাছে জনপ্রিয়তা হারিয়েছেন।

এর আগে এবিপি-সি ভোটারের সমীক্ষা জানিয়েছিল, বিহারের ৮ শতাংশ মানুষ চান ক্ষমতায় ফিরে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসুন লালুপ্রসাদ যাদব। আর লালু-পুত্র তেজস্বী যাদব মুখ্যমন্ত্রী হন চান বিহারের ১৫ শতাংশ মানুষ। সেই হার এখন একটু বেড়েছে। বিহারের আসন্ন নির্বাচনে সমীক্ষা অনুযায়ী তেজস্বী যাদবের নেতৃত্বাধীন কংগ্রেস ও আরজেডি সম্বলিত ইউপিএ জোট এবার পেতে পারে ৩৫ শতাংশ ভোট এবং ৭৭ থেকে ৯৮ আসন পেতে পারে।

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুয়ায়ী, বিহারের ২৯.৫ শতাংশ জনতা যেমন নীতীশ কুমারকে পছন্দের তালিকায় সবার উপরে রেখেছেন, তেমনই ২৮ শতাংশ তাঁর কাজকে ভালো বলেছেন এবং ২৭ শতাংশ নীতীশ কুমারের কাজকে চলনসই বলেছেন। ৪৫ শতাংশ জানিয়েছেন, তাঁর কাজ অতি সাধারণ মানের।

বিহারের ২০১৫-র নির্বাচনে বিজেপির সঙ্গে লড়াই হয়েছিল বিরোধী মহোজোটের। সেই মহাজোটে ছিলেন নীতীশ কুমার ও লালুপ্রসাদ যাদব। এই ভোটে জিতে মহাজোটের মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ কুমার। এবার মুখ্যমন্ত্রী হলে টানা চারবার মুখ্যমন্ত্রী হবেন তিনি। প্রথম দুবার এনডিএ জোটের মুখ্যমন্ত্রী হন তিনি। মাঝে বি্জেপি বিরোধী মহাজোটের মুখ্যমন্ত্রী হলে পরে ফিরেছিলেন এনডিএতে। এখন আবার এনডিএ পক্ষের সমীক্ষার অভিমত।

English summary
How many people like Nitish Kumar in Bihar according to ABP-C voter survey.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X