• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কর্তব্যরত অবস্থায় কোভিড–১৯–এ মৃত্যু হয়েছে কতজন স্বাস্থ্যকর্মীর? হদিশ নেই ‌কেন্দ্রের তথ্যে

দেশের সাধারণ জনসংখ্যার পাশাপাশি স্বাস্থ্যকর্মীরাও যে করোনা আক্রান্ত হচ্ছেম ব্যাপকভাবে তা আগেই জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। প্রথম সারির যোদ্ধা হিসাবে স্বাস্থ্যকর্মীরা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে করোনা রোগীদের চিকিৎসা করে চলেছেন। অথচ তাঁদের প্রতি চরম গাফিলতি দেখা দিল কেন্দ্রীয় তথ্যে। শুক্রবার সরকারের পক্ষ থেকে লোকসভায় জানানো হয়েছে যে কতজন স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বা কোভিড–১৯ দায়িত্বে থাকাকালিন কতজন প্রাণ হারিয়েছেন তার কোনও তথ্য সংরক্ষণ করা নেই কেন্দ্রীয় পর্যায়ের স্বাস্থ্য মন্ত্রকে।

মৃত্যু হয়েছে ১৫৫ জন স্বাস্থ্যকর্মীর

মৃত্যু হয়েছে ১৫৫ জন স্বাস্থ্যকর্মীর

যদিও কোভিড-১৯ লড়াইয়ে স্বাস্থ্যকর্মীদের জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ বিমা প্যাকেজের অন্তর্গত কতজন ব্যক্তি ত্রাণ চেয়েছেন তার পরিসংখ্যান বজায় রাখা হয়েছে জাতীয় স্তরে, তা লিখিতভাবে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। এই প্রকল্পের তথ্য অনুযায়ী, ১১ সেপ্টেম্বর পর্যন্ত ৬৪ জন চিকিৎসক সহ ১৫৫ জন স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাস সংক্রমণে মারা গিয়েছেন।

মৃত স্বাস্থ্যকর্মীদের ক্ষতিপূরণ–চাকরি নিয়ে অনিশ্চয়তা

মৃত স্বাস্থ্যকর্মীদের ক্ষতিপূরণ–চাকরি নিয়ে অনিশ্চয়তা

মৃত স্বাস্থ্যকর্মীর পরিবারকে ক্ষতিপূরণ বা চাকরি কোনটা দেওয়া হবে, এ প্রসঙ্গে চৌবে জানিয়েছেন যে কোভিড-১৯-এ মৃত চিকিৎসক বা স্বাস্থ্যকর্মী বা নার্সের পরিবারকে ক্ষতিপূরণ নাকি চাকরি দেওয়া হবে এ সংক্রান্ত নির্দিষ্ট কোনও প্রকল্পের প্রস্তাব আসেনি।

তথ্য সংরক্ষণ নেই স্বাস্থ্যমন্ত্রকে

তথ্য সংরক্ষণ নেই স্বাস্থ্যমন্ত্রকে

কোভিড-১৯-এর ডিউটি করতে গিয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালের কতজন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর মারা গিয়েছেন তাঁর সংখ্যা জানতে চাওয়া হলে অশ্বিনী চৌবে বলেন, ‘‌কেন্দ্রীয় পর্যায়ের স্বাস্থ্য মন্ত্রকের তথ্যে কতজন স্বাস্থ্যকর্মী কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন বা কতজন এই রোগে মারা গিয়েছেন তার হিসাব সংরক্ষণ করা হয়নি।'‌ তবে কোভিড-১৯ লড়াইয়ে কর্মরত স্বাস্থ্যকর্মীদের জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্যাকেজ বিমা বিধান নিয়ে আসা হয়েছে কেন্দ্রীয় স্তরে।

৫০ লক্ষ টাকা পর্যন্ত পাবেন স্বাস্থ্যকর্মীরা

৫০ লক্ষ টাকা পর্যন্ত পাবেন স্বাস্থ্যকর্মীরা

চৌবে জানান, স্বাস্থ্যসেবা দিচ্ছে এমন কর্মী সহ কমিউনিটি স্বাস্থ্যকর্মী, যাঁরা প্রত্যক্ষভাবে কোভিড রোগীর সংস্পর্শে আসছে এবং তাঁদের সেবা করছে এবং যাঁদের সংক্রমণ হওয়ার ঝুঁকি রয়েছে তাঁরা এই প্রকল্পের অন্তর্গত ৫০ লক্ষ টাকা পাবেন। এতে কোভিড-১৯-এর কারণে দুর্ঘটনাজনিত মৃত্যুর বিষয়টি উল্লেখ থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী।

English summary
The Center does not have any information on how many doctors, including health workers, have been corona infected or died in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X