• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আর কতদিন জেলবন্দি রাখা হবে মেহবুবাকে? সুপ্রিম তোপের মুখে কেন্দ্র

  • |

মেহবুব মুফতি মামলায় এবার সুপ্রিম কোর্টে মুখ পুড়ল কেন্দ্র সরকারের। জনজীবন শান্ত করার অজুহাতে আর কতদিন মেহবুবাকে বন্দি রাখা হবে সে বিষয়ে এদিন কেন্দ্র শাসিত জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছে সাফ জানতে চাইলেন শীর্ষ আদালতের বিচারপতিরা।

৩৭০ ধারা বিলোপের পর কেটে গেছে এক বছরের বেশি সময়

৩৭০ ধারা বিলোপের পর কেটে গেছে এক বছরের বেশি সময়

এদিকে ৩৭০ ধারা লোপের পর কেটে গেছে এক বছরেরও বেশি সময়। তারপর থেকেই বিশেষ রাজ্যের মর্যাদা হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয় জম্মু-কাশ্মীর। দীর্ঘ আন্দোলনের পর এখন কিছুটা হলেও শান্তি ফিরেছে ভূস্বর্গে। কিন্তু ‘অশান্তি' ছড়ানোর আশঙ্কায় এখনও বন্দি উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র নেত্রী মেহবুবা মুফতি।

মেহবুবা মুফতির মুক্তির দাবিতে সরব বাম-কংগ্রেস

মেহবুবা মুফতির মুক্তির দাবিতে সরব বাম-কংগ্রেস

এদিকে এর আগেও মেহবুবা মুফতির মুক্তির দাবিতে সরব হতে দেখা গেছে বাম-কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দলকেও। কিন্তু তাতেও বিশেষ পাত্তা দেয়নি কেন্দ্র। এদিকে মেহবুবা মুফতির মুক্তি চেয়ে ইতিমধ্যেই শীর্ষ আদালতের দারস্থ হয়েছেন মেয়ে ইলতিজা। এবার এই মামলাতেই সরাসরি সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ল বিজেপি শাসিত কেন্দ্র সরকার।

 কি বললেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা ?

কি বললেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা ?

এদিন এই মামলার শুনানী চলাকালীন বিচারপতি সঞ্জয় কে কলের বেঞ্চকে বলতে শোনা যায়, " জন সুরক্ষা আইন বলে সত্যিই কি কাউকে এক বছরেরও বেশি সময় ধরে এই ভাবে বন্দি করে রাখা যায়? মেহবুবা মুফতিকে কতদিন বন্দি করে রাখতে চাইছে কেন্দ্র?" সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ে এ দিন কার্যত মুখে কুলুপ আঁটতে দেখা যায় কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতাকে।

জন নিরাপত্তা আইন বলেই বন্দি

জন নিরাপত্তা আইন বলেই বন্দি

প্রসঙ্গত উল্লেখ, গত বছর অগাস্টের ৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যাকায় অশান্তি পাকাতে পারে এই অজুহাতে জন নিরাপত্তা আইনের প্রয়োগ করে কেন্দ্র। বন্দি করা হয় কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা-সহ একাধিক স্থানীয় নেতা-নেত্রীকে। পরবর্তীতে তারা সকলেই ছাড়া পেলেও এক বছরের বেশি সময় ধরে বন্দি মেহবুবা মুফতি।

ফের বাড়ানো হয় বন্দিদশার মেয়াদ

ফের বাড়ানো হয় বন্দিদশার মেয়াদ

এদিকে ফৌজদারি কার্যবিধির ১০৭ ধারায় প্রথমে ছ'মাসের জন্য মেহবুবা মুফতিকে বন্দি করা হলেও গত ৫ই ফেব্রুয়ারি তাঁর সেই বন্দিদশার মেয়াদ তিন মাস বাড়ানো হয় কেন্দ্রে তরফে। বর্তমানে শ্রীনগরে নিজের সরকারি বাসভবনেই বন্দি করে রাখা হয়েছে মেহবুবাকে। তারবাস ভবনেই অস্থায়ী জেলে পরিণত করেছে সরকার। আর এতেই এদিন অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় সুপ্রিম কোর্টের বিচারপতিদের।

বিজেপির ডাকে সাড়া দিলেন না রাহুল সিনহা! জল্পনা আরও বাড়ল একুশের আগে

English summary
The central government is facing criticism from the Supreme Court in the Mehbooba Mufti case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X