• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিনা বিচারে কতদিন জেলে পচে মরবে ওরা? ভীমা কোরেগাঁও মামলার ভবিষ্যত নিয়ে প্রশ্ন আদালতের

  • |
Google Oneindia Bengali News

আদিবাসী অধিকার রক্ষা কর্মী তথা প্রখ্যাত সমাজকর্মী স্ট্যান স্বামীর মৃত্যুর পর থেকেই দেশব্যাপী একাধিক প্রশ্নবাণের মুখে পড়ছে কেন্দ্র সরকার। এমনকী প্রশ্নের মুখে পড়েছে রাষ্ট্রদ্রোহিতা আইনের কার্যকারিতা। এমনকী এই কণ্ঠরোধকারী ব্রিটিশ আইনের কার্যকারিতা নিয়ে সরব হয়েছে সুপ্রিম কোর্ট। বাতিলের দাবিতে সরব হয়েছেন বিদ্বজনেরা। এবার সেই সুরেই কার্যত ক্ষোভ প্রকাশ করল বোম্বে হাইকোর্ট।

ফের শিরোনামে ভীমা কোরেগাঁও মামলা

ফের শিরোনামে ভীমা কোরেগাঁও মামলা

প্রসঙ্গত উল্লেখ্য, ভীমা কোরেগাঁও মামলার অন্যতম প্রধান অভিযুক্ত স্ট্যান স্বামীর বিচারও কিন্তু চলেছিল এই বোম্বে হাইকোর্টেই। রাষ্ট্রদ্রোহিতা আইনের ক্ষমতাবলেই একাধিকবার তার জামিনেরও আর্জিও খারিজ হয় মহারাষ্ট্রের শীর্ষ আদালতেই। এবার কার্যত ভোলবদল সেই আদালতেরই। বোম্বে হাইকোর্টেরই প্রশ্ন, কত বছর ধরে নির্দোষ মানুষেরা বিনা বিচারে কারাগারে বন্দি থাকবে?

মৌলিক অধিকার নিয়ে প্রশ্ন

মৌলিক অধিকার নিয়ে প্রশ্ন

সূত্রের খবর, এদিন বোম্বে হাইকোর্টের বিচারপতি এস এস শিন্ডে এবং এন জে জমাদারের ডিভিশন বেঞ্চ এই প্রশ্ন তোলেন। পাশাপাশি ভীমা কোরেগাঁও মামলায় অন্য বন্দিদের প্রতি সহানুভূতিও প্রকাশ করেন বিচারপতিরা। এমনকী ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্তদের সাংবিধানিক ও মৌলিক অধিকার নিয়েও প্রশ্ন তোলেন বোম্বে হাইকোর্টের বিচারপতিরা।

 কী বলছে বোম্বে হাইকোর্ট

কী বলছে বোম্বে হাইকোর্ট

এদিন এক পর্যবেক্ষণে বোম্বে হাইকোর্টের বিচারপতিরা জানান, "এখনও ঠিক করে চার্জই আনা হয়নি। কতজন সাক্ষীর জবান বন্দি নেওয়া হবে, কত বছর সময় লাগবে, সেই বিষয়ে কারও কোনও স্বচ্ছ ধারণা নেই। দীর্ঘদিন ধরে তারা কারাগারে বন্দি রয়েছেন। কিন্তু কত বছর বিনা বিচারে মানুষ কারাগারে বন্দি থাকতে পারে? দ্রুত বিচার পাওয়া তাদের মৌলিক অধিকার।"

কোথায় দাঁড়িয়ে ভীমা কোরেগাঁও মামলা

কোথায় দাঁড়িয়ে ভীমা কোরেগাঁও মামলা

আড়াই এদিকে ভামী কোরেগাঁও কেস প্রায় বছরের পুরনো মামলা। এখনও পর্যন্ত তিনটি চার্জশিটে ১৬ জনকে অভিযুক্ত করা হয়েছে। মোট ১৬ অভিযুক্তের মধ্যে স্ট্যান স্বামীর মৃত্যু বাদে কবি ভারাভারা রাও মুক্তি পেলেও নাগপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন প্রধান সোমা সেন-সহ বাকি ১৪ জন এখনও জেলবন্দি। তাদের মধ্যে রয়েছেন চার জন শিক্ষাবিদ, তিন জন আইনজীবী, দু'জন সাংবাদিক, এক জন ট্রেড ইউনিয়ন কর্মী, এক জন সমাজকর্মী, , তিন জন সাংস্কৃতিক কর্মী। তাদের অনেকেরই শুনানি চলছে বোম্বে হাইকোর্টেই।প্রত্যেকের বিরুদ্ধেই আনা হয়েছে দেশদ্রোহিতার মামলা।

 ৩২৬ টি মামলা, শাস্তি মাত্র ৬ জনের

৩২৬ টি মামলা, শাস্তি মাত্র ৬ জনের

এদিকে ২০১৪-২০১৯ সালের মধ্যে রাষ্ট্রদোহিতা আইনে ৩২৬ টি মামলা হয়েছে। গত ছয় বছরে শাস্তি হয়েছে মাত্র ৬ জনের। ২০১৪-২০১৯-এর মধ্যে দায়ের হওয়া ৩২৬টি মামলায় চার্জশিট তৈরি হয়েছে মাত্র ১৪১টি ঘটনায়। ঔপনিবেশিক আমলের এই আইনে ভারতীয় দণ্ডবিধির ১২৪ (ক) ধারাতেই মূলত শাস্তি দেওয়া হয়। স্বাধীনতার আগে বিরোধী কণ্ঠস্বর দমাতেই এই আইনকে হাতিয়ার করত ইংরেজরা। বর্তমানে বিজেপি সহ পূর্ববর্তী একাধিক সরকারের বিরুদ্ধেও বারংবার এই আইনের অপ্রয়োগের অভিযোগ উঠেছে।

English summary
Bombay High Court questions the future of the Bhima Koregaon case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X