• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের করোনা টিকা 'কোভ্যাক্সিন' কবে আসবে! 'হিউম্যান ট্রায়াল' শুরু হতেই একাধিক তথ্য প্রকাশ্যে

হায়দরাবাদের ভারত বায়োটেকের হাত ধরে ভারত পেতে চলেছে দেশের প্রথম করোনা ভ্যাকসিন। আইসিএম আর এর তরফে শোনা গিয়েছিল, সম্ভবত স্বাধীনতা দিবসের দিনই ভারত এই ভ্যাকসিন পেতে পারে। তবে, বিশেষজ্ঞদের দাবি, ২০২০ স্বাধীনতা দিবসে এই ভ্যাকসিন আসা অসম্ভব। এদিকে, আজ থেকে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে, দেখে নেওয়া যাক কোন কোন তথ্য তা নিয়ে প্রকাশ্যে আসছে।

 এইমস ও ট্রায়াল

এইমস ও ট্রায়াল

এইমস, নয়া দিল্লিতে শুরু হচ্ছে এই কোভ্যাক্সিনের ট্রায়াল। করোনা রোধে এই টিকা ভারতের নিজের দেশে তৈরি প্রথম টিকা। এইমসের ছাড়পত্র পেতেই হিউম্যান ট্রায়ালের জন্য অংশগ্রহণকারীর খোঁজ ও স্ক্রিনিং শুরু হয়ে গিয়েছে।

 কীভাবে হবে ট্রায়াল?

কীভাবে হবে ট্রায়াল?

এই সপ্তাহের শেষ থেকে শুরু হবে করোনার টিকার হিউম্যান ট্রায়াল। যেভাবে এইমস-এ ট্রায়াল হবে,সেইভাবেই দেশের আরও ১১ টি হাসপাতালে মানুষের দেহে এই টিকা দিয়ে ট্রায়াল হবে। তবে তার আগে হাসপাতালে এথিক্স কমিটির তরফে চাই অনুমতি ।

 কতগুলি ট্রায়াল?

কতগুলি ট্রায়াল?

জানা গিয়েছে, ৩ টি পর্বে এই ট্রায়াল হবে। প্রথম পর্বে দেখা হবে, টিকা নিরাপদ কী না। দ্বিতীয় পর্বে দেখা হবে করোনার বিরুদ্ধে এই টিকা দেহে কতটা কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ছে। তারপর তৃতীয় পর্যায়ে দেখা হবে সমস্তভাবে এই টিকা নির্ভরযোগ্য কী না।

কবে আসবে করোনার টিকা?

কবে আসবে করোনার টিকা?

ভারতের করোনার টিকা অগাস্টে আসবে বলে মনে করা হচ্ছে না। এমনই দাবি একটি বড় অংশের। নিরাপদ ভ্যাকসিন আসতে আরও কয়েক মাসের অপেক্ষার বার্তা অনেকেই দিচ্ছেন। তবে কোভ্যাক্সিন দেড় বছরের মধ্যে চলে আসবে বলে মতামত অনেকের। হিউম্যান ট্রায়ালের প্রথম পর্যায় দুই থেকে তিনমাস লাগবে বলে দাবি এইমস এর। তারপর বাকি পর্ব সম্পন্ন হলে , বাজারে এই ভ্যাকসিন আসবে।

মানুষ লকডাউন মেনে নিলেও সরকার লকডাউন ভেঙে দিয়েছে, কটাক্ষ সুজনের

কয়েক ঘণ্টার মধ্যেই জানা যাবে অক্সফোর্ড কোভিড–১৯ ভ্যাকসিনের ফলাফল, উত্তেজনা তুঙ্গে

English summary
How Long Covaxin coronavirus vaccine will take time, know detailed report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X