• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোল বদলাচ্ছে ভারতের ক্ষমতার অলিন্দের! নতুন সংসদ ভবনে কী কী বিশেষ সুবিধা থাকছে জেনে নিন

  • |

নির্মাণকাজে নিষেধাজ্ঞা থাকলেও ইতিমধ্যেই বৃহঃষ্পতিবার নতুন সংসদ ভবনের ভূমিপূজা সারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি শিলান্যাস মঞ্চ থেকেই নতুন সংসদ ভবনকে আত্মনির্ভর ভারতের অন্যতম প্রধান দলিল বলেও আখ্যায়িত করেন তিনি। এদিকে ইতিমধ্যেই সামনে এসেছে নয়া সংসদ ভবনের ত্রিভুজাকৃতি নকশা। যা নিয়েই শুরু হয়েছে জল্পনা-কল্পনা।

৬৪,৫০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি হবে নতুন ভবন

৬৪,৫০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি হবে নতুন ভবন

প্রসঙ্গত উল্লেখ্য, নতুন সংসদ ভবন নির্মাণের জন্য কেন্দ্রের তরফে বরাদ্দ হয়েছে প্রায় ৯৭১ কোটি টাকা। বরাত পেয়েছে টাটা প্রজেক্টস লিমিটেড। ৬৪,৫০০ বর্গমিটার এলাকা জুড়েই তৈরি হবে এই নতুন ভবন। যার নকশা প্রস্তুত করেছে এইচসিপি ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড।

 বাড়ছে লোকসভা ও রাজ্যসভার আসন সংখ্যা

বাড়ছে লোকসভা ও রাজ্যসভার আসন সংখ্যা

এদিকে ১৯২৭ সালে ব্রিটশ শাসিত ভারতের গভর্নর জেনারেল লর্ড আরউইনের হাতে তৈরি হয়েছিল ভারতের বর্তমান সংসদ ভবন। কিন্তু পরবর্তীতে সংসদ সদস্য বাড়লেও বাড়েনি আসন সংখ্যা। এমনকী পুরাতন সংসদ ভবনে লোকসভা ও রাজ্যসভার জন্য দুটি পৃথক কক্ষের কথাও ভাবেনি তদানন্তীন ব্রিটিশ সরকার। সূত্রের খবর, নবনির্মিত সংসদ ভবনে লোকসভার আসন সংখ্যা হতে চলেছে ৮৮৮, এবং রাজ্যসভার আসন সংখ্যা ৩৮৪।

 ভারতের ১৩০ কোটি ভারতের স্বপ্নপূরণের সাক্ষী হয়ে থাকবে এই ভবন

ভারতের ১৩০ কোটি ভারতের স্বপ্নপূরণের সাক্ষী হয়ে থাকবে এই ভবন

এদিকে সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা খাড়া নামলেও এখনও ২০২২ সালের মধ্যেই নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হবে বলে আশাবাদী মোদী। এমনকী ২০২২ সালের প্রথম অধিবেশনও নতুন সংসদ ভবন থেকেই হবে বলে বৃহষ্পতিবারই জোরালো আওয়াজ তোলেন মোদী। মোদীর সাফ বক্তব্য, " স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতেই নতুন সংসদ ভবন পাবে ভারত। এটা শুধু ইট-পাথরের বাড়ি নয়, ভারতের ১৩০ কোটি ভারতের স্বপ্নপূরণের সাক্ষী হয়ে থাকবে এই ভবন।"

গোটা প্রকল্প বাস্তবায়িত করার জন্য কাজ করবেন প্রায় ১১ হাজার মানুষ

গোটা প্রকল্প বাস্তবায়িত করার জন্য কাজ করবেন প্রায় ১১ হাজার মানুষ

সূত্রের খবর, এই গোটা প্রকল্প বাস্তবায়িত করতে সরাসরি ২০০০ মানুষ এবং পরোক্ষভাবে আরও ৯০০০ মানুষ কাজ করবেন আগামীতে। অন্যিদকে লোকসভা ও রাজ্য সভায় আসন সংখ্যা বাড়ার পাশাপাশি গোটা সংসদ ভবনটিই হবে ভূমিকম্প প্রতিরোধী চারতল বিশিষ্ট। সংলগ্ন ভবনে প্রত্যেক সাংসদের আলাদা ঘর থাকবে বলেও জানা যাচ্ছে।

আর কী কী বিশেষ সুবিধা থাকছে একনজরে দেখে নিন

আর কী কী বিশেষ সুবিধা থাকছে একনজরে দেখে নিন

এমনকী প্রত্যেক সাংসদের আধুনিক প্রযুক্তি সম্পন্ন আলাদা দফতরের পাশাপশি ‘পেপারলেস অফিসও'‌ থাকবে বলে জানা যাচ্ছে। ঘরগুলো যুক্ত থাকবে আন্ডারপাস দিয়ে। থাকবে সাংবিধান হল। যেখানে তুলে ধরা হবে ভারতের গণতন্ত্রের ইতিহাস। পাশাপাশি প্রতিটি অধিবেশন রেকর্ডিংয়ের সুব্যবস্থা থাকবে বলেও জানা যাচ্ছে। এমনকী বিভিন্ন ভাষা অনুবাদের ব্যবস্থা থাকবে বলেও খবর। পাশাপাশি ভোটদানের জন্য থাকছে বায়োমেট্রিক যন্ত্র।

কলকাতাঃ বিধাননগরে মৃত্তিকা ভবনে সরকারি উদ্যোগে চপ,মুড়ির দোকান, স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে

প্রতীকী ছবি

মমতার রিপোর্ট কার্ড নিয়ে দুয়ারে দুয়ারে তৃণমূল কংগ্রেস, বঙ্গধ্বনি অভিযানে তৎপরতা বাড়ালেন নেতারা

English summary
How is the country's new parliament building going to be? Find out what are the special benefits
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X