• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সকাল ৮:৪৫ মিনিটের ফোন, তারপর ভিডিও কল! কীভাবে ডোভাল-স্ট্র্যাটেজি কুপোকাত করেছে চিনকে

  • |

দিল্লিতে তখন ঘড়ির কাঁটা বলছে সকাল ৮:৪৫ মিনিট। লাদাখ থেকে গ্রাউন্ড জিরো নিয়ে ততক্ষণ সেনা প্রধান নরভানের কাছে ফোন চলে এসেছে। তাঁকে লাদাখ থেকে জানানো হয়েছে, ১৫ জুন যেখানে রক্তক্ষয়ী সংঘাত হয়েছে গালওয়ানে, সেই এলাকা থেকে চিনের সেনা একটু একটু করে সরছে। খবর শুনেই, সেনা প্রধান নরভানের পরের ফোন কল যায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে ।এরপর থেকে হাল ধরতে থাকেন, অজিত ডোভাল।

 কূটনৈতিকস্তরের কথা

কূটনৈতিকস্তরের কথা

দিল্লির কাছে লাদাখের গ্রাউন্ড রিপোর্ট আসতেই, চিন ভারত কূটনৈতিক স্তরের কথা শুরু হয়ে যায়। দুই দেশের মধ্যে ভিডিও তলে চলতে থাকে আলোচনা। এই আলোচনা এগোতেই হাল ধরেন জাতীয় উপদেষ্টা অজিত ডোভাল।

 চ্যালেঞ্জ ও ডোভাল নীতি

চ্যালেঞ্জ ও ডোভাল নীতি

ভারতের দুঁদে কূটনীতিবিদ ডোভালের সঙ্গে তখন চিনের সীমানা থেকে ভিডিও কল-এ বসেন সেদেশের বিদেশমন্ত্রী ওয়ং ই। প্রথম থেকেই লাদাখ জট কে শুরু করেছে,তা নিয়ে ঝামেলার বাতাবরণ শুরু করে চিন। ডোভালও ছিলেন নাছোড়বান্দা। একচুল জমি না ছেড়ে তিনি স্পষ্ট করেন ভারতের অবস্থান।

 ডোভাল ও লিটমাস টেস্ট

ডোভাল ও লিটমাস টেস্ট

ভারতের কূটনীতিবিদ ডোভালের সামনে তখন বিপুল চ্যালেঞ্জ। এরপর, ডোভাল সাফ বার্তায় চিনকে জানিয়ে দেয় যে লাদাখে পেট্রোলিং পয়েন্টে ভারতের সেনার নজরদারির অধিকার নিশ্চিত করতে হবে চিনকে। তার জেরেই প্রকৃত লাইন অফ কন্ট্রোলে ১,৫৯৭ কিলোমিটার এলাকায় শান্তি রক্ষা হতে পারে। এরপরই ধীরে ধীরে চিনা বরফ গলতে থাকে।

 চিন সীমান্তে চলবে ভারতের নির্মাণ কাজ

চিন সীমান্তে চলবে ভারতের নির্মাণ কাজ

গতকাল ডোভাল-নীতিতে ভারত চিন সীমান্তের সংঘাতে নৈতিক জয় ছিনিয়ে নিতে পেরেছে বলে অনেকের মত। এদিকে, ভারত সাফ জানিয়েছে ২ কিলোমিটার পিছিয়ে যাওয়ার শর্ত মানা হলেও, লাদাখ সীমান্তে নির্মাণের কাজ থেকে ভারতীয় সেনা পিছু হটবে না। ফলে এখনই লাদাখ সীমান্ত থেকে চিন নজর সরিয়ে নেবে বলে মনে করছেন না , বিশেষজ্ঞরা।

তৃণমূলকে কটাক্ষ করলেন সুজন চক্রবর্তী

লাদাখের গালওয়ানে চিন-ভারত শিবিরের অবস্থান এখন কেমন! নয়া রিপোর্ট কোন ইঙ্গিত দিচ্ছে

English summary
How Chinese Army pulled back After Doval phone call, here is the back story
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X