• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বঙ্গবিজেপির ফুলে ফেঁপে ওঠা থেকে ভোটব্যাঙ্ক শক্তির নেপথ্যে কারা! পদ্মক্যাম্পের কিছু তথ্য একনজরে

  • |

১০ বছর আগেও রাজ্যে বিকল্প রাজনৈতিক শক্তি হিসাবে বিজেপির নাম কেউ ভাবতে পারেনি! মূলত ২০১০ থেকে ২০২০ সালের মাঝের সময়টায় বাংলার বুকে একাধিক রাজনৈতিক পরিবর্তন থেকে শুরু করে সামাজিক প্রেক্ষাপট বদল হতে থাকে। আর এই বদলের হাত ধরে বাংলার মসনদের রাজনীতির রঙ বদলায়। বামেদের লালের পর আসে ঘাসফুলের সবুজ! আর এবার সেই সবুজকে ছাপিয়ে যাওয়ার লড়াইয়ে গেরুয়া নিশান নিয়ে বিজেপির ক্রমাগত উত্থান বাংলার রাজনীতিতে। এই গেরুয়া শিবিরের নেপথ্য ভোটব্যাঙ্ক শক্তি কারা? একনজরে ২০২১ বাংলা বিধানসভা ভোটের আগে কিছু তথ্য।

 শিল্প , বাংলা ও ভোট রাজনীতি

শিল্প , বাংলা ও ভোট রাজনীতি

ছয়ের দশকের সময় পর্যন্ত বাংলায় একাধিক শিল্পের রমরমা ছিল। গঙ্গার তীরবর্তী এলাকাগুলিতে পরের পর জুটমিলের তখন দেশ জোড়া নাম! এই সময় বিহার, উত্ত রপ্রদেশ সহ গোবলয়ের একটা বড় অংশ বাংলায় আসে। পরবর্তীকালে বাংলায় শিল্পের পরিস্থিতি ধরাশায়ী হতেই সেই পরিযায়ীদের মধ্যে অনেকেই ঘরে ফিরে যান। আর কেউ কেউ থেকে যান বাংলায়। যাঁদের একটা বড় অংশ এখন বিজেপির সমর্থক। আর এঁদের হাত ধরেই বাংলার রাজনীতির একটা বড় অংশের ভোটের পটপরিবর্তন হচ্ছে।

বাম রাজনীতি ও অবাঙালিয়ানা

বাম রাজনীতি ও অবাঙালিয়ানা

মূলত, বাম রাজনীতিতে শ্রমিক আন্দোলন একটি বড় দিক। ছয়ের দশকে বাংলা দেখেছে একের পর এক তাবড় শ্রমিক আন্দোলন। সেই সময় বাম ভাবনাতে ঝুঁকে যেতে থাকে বাংলায় বসবাসকারী বহু অবাঙালি শ্রমিক। যাঁরা সেই সময় থেকে বাম রাজনীতির শরিক হন। তবে এই বাম শিবির থেকেই পরবর্তীকালে হিন্দিভাষী শ্রমিকরা ধীরে ধীরে বিজেপির দিকে আসতে শুরু করেন বলে দাবি বহু রাজনৈতিক বিশেষজ্ঞের।

 কেন বাম রাজনীতি থেকে ছেড়ে বিজেপিতে!

কেন বাম রাজনীতি থেকে ছেড়ে বিজেপিতে!

মূলত, ধীরে ধীরে বাংলায় বুকে স্তিমিত হতে শুরু করে বাম রাজনীতি, ততদিনে কেন্দ্রে বিজেপির দাপট বেড়েছে। রাজ্যে বিজেপি আসতেই গোবলয়ের বাংলার বাসিন্দারা দেখেন, তাঁদের রাজনৈতিক সংস্কৃতির সঙ্গে অনেকটাই মিলে যাচ্ছে গেরুয়া রাজনীতির বিভিন্ন দিক। ফলে বাংলার 'হিন্দি বলয়ের' একটা বড় ভোটব্যাঙ্কের হাত ধরে পশ্চিমবঙ্গ ফুলে ফেঁপে ওঠে বিজেপি। সঙ্গে ছিল তৃণমূলের ঘরোয়া দ্বন্দ্বের হাতিয়ার। যে গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ঘাসফুল ছেড়ে অনেকেই এসেছেন বিজেপিতে। এরপর ২০১৪ লোকসভা ভোটে মোদী সুনামি এতে আরও উস্কানি দেয়।

মন্দির ও বাংলা

মন্দির ও বাংলা

বহু রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপকের বিশ্লেষণ বলছে, বাংলায় ক্রমেই যেভাবে হনুমান মন্দির বা রাম মন্দিরের সংখ্যা বেড়েছে,তাতে শুধুমাত্র বাংলা আসা গোবলয়ের পরিযায়ী শ্রমিকদের বিস্তারের চিহ্নই মেলেনা, সেখানে গোলবলয়ের একটা সম্ভ্রান্ত অংশের মানুষের প্রভাবেরও পরিচিতি মেলে। যাঁদের অনেকেই বিজেপির ভোটব্যাঙ্কের বড় শক্তি।

 বাংলায় কোন বলয় মূলত বিজেপির শক্তি বাড়িয়েছে!

বাংলায় কোন বলয় মূলত বিজেপির শক্তি বাড়িয়েছে!

বিজেপির শক্তি বাংলায় বেড়েছে হাওড়া, হুগলি, ২৪ পরগনার মতো এলাকায় অবাঙলি ,হিন্দিভাষীদের সমর্থনে। রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, এরপরও রয়েছে বাংলা -বিহার সীমান্ত। সেখানে রানিগঞ্জ, আসানসোল এলাকাতেও বহু হিন্দিভাষী অবাঙালি রয়েছে। আর সেই বলয়কেই বিজেপি নিজের পক্ষে আনার চেষ্টায় রয়েছে বলে দাবি রাজনৈতিক বিশ্লেষকদের।

English summary
How BJP is making its growth faster in bengal before West Bengal Assembly Elections 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X