• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌করোনা ভাইরাস নিয়ে সরকারি সহায়তা থেকে বঞ্চিত গৃহহীন ফুটপাতবাসী

দেশজুড়ে করোনা ভাইরাসের আতঙ্ক যখন গ্রাস করেছে সবাইকে, প্রত্যেককেই সহায়তা করার আশ্বাস দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। কিন্তু সেই সাহায্য কি আদৌও পৌঁছাচ্ছে আশ্রয়হীন, রাস্তায় বসবাস করা মানুষের কাছে।

করোনার ঝুঁকিতে রয়েছে ফুটপাতবাসী

করোনার ঝুঁকিতে রয়েছে ফুটপাতবাসী

দিল্লির ফুটপাতে বসবাসকারী আশ্রয়হীন এক তরুণী সীতা নিজের মোবাইল থেকে ফোন করে জানতে পেরেছে করোনা নিয়ে কি করতে হবে আর কি করতে হবে না। কিন্তু এখনও পর্যন্ত কোনও সরকারি আধিকারিক বা উপদেষ্টা তাঁর কাছে পৌঁছায়নি। সীতা জঞ্জাল সরাতে সরাতে বললেন, ‘মোবাইল সংস্থাগুলি কিছি কিছু বলে।'‌ তাঁর শিশুর দিকে তাকিয়ে ১৯ বছরের সীতা আশাবাদি যে এই মারণ সংক্রমণ থেকে তিনি নিরাপদে থাকবেন। করোনা ভাইরাস থেকে দূরে থাকার জনপ্রিয় দু'‌টি উপায় হল সামাজিক দুরত্ব ও বারে বারে হাত ধোওয়া। সীতার থেকে এক মিটারের দুরত্বে থাকা সম্পতি অবাক হন যে তাঁদের মতো মানুষরা কি করে বারে বারে হাত ধোবেন। ২৩ বছরের যুবক সম্পতি বলেন, ‘‌পাইপ দিয়ে যে জল পাই সেটাই পান করি, সেটা দিয়েই স্নান ও রান্নার কাজ করতে হয়। আমি শিক্ষিত নই। মানুষ যা আলোচনা করতে করতে যায় সেটাই শুনতে পাই।'‌

শহরাঞ্চলে গৃহহীনদের সংখ্যা বেশি

শহরাঞ্চলে গৃহহীনদের সংখ্যা বেশি

ভারতে প্রায় ১.‌৭ মিলিয়ন আশ্রয়হীন মানুষ বাস করে, যার মধ্যে ৯৩৮,৩৮৪ জন বাস করে শহরাঞ্চলে। অ্যাডভোকেসি গ্রুপ হাউসিং ও ল্যান্ড রাইটস এস্টিমেট অনুযায়ী শহরে গৃহহীনদের জনসংখ্যা কমপক্ষে ৩০ মিলিয়ন হতে পারে। ২০১১১ সালের জনগণনার তথ্য অনুসারে, ভারতে বর্গ কিমি প্রতি জনসংখ্যার ঘনত্ব ৩৮২ জন। এর মধ্যে উচ্ছেদের হুমকি, সরকারি সুযোগ-সুবিধার অভাব ও সরকারি হস্তক্ষেপ না পাওয়ার কারণে গৃহহীনদের জীবন হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।

পর্যাপ্ত জল নেই, তাই হাত ধোওয়ার অভাব

পর্যাপ্ত জল নেই, তাই হাত ধোওয়ার অভাব

নেহেরু প্লেসের এমটিএনএলের অস্থায়ী ঝুপড়িতে থাকেন শীলা। তিনি বলেন, ‘‌ডেটল দিয়ে কিভাবে আমরা আমাদের হাত পরিস্কার রাখব?‌ আমাদের সন্তানরা আমাদের সতর্ক করেছেন কিন্তু কাছাকাছি পার্কে প্রত্যেক দু'‌দিন অন্তর জল আসে এবং আমরা গিয়ে বালতিতে জল ভরে আনি।'‌ তিনি আরও বলেন, ‘‌আমরাও আতঙ্কে রয়েছি। কিন্তু কি করব?‌ আমরা বিপুল সংখ্যক সঙ্কুচিত জায়গায় বাস করছি। যেখানে কোনও সহায়তা পাওয়া যায় না।'‌ ২০১১ সালের জনগণনা অনুযায়ী প্রায় ১৩.‌৭ মিলিয়ন বা ১৭.‌৪ শতাংশ পরিবার শহরাঞ্চলের অস্থায়ী জায়গায় বসবাস করেন। মোটামুটিভাবে ৬৮ মিলিয়ন মানুষ দেশে অস্থায়ীভাবে বসবাস করে।

অই সময় গৃহহীনদের দিকে নজর দেওয়া উচিত সরকারের

অই সময় গৃহহীনদের দিকে নজর দেওয়া উচিত সরকারের

আবাসন ও জমি অধিকারের এক্সিকিউটিভ ডিরেক্টর শিবানী চৌধুরি জানান যে জনগণনা অনুযায়ী ৬৯ শতাংশ ভারতীয় পরিবার এক বা দু'‌কামরার ঘরে বসবাস করেন। তিনি বলেন, ‘‌প্রাথমিক আগাম সতর্কতা হল বাড়িতে থাকা। কিন্তু গৃহহীনরা কিভাবে বাড়িতে থাকবেন?‌ অস্থায়ীভাবে যারা বসবাস করেন বা গৃহহীনদের পক্ষে সামাজিক দুরত্ব বজায় রাখা প্রায় অসম্ভব। উচ্চ ঘনত্ব এলাকায় গৃহহীন ও অস্থায়ী বসবাসকারীদের জন্য সবচেয়ে ঝুঁকি।'‌ তিনি আরও জানান যে সরকারের উচিত এইসব এলাকায় পরিচ্ছন্নতা বজায় রাখা ও পর্যাপ্ত জলের যোগান দেওয়া।

English summary
Going by 2011 Census, around 13.7 million households, or 17.4 per cent of urban households, live in informal settlements,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X