• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের রাহুলের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন! নোটিশ স্বরাষ্ট্রমন্ত্রকের

রাহুল গান্ধীর বিরুদ্ধে ওঠা বিদেশি নাগরিকত্ব অভিযোগের জবাব চাইল স্বরাষ্ট্রমন্ত্রক। বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ দায়ের করে বলেছিলেন, কংগ্রেস সভাপতি একজন ব্রিটিশ নাগরিক। দেশে সাত দফা নির্বাচনের মধ্যবর্তী পর্যায়ে স্বরাষ্ট্রমন্ত্রকের এই নোটিশে অনেকেই রাজনীতি দেখতে পাচ্ছেন। অন্যদিকে যাঁর বিরুদ্ধে অভিযোগ, সেই রাহুল গান্ধী উত্তর প্রদেশের আমেথি এবং কেরলের ওয়ানাড থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটিজেনশিপ ডিরেক্টরের চিঠি

সিটিজেনশিপ ডিরেক্টর বিসি যোশী যে চিঠি পাঠিয়েছেন, তাতে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক সুব্রহ্মণ্যম স্বামীর কাছ থেকে একটা চিঠি পেয়েছে। সেখানে বলা হয়েছে, ব্রিটেনে ২০০৩ সালে ব্যাকপ লিমিটেড নামে একটি কোম্পানি নথিভুক্ত হয়েছে। যার ঠিকানা হিসেবে দেখানো হয়েছে, ৫১ সাউথগেট স্ট্রিট, উইনচেষ্টার, হেমসফায়ার। সেখানে রাহুল গান্ধীকে কোম্পানির অন্যতম ডিরেক্টর এবং সেক্রেটারি হিসেবে দেখানো হয়েছে।

'বিদেশি নাগরিক' রাহুল

'বিদেশি নাগরিক' রাহুল

চিঠিতে আরও বলা হয়েছে, রাহুলের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে, ওই কোম্পানির বাৎসরিক রিটার্ন দাখিল করা হয়েছে, ২০০৫-এর ১০ অক্টোবর এবং ২০০৬-এর ৩১ অক্টোবর। যেখানে তাঁর জন্ম তারিখ দেখানো হয়েছে ১৯ জুন, ১৯৭০। সেখানে তাঁকে ব্রিটিশ নাগরিক হিসেবে দেখানো হয়েছে। ২০০৯-এর ১৭ ফেব্রুয়ারি কোম্পানিটি বন্ধ করে দেওয়ার কথা জানানো হয়েছে। সেখানেও রাহুল গান্ধীকে ব্রিটিশ নাগরিক হিসেবে দেখানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে বর্তমান অবস্থান ব্যাখ্যা করে উত্তর দিতে।

সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ

সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ

বিষয়টি নিয়ে সুব্রহ্মণ্যম স্বামী প্রথম অভিযোগ তুলেছিলেন ২০১৫ সালে। এরপর থেকে বেশ কয়েকবার রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে অভিযোগ তুলেছিলেন।

রাহুলের দাবি

রাহুলের দাবি

তবে ২০১৬ সালেই রাহুল গান্ধী অভিযোগের জবাব দিয়েছিলেন। তিনি বলেছিলেন ওই বিজেপি নেতা দেশকে বিপথে চালিত করছেন। নির্দিষ্ট নথির মাধ্যমে অভিযোগের চ্যালেঞ্জও করেছিলেন তিনি।

English summary
Home Ministry's notice to Rahul Gandhi over complaint about foreign citizenship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X