• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনপিআর এবং এনআরসি নিয়ে দুটি ভিন্ন রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

গোটা দেশে এনআরপি করার সিদ্ধান্তে বিরোধিতা শুরু করেছে কেন্দ্র সরকারের বিরোধীরা। এরই মধ্যে প্রকাশ্যে এসেছে এনআরপি আর এনআরসি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দুটি ভিন্ন রিপোর্ট প্রকাশ্যে এসেছে। দুটি রিপোর্ট স্ববিরোধী বলে দাবি করা হয়েছ। একটিতে এনপিআরকে এনআরসির প্রথম ধাপ বলে উল্লেখ করা হয়েছে। আরেকটি রিপোর্টে এনপিআর এবং এনআরসিকে দুটি ভিন্ন জিনিস বলে উল্লেখ করা হয়েছে।

 স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট

স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট

গোটা দেশে এনপিআর ঘোষণা করার ঠিক তিন মাস আগে একটি রিপোর্ট প্রকাশ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রক। তাতে উল্লেখ করা হয়েছিল এনপিআর এনআরসির প্রথম ধাপ। তার তিন মাস পরে যে রিপোর্টটি প্রকাশ করা হয়েছে তাতে উল্লেখ করা হয়েছে এনআরসির- সঙ্গে এনপিআরের কোনও সম্পর্ক নেই। প্রথম তথ্যটি প্রকাশ্যে এসেছিল গত অক্টোবর মাসে। ২৭৩ পাতার সেই রিপোর্টের ১৫ নম্বর চ্যাপ্টারে স্পষ্ট লেখা হয়েছে এনপিআর এনআরসির প্রথম ধাপ।

বিরোধীদের অভিযোগ

বিরোধীদের অভিযোগ

গোটা দেশে এনপিআর চালুর কথা ঘোষণা করার সঙ্গে সঙ্গে বিরোধীরা প্রতিবাদে সামিল হয়েছে। তাঁরা অভিযোগ করেছেন এনআরসির প্রথম ধাপ হিসেবে এনপিআর চালু করতে চাইছে মোদী সরকার। যদিও এনপিআরের জন্য কোনও নথি বা বায়োমেট্রিকের প্রয়োজন হবে না বলে ঘোষণা করেছে মোদী সরকার। বিরোধীদের অভিযোগ এখন নথি না চাইলেও পরে নথি দাবি করবে মোদী সরকার।

মোদী-অমিত শাহের দাবি

মোদী-অমিত শাহের দাবি

এদিকে এনপিআর ঘোষণার পর বিরোধীদের অভিযোগ খারিজ করে মোদী সরকার দাবি করেছে এনআরসির সঙ্গে এনপিআরের কোনও সম্পর্ক নেই। ২০১০ সালে এনপিআর প্রথম ইউপিএ সরকার চালু করেছিল বলে পাল্টা অভিযোগ করেছে বিজেপি।

English summary
Home ministry released two different reports over NRC and NPR
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X