• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নীতীশকে স্বরাষ্ট্র দিয়ে অর্থ নিজের হাতে রাখল বিজেপি, জেডিউকে কোণঠাসা করছে গেরুয়া শিবির

বিহারে এনডিএ জোটের মধ্যেও শুরু হয়ে গিয়েছে বিজেপির খেলা। জনমতে দুর্বল জেডিইউকে কোণঠাসা করতে ঘুঁটি সাজানো শুরু হয়ে গিয়েছে। নীতীশের মন্ত্রিসভাতেই দফতর বণ্টনে প্রভাব খাটাতে শুরু করেছে বিজেপি। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে স্বরাষ্ট্র দিয়ে নিজেদের হাতে অর্থ মন্ত্রক রেখেছে বিজেপি। উপমুখ্যমন্ত্রী তারকিশোরকে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব নিজেদের হাতে রেখেছে বিজেিপ।

ফের মুখ্যমন্ত্রী নীতীশ

ফের মুখ্যমন্ত্রী নীতীশ

বিহারে চতুর্থবারের জন্য মুখ্যমন্ত্রী হলেন নীতীশ কুমার। কিন্তু অন্যান্য বারের থেকে এবারে নীতীশের মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়ার নেপথ্যে সেই জনপ্রিয়তা নেই। উল্টে জেডিইউ-র দুর্বলতা প্রকাশ্যে এসে পড়েছে। নীতীশ মুখ্যমন্ত্রী হলেও অন্যান্যবারের মতো দাপট আর জোটে রাখতে পারবেন না বলে মনে করছে রাজনৈতিক মহল। নীতীশকে নজরে রাখতে দুই উপমুখ্যমন্ত্রী নিয়োগ করেছে বিজেপি।

বিজেপির দাপট

বিজেপির দাপট

বিহারে এনডিএ জোটে দাপট বাড়াতে শুরু করেছে বিজেপি। নীতীশ কুমারের হাতে স্বরাষ্ট্রমন্ত্রক এবং কয়েকটি সাধারণ মন্ত্রকের দায়িত্ব রয়েছে। অর্থ সহ বাকি গুরুত্বপূর্ণ মন্ত্রকের দািয়ত্ব বিজেপি নিজের হাতে রেখেছে। যেমন উপমুখ্যমন্ত্রী তারকিশোরকে অর্থ, পরিবেশ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। এর থেকেই স্পষ্ট নীতীশ মুখ্যমন্ত্রী হলেও বিজেপির ছায়ায় থাকতে বাধ্য হবেন।

১৪ মন্ত্রী নীতীশের

১৪ মন্ত্রী নীতীশের

বিহার বিধানসভায় ১৪ জন মন্ত্রী রয়েছেন নীতীশের মন্ত্রিসভায়। তার মধ্যে সিংহভাগই বিজেপির মন্ত্রী। সাতজন বিজেপির মন্ত্রী, জেডিইউ-র ৫ মন্ত্রী এবং হ্যাম ও ভিআইপি-র একজন করে মন্ত্রী রয়েছেন। তারমধ্যে দুই উপমুখ্যমন্ত্রী রয়েছেন বিজেপি থেকে। তারকিশোরের হাতে অর্থ সহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক রয়েছে। অন্যদিকে িবজেপির আরেক উপমুখ্যমন্ত্রী রেণু দেবীর হাতে রয়েছে পঞ্চায়েত রাজ, পিছিেয় পড়া শ্রেণি উন্নয়ন, ইবিসি ওয়েলফেয়ার মন্ত্রক। যদিও শিক্ষা জেডিইউ-র হাতে রয়েছে।

প্রভাব বাড়াচ্ছে বিজেপি

প্রভাব বাড়াচ্ছে বিজেপি

বিজেপির ছায়াতেই এবার বিহার শাসন করতে হবে নীতীশকে। প্রায় সব সিদ্ধান্তেই বিজেপির ভূমিকা গুরুত্বপূর্ণ হতে চলেছে। নীতীশ কুমারে যে বিহারবাসী আর আস্থা রাখছেন না সেটা বুঝিয়ে দিয়েছে জেডিইউ-র ভোট প্রাপ্তি। বিজেপির থেকেও কম আসন পেয়েছে জেডিইউ। সব কটি কেন্দ্রেই আরজেডি প্রার্থীদের সঙ্গে কানায় কানায় লড়াই হয়েছে।

কলকাতা: সোশ্যাল মিডিয়ার গলা টিপতে পারছে না তৃণমূল, দিলীপ ঘোষ

মমতার সঙ্গে উত্তর কোরিয়ার একছত্র শাসক কিম জং উনের তুলনা! গিরিরাজ ব্যাখ্যা করলেন বাংলার পরিস্থিতি

English summary
Home ministry for Nitish Kumar Tarkishore Prasad gets finance ministry in Bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X