• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও ঘনীভূত অসম-মিজোরাম আন্তঃরাজ্য সীমান্ত সমস্যা? মুখ্যমন্ত্রীদের ফোন অমিত শাহর

অসম ও মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷ আন্তঃরাজ্য সীমান্ত সমস্যার সমাধান নিয়ে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন তিনি। শনিবার থেকে দুই রাজ্যের সীমান্তে সমস্যা চলছে৷ শনিবার দুই রাজ্যের বাসিন্দাদের মধ্যে সংঘর্ষ হয়।

সীমান্তে করোনা টেস্টিং সেন্টার খুলেছে মিজোরাম

সীমান্তে করোনা টেস্টিং সেন্টার খুলেছে মিজোরাম

অসম কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মিজোরামগামী ট্রাকচালক এবং অন্যান্য মানুষের নমুনা দেওয়ার জন্য সীমান্তের মধ্যেই একটি করোনা টেস্টিং সেন্টার খুলেছে মিজোরাম। অসম সরকারের দাবি, তাদের অনুমতি ছাড়াই মিজোরাম এই ব্যবস্থা করেছে। এই টেস্টিং সেন্টার ঘিরেই শনিবার দুই রাজ্যের বাসিন্দাদের মধ্যে সংঘর্ষ হয়।

অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনা

অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনা

ঘটনার প্রেক্ষিতে স্থানীয়রা দাবি করেন, মিজোরামের দিক থেকে কয়েকজন যুবক লাইলাপুরে এসে ট্রাক চালক ও গ্রামবাসীর উপর হামলা চালায় এবং ১৫টিরও বেশি ছোটো ছোটো দোকান ও বাড়ি পুড়িয়ে দেয়। স্থানীয়রাও পালটা হামলা চালায়। ঘটনায় বেশ কয়েকজন জখম হন।

অসমকে মিজোরামের হুমকি

অসমকে মিজোরামের হুমকি

এই ঘটনার পর সমস্যা সমাধানে দুই রাজ্যের প্রাথমিক স্তরে বৈঠক হয়৷ কিন্তু, তাতে কোনও লাভ হয়নি৷ দুই রাজ্য তাদের দাবি সামনে রাখে৷ মিজোরাম জানায়, অসম সীমান্তে ট্রাক মালপত্র বহনে বাধা দেওয়া হলে তারা প্রয়োজনীয় জিনিস বিদেশ থেকে আমদানি করবে৷ অন্যদিকে অসমের দাবি, মিজোরামকে অসমের সীমান্ত থেকে সেনা সরাতে হবে৷

সীমান্তে উত্তেজনা কমাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের উদ্যোগ

সীমান্তে উত্তেজনা কমাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের উদ্যোগ

এরপর কেন্দ্রের সিনিয়র অফিসারের নির্দেশে অসমের সীমান্ত থেকে বাহিনী সরানোর সিদ্ধান্ত নিয়েছে মিজোরাম৷ সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সীমান্তে উত্তেজনা কমাতে পদক্ষেপের কথা জানতে চান৷ এছাড়া বলেন, অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনা কমাতে ও শান্তি প্রতিষ্ঠায় স্বরাষ্ট্রমন্ত্রক উদ্যোগ গ্রহণ করেছে৷

অমিত শাহকে যা বললেন সর্বানন্দ সোনোওয়াল

অমিত শাহকে যা বললেন সর্বানন্দ সোনোওয়াল

অমিত শাহকে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানান, সীমান্ত ইস্যুতে ইতিমধ্যে সিনিয়র অফিসারদের বৈঠক শুরু হয়েছে৷ এছাড়াও মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর এবিষয়ে টেলিফোনে কথা হয়েছে৷ মিজোরামের মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা সীমান্তে শান্তি প্রতিষ্ঠা ও জনগণের মধ্যে ভ্রাতৃত্ববোধ জোরদার করতে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন।

সিলচরে স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব

সিলচরে স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব

গতকাল সিলচরে স্বরাষ্ট্রমন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি (উত্তর-পূর্ব) সত্যেন্দ্র গর্গ দুই রাজ্যের স্বরাষ্ট্র সচিবের সঙ্গে এবিষয়ে বৈঠক করেন৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানান, বৈঠকে সীমান্তে শান্তি ও আইন বজায় রাখতে দুই রাজ্যের তরফে কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা আলোচনা করা হয়েছে৷ এরপর সর্বানন্দ সোনোওয়াল আন্তঃরাজ্য সীমান্ত দিয়ে মিজোরামের উদ্দেশ্যে নির্বিঘ্নে ট্রাক চলাচলের বিষয়টি নিশ্চিত করতে নির্দেশ দেন।

লাদাখ ইস্যুতে ভারতের পাশেই আমেরিকা, বেজিংকে সাফ বার্তা পাঠাতে দিল্লি সফরে পম্পেও-এসপার

English summary
Home Minister Amit Shah calls CMs of Mizoram and Assam to oversee state border situation escalation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X