• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কংগ্রেসের নরম হিন্দুত্ব নিয়ে হুঁশিয়ারি শশী থারুরের! দিলেন কোক-পেপসির তুলনা

  • |

সংখ্যাগরিষ্ঠের ভাবাবেগ রাখতে গিয়ে কংগ্রেস যদি 'লাইট হিন্দুত্বে'র পথে হাঁটে তাহলে হিন্দি বলয়ে কংগ্রেস শূন্য হয়ে যাবে। এদিন এমনটাই হুঁশিয়ারি দিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এপ্রসঙ্গে তিনি 'কোক লাইটে'র উদাহরণ টেনেছেন। উল্লেখ্য বহুজাতিক দুই সংখ্যা লো ক্যালরির পানীয় কোক লাইট কিংবা পেসসি জিরো বাজারে এনেছে।

 কংগ্রেসের নরম হিন্দুত্ব নিয়ে হুঁশিয়ারি শশী থারুরের! দিলেন কোক-পেপসির তুলনা

শশী থারুর বিজেপির হিন্দুত্বকে ব্রিটিশ ফুটবলের গুণ্ডাদের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, বিজেপি যে হিন্দুত্বের কথা বলছে, তা আসল হিন্দুত্ব নয়। তা হল ব্রিটিশ ফুটবলের গুণ্ডাদের মতো। 'দ্য হিন্দু ওয়ে অ্যান ইন্ট্রোডাকশন টু হিন্দু' বইয়ে থারুর দাবি করেছেন, ক্ষমতার যাঁরা রয়েছে, তারা ক্ষমতার টিকে থাকতেই হিন্দুত্বের প্রচার করছেন।

নিজেকে প্রকৃত কংগ্রেস সদস্য হিসেবে উল্লেখ করে থারুর বলেছেন, তার দলেরই দায়িত্ব রয়েছে এই জিনিস ঠেকাতে অগ্রণী ভূমিকা নেওয়ার। সমাজে বিজেপির হিন্দুত্বের বিরোধিতা করার মতো মানুষও রয়েছেন বলে মনে করে থারুর। তিনি বলেন নতুন প্রজন্মের মধ্যেও এই ধরনের মানুষ রয়েছেন।

কংগ্রেস সাংসদ শশী থারুর কংগ্রেসের প্রসঙ্গ বলতে গিয়ে পশ্চিমবঙ্গের কমিউনিস্টদের কথা উল্লেখ করেছেন। বলেছেনন দুর্গাপুজোর সময়ে বড় বড় মণ্ডপ গুলোতে তারা স্টল দিয়ে থাকেন।

স্বাধীনতার পর দশকের পর দশক ধরে দেশের রাজনীতিতে ধর্মনিরপেক্ষতাই প্রাধান্য পেয়েছেন বলে মনে করেন শশী। কিন্তু সাম্প্রতিক সময়ে তা পরিবর্তিত হতে শুরু করেছে। মন্তব্য করেছেন তিনি।

English summary
"Hindutva Lite" like a "Coke Lite" as such a pursuit will only end up in being "Congress Zero", says Shashi Tharoor
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X