• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনাকালে সর্বাধিক সদ্যজাতের মৃত্যু দক্ষিণ এশিয়ায়, উদ্বেগ বাড়ছে ভারতেও

  • |
Google Oneindia Bengali News

দ্বিতীয় ঢেউয়ের ফাঁড়া কাটতে না কাটতেই ফের ভারত সহ গোটা বিশ্বেই উদ্বেগ বাড়াতে শুরু করেছে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ। এদিকে গত দেড় বছরের বেশি সময় ধরে করোনা মন্দার নাগপাশে জর্জরিত রয়েছে গোটা বিশ্ব। প্রতিটা দেশেই বেড়েছে দারিদ্রতার পরিমাণ। বেড়েছে অপুষ্টি, অনাহারে মৃত্যুর পরিমাণ। এমতাবস্থায় এবার নয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে করোনার সৃষ্ট অর্থনৈতিক মন্দার কারণে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ২০২০ সালে অতিরিক্ত ২ লক্ষ ৬৭ হাজার শিশুর মৃত্যু হয়েছে। ভারতে এই সংখ্যা ৯৯ হাজার ৬৪২।


বেকারত্বের জ্বালায় পুড়তে থাকেন কোটি কোটি মানুষ

বেকারত্বের জ্বালায় পুড়তে থাকেন কোটি কোটি মানুষ

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর মার্চে ভারতে করোনা প্রাদুর্ভাব শুরুর পর থেকেই বাড়তে থাকে উদ্বেগ। এদিকে সংক্রমণ ঠেকাতে কড়া লকডাউনের পথে হাঁটে কমবেশি প্রতিটা দেশই। ভারতও কার্যত একই পথ অবলম্বন করে। আর তাতেই অবস্থা আরও খারাপ হয় দেশের প্রান্তিক শ্রেণির মানুষদের। কাজ হারিয়ে বেকার হয়ে পড়েন কোটি কোটি মানুষ। চরম দুরাবস্থার মধ্যে পড়েন পরিযায়ী শ্রমিকের দল। অনহারে দরিদ্রসীমার নীচে চলে যান লক্ষ লক্ষ মানুষ।

 সর্বাধিক শিশু মৃত্যু দক্ষিণ এশিয়ায়

সর্বাধিক শিশু মৃত্যু দক্ষিণ এশিয়ায়

আর এই সমস্ত কিছুর প্রভাবই গর্ভবতী নারী থেকে শুরু করে সদ্যজাতদের উপরে পড়ে বলে মত ওয়াকিবহাল মহলের। সুষম আহারের অভাব ও অপুষ্টির কারণেই মূলত মৃত্যু হয় সিংহভাগ সদ্যজাতের। এদিকে বিশ্বব্যাংকের র গবেষণায় বলা হয়েছে, করোনাকালে বিশ্বে সর্বাধিক শিশু মৃত্যু হয়েছে দক্ষিণ এশিয়াতে। যা সাধারণের থেকে প্রায় ৭ শতাংশ বেশি। এদিকে ইতিমধ্যেই এই গবেষণাপত্রটি অনলাইন জার্নাল বিএমজে ওপেনে প্রকাশিতও হয়েছে।

 করোনাকালে সর্বাধিক নবজাতকের জন্ম ভারতেই

করোনাকালে সর্বাধিক নবজাতকের জন্ম ভারতেই

অন্যদিকে এই গবেষণায পত্রেই মহামারীর কারণে অর্থনৈতিক মন্দার সময় শিশু মৃত্যুর পাশাপাশি নব জাতকদের পরিসংখ্যানের তুলনা করা হয়েছে। আর তাতেই দেখা যাচ্ছে করোনাকালে সর্বাধিক শিশুর জন্ম হয়েছে ভারতেই। দেখা যাচ্ছে ২০২০ সালে ভারতে মোট ২ কোটি ৪২ লক্ষের বেশি শিশুর জন্ম হয়েছে ভারতে। এদিকে বিশ্বব্যাঙ্কের পরিসংখ্যান এও বলছে করোনার কারণেই ২০২০ সালে বৈশ্বিক অর্থনীতিতে সামগ্রিক ভাবে ৫ শতাংশ সঙ্কোচন দেখতে পাওয়া গিয়েছে।

 দারিদ্রসীমার নীচে চলে গিয়েছেন ১২০ মিলিয়ন মানুষ

দারিদ্রসীমার নীচে চলে গিয়েছেন ১২০ মিলিয়ন মানুষ

অন্যদিকে করোনার প্রথম বছরেই চাকরি খোয়ানোর জেরে গোটা বিশ্বের প্রায় ১২০ মিলিয়ন মানুষ দারিদ্রসীমার নীচে নেমে গিয়েছে বলে জানা যাচ্ছে। বড়সড় জিডিপি সঙ্কোচন দেখা গিয়েছে ভারত সহ প্রতিটা দেশে। এমনকী শুরুতেই মুখ থুবড়ে পড়ে আমেরিকা, চিনের মতো বড় দেশগুলির অর্থনীতি। যদিও বর্তমানে ফের ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে সামগ্রিক পরিস্থিতি। কিন্তু উদ্বেগ বাড়ছে তৃতীয় ঢেউয়ের আগমণ বার্তায়।

Recommended Video

জলপাইগুড়িতে বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Which country has the highest infant mortality rate in Corona? Concerns are growing in South Asia,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X