India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশে গমের ফলন কমে ২০ বছরের সর্বনিম্ন! জলবায়ু সংকটের প্রভাবে ঋণের ফাঁদ আঁকড়ে ধরছে কৃষকদের

Google Oneindia Bengali News

জলবায়ু সংকটের প্রভাব পড়েছে দেশের কৃষি ক্ষেত্রের ওপরে। এর আগে কৃষির ওপরে জলবায়ু সংকটের (climate crisis) প্রভাবের কথা বারে বারে উঠে এসেছে। সরকারি তথ্য অনুযায়ী এবার দেশে গমের ফলন হয়েছে, ২০ বছরের মধ্যে সব থেকে কম।

ফসলের ওপরে তাপপ্রবাহের প্রভাব

ফসলের ওপরে তাপপ্রবাহের প্রভাব

এবছরের মার্চের দেশের বিভিন্ন জায়গার সঙ্গে পঞ্জাবেও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। সেই সময়েই কৃষকরা খেয়াল করেন, মাঠে থাকা ফসলের রং সোনালি হলুদ থেকে বাদামি হয়ে যাচ্ছে। এছাড়াও ডালপালাও
কুচকে যেতেও দেখেছিলেন কৃষকরা। প্রচণ্ড গরমেই যে এই পরিস্থিতি তা কৃষকদের বুঝতে অসুবিধা হয়নি।

 ফসন কমা নিয়ে সরকারি তথ্য

ফসন কমা নিয়ে সরকারি তথ্য

ফসল কাটা থেকে যে সরকারি তথ্য পাওয়া যাচ্ছে, তাতেই দেখা যাচ্ছে, ফলনে ক্ষতি হয়েছে। এই তথ্যই বিজ্ঞানীদের ফলন নির্ধারণে সাহায্য করে। সরকারি তথ্যেই পাওয়া যাচ্ছে পঞ্জাবের পাশাপাশি হরিয়ানা ও পশ্চিম উত্তর প্রদেশের অংশ, যা ব্রেড বাস্কেট নামে পরিচিত, সেখানেই জলবায়ু সংকটের প্রভাব। তপ্ত গ্রীষ্মের কারণে গমের ফলন গত ২০ বছরের মধ্যে সর্বনিম্ন বলেই জানা গিয়েছে।
এর আগে ২০১৯ এবং ২০১০ সালে এবারের মতোই তাপপ্রবাহ ছিল। জলবায়ুর পরিবর্তনের ফলে দীর্ঘ মেয়াদে খাদ্য নিরাপত্তা নিয়েও ঝুঁকি তৈরি হয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

এবার পঞ্জাবে হেক্টর প্রতি ফলন ৪৩ কুইন্টালে নেমে এসেছে। সেই নিরিখেই দেখা যাচ্ছে ফলন হেক্টর প্রতি ২০% কমেছে। এই ফলন হ্রাস ২০১০ সালের ৮%-এর অনেক বেশি।

ফলন হ্রাস পাওয়ায় কৃষকরাও ঋণের জালে জড়িয়ে পড়ছেন। তারা বলছেন, প্রতি কুইন্টাল অর্থাৎ ১০০ কেজিতে ১২ হাজার থএকে ১৮ হাজারের মতো ক্ষতি হয়েছে। পঞ্জাবে এবার সব থেকে বেশি ক্ষতি হয়ে ভাতিন্ডা এবং মানসায়। সেখানে কোথাও কোথাও ক্ষতির পরিমাণ ৩০ শতাংশের আশপাশে।

ফলন কমেছে উত্তর প্রদেশ ও হরিয়ানায়

ফলন কমেছে উত্তর প্রদেশ ও হরিয়ানায়

পঞ্জাবে যেখানে গমের ফলন ২০ শতাংশের মতো হ্রাস পেয়েছে, সেখানে সংলগ্ন উত্তর প্রদেশে ১৮ শতাংশ এবং হরিয়ানায় ফলন ১৯ শতাংশ হ্রাস পেয়েছে। যার জেরে ১১১.৩২ মিলিয়ন টন ফলনের পূর্বাভাস থেকে
আনুমানিক ৫ শতাংশ কম হয়েছে। দেশে এবার গমের ফলন ১০৬.৪১ মিলিয়ন টনের আশপাশে রয়েছে।
এই পরিস্থিতির জেরে দেশের ব্রেড বাস্কেটের স্থান পরিবর্তন করতে হতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা। কেননা জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যতে পঞ্জাব, হরিয়ানার মতো জায়গাগুলিতে ঘন ঘন তাপপ্রবাহ হতে পারে বলেও মনে করছোন বিজ্ঞানীরা।
গত বছরেই আইপিসিসির রিপোর্টে জলবায়ু পরিবর্তন এবং তার প্রভাব সংক্রান্ত বিষয়টি তুলে ধরা হয়েছিল।
পরিস্থিতির মোকাবিলায় কৃষি বিজ্ঞানীরা তাপ সহনশীল জাতের অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। তবে সেব্যাপারে এখনও সফলতা আসেনি। এখনও পর্যন্ত তাপ সহনশীল জাত তৈরি হলেও, তার সঙ্গে গমের ফলন কিংবা গুণমানের ফারাক থেকেই গিয়েছে।

Weather Update: ৫ জেলায় হতে পারে ভারী বৃষ্টি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস Weather Update: ৫ জেলায় হতে পারে ভারী বৃষ্টি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস

English summary
High temperature like weather impact on wheat yield in India as it 20 years low this year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X