• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেরলে বার্ড ফ্লুয়ের আতঙ্কের পর কর্নাটকের চার সীমান্তবর্তী জেলায় উচ্চ সতর্কতা জারি

কেরলে বার্ড ফ্লুয়ের খবর পাওয়ার পর কর্নাটক সরকার তাদের চারটে সীমান্তবর্তী জেলায় উচ্চ সতর্কতা জারি করেছে। দেশের চার রাজ্যে ইতিমধ্যেই ভয়ঙ্করভাবে দেখা দিয়েছে এই বার্ড ফ্লু।

কেরলে বার্ড ফ্লুয়ের আতঙ্কের পর কর্নাটকের চার সীমান্তবর্তী জেলায় উচ্চ সতর্কতা জারি

পশুপালন বিভাগ সাধারণ একটি সতর্কতা জারি করেছে প্রত্যেক জেলা কালেক্টরের কাছে এবং উচ্চ সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ কন্নড়, মাইসুরু, মাদিকেরি ও উদুপিতে। এখানে উল্লেখ্য বার্ড ফ্লুয়ের এইচ৫এন৮ স্ট্রেন কেরলের দুই জেলায় দেখা দেওয়ার পর মঙ্গলবার থেকে হাঁস–মুরগির কালিং করা শুরু করে দিয়েছে। র‌্যাপিড রেসপন্স টিম হাঁস, মুরগি ও অন্য গৃহপালিত পাখিরও কালিং করা শুরু করেছে আলাপুঝা ও কোট্টায়ামের আক্রান্ত এলাকার এক কিমির মধ্যে।

মধ্যপ্রদেশ, কেরল ও হিমাচলে বার্ড ফ্লুয়ের এইচ৫এন৮ স্ট্রেন পাওয়ার পর দেশের বহু রাজ্য মঙ্গলবার উচ্চ সতর্কতা জারি করেছে। কেরল হাঁস–মুরগি কালিং করার পাশাপাশি নমুনা টেস্টের জন্য পাঠিয়েছে। কর্নাটক ও তামিলনাড়ু পরিস্থিতির ওপর নজর রাখছে এবং কেরলে এই ভাইরালের প্রকোপের পর নির্দেশিকা জারি করেছে। প্রসঙ্গত কেরলে এই বার্ড ফ্লুয়ে মৃত্যু হয়েছে ১৭০০টি হাঁসের। হরিয়ানার পাঁচকুল্লা জেলায় গত দশদিনে চার লক্ষ পোলট্রি পাখির মৃত্যু হয় একটি খামারে। মৃত পাখির নমুনা পাঠানো হয়েছে টেস্টের জন্য।

মধ্যপ্রদেশ ও রাজস্থানেও বহু কাকের মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে। ‌মধ্যপ্রদেশে ১৫৫টি কাকের মৃত্যু হয়েছে ইন্দোরে। অন্যদিকে রাজস্থানের ঝালওয়ার জেলায় শত শত কাক মরছে। অন্যদিকে হিমাচল প্রদেশের পোং ড্যাম লেকে পরিযায়ী পাখিদের অস্বাভাবিক মৃত্যুতে বার্ড ফ্লুয়ের সন্দেহ দেখা দিয়েছে। তবে মধ্যপ্রদেশের সীমান্ত রাজ্য মহারাষ্ট্র থেকে এখনও এ ধরনের কোনও রিপোর্ট পাওয়া যায়নি।

তাপমাত্রা নামতে পারে ৫ ডিগ্রি! উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার রিপোর্ট একনজরে

English summary
High alert on four border districts of Karnataka in scare of bird flu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X