• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে নাশকতার ছক আইএসের, কোচির শপিংমলে জারি হাই অ্যালার্ট

শ্রীলঙ্কায় বিধ্বংসী ধারাবাহিক বিস্ফোরণ ঘটানোর পর এবার আইএস জঙ্গিরা টার্গেট করেছে ভারতকে। গোয়েন্দারা এমনই খবর জানতে পেরেছে। ক্রমশ কোনঠাসা হতে থাকা আইএস জঙ্গিরা ফের নিজেদের দাপট বাড়িয়ে তুলতে মরিয়া হয়ে উঠেছে। সেকারণেই শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটানো হয়েছিল। যাতে মারা গিয়েছিল প্রায় ২৫৮ জন। তার মধ্যে ১১ জন ভারতীয়ও ছিল।

ভারতে নাশকতার ছক আইএসের, কোচির শপিংমলে জারি হাই অ্যালার্ট

তদন্তে শ্রীলঙ্কা জানতে পেরেছিল, আইএস জঙ্গিরা নাশকতা চালানোর জন্য ভারতের জমি ব্যবহার করেছিল। তখন থেকেই গোয়েন্দাদের অনুমান ছিল এবার আইএস টার্গেট করেছে ভারতকে। কয়েকদিন আগেই কেরলের কোয়েম্বাটুরে আইএস মডিউলের সন্ধান পেয়ে প্রায় ২ দিন ধরে তল্লাশি চালায় এনআইএ। গ্রেপ্তার করা হয়েছিল ২ জনকে। তাঁদের দফায় দফায় জেরা করে কেরলের একাধিক স্থানে তল্লাশি চালায় এনআইএ।

গোয়েন্দারা জানতে পেরছে, সিরিয়া-ইরাকে নিজেদের ঘাঁটি দুর্বল হয়ে পড়ায় এবার তারা ভারত মহাসাগরীয় এলাকা গুলিকে টার্গেট করেছে। সেখানে জঙ্গি সংগঠন শক্তিশালী করার চেষ্টা করছে আইএস জঙ্গিরা। গোয়েন্দারা জানতে পেরেছে কেরলের আইএস মডিউল সক্রিয় হচ্ছে কেরলে। স্লিপার সেন তলে তলে ছড়িয়ে পড়েছে কেরলের একাধিক এলাকায়। এনআইএ-র তদন্তে উঠে এসেছে আরও ভয়ঙ্কর তথ্য গত কয়েক মাসে আইএস সম্পর্কিত সাইবার কাজকর্ম বেড়েছে কেরলে। তদন্তকারীরা জানিয়েছেন কেরলের কোচিতে শপিং মলে নাশকতা ঘটানোর পরিকল্পনা রয়েছে জঙ্গিদের। সেই খবর পাওয়া মাত্র ওই শপিং মলে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

এনআইএ কোয়েম্বাটুরে তল্লাশি চালানোর সময় জানতে পেরেছে, কেরল, তামিলনাড়ু এবং কাশ্মীর থেকে যাঁরা আইএসে যোগ দিয়েছেন। তারা ভারতে জঙ্গি কার্যকলাপ পরিচালনার জন্য গোপন অ্যাপ ব্যবহার করছে। আগে তারা টেলিগ্রাম অ্যাপের সাহায্যে পরিকল্পনা আদান প্রদান করতে। কিন্তু তাতে তথ্য ফাঁস হয়ে যাচ্ছে বুঝতে পেরে এখন সাইলেন্ট টেক্সট, চ্যাটসিকিওর-এর মতো অ্যাপ ব্যবহার করছে। যেগুলি আগের থেকে বেশি সুরক্ষিত।

কেরল থেকে প্রায় ১০০ জন এখনও পর্যন্ত আইএস-এ যোগ দিয়েছে। এবং সিরিয়ায় রয়েছে তারা। গোয়েন্দারা জানিয়েছেন, শ্রীলঙ্কা বিস্ফোরণে জড়িত রয়েছেন সন্দেহে কেরলের প্রায় ৩০ জন স্ক্যানারে রয়েছেন।

English summary
High alert Issued At Cochin shopping mall suspect of possible ISIS attack
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X