India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২২-এ সোনায় বিনিয়োগ করতে চান? জেনে নিন খুঁটিনাটি

Google Oneindia Bengali News

বিশ্বের বিভিন্ন ধাতুর মধ্যে প্রত্যেকের সবথেকে প্রিয় ধাতু হল সোনা। এই হলুদ ধাতুর প্রতি আকৃষ্ট হন না এরকম মানুষ গোটা বিশ্বে বিরল। বিশেষত মহিলারা সোনার গয়না পরতে খুবই ভালোবাসেন। তাই তো একে 'শ্রী ধন' বা 'স্ত্রী ধন' নামেও ডাকা হয়ে থাকে। কিন্তু জানেন কী ? শুধুই বিভিন্ন গয়না কিনে আলমারির লকার ভর্তি করে রাখাই নয়, সোনা অর্থ বিনিয়গের জন্যও যথেষ্ট লাভবান একটি ধাতু। দেশে বিদেশে বহু নামী প্রতিষ্ঠান আছে যাদের কাজ এই হলুদ ধাতুতে অর্থলগ্নি করা। সেক্ষেত্রে স্টক এক্সচেঞ্জ বা শেয়ার মার্কেটে খাটানো হয় এই সোনা। আর এই বিনিয়োগ করে যে কেউ হতে পারেন কোটি পতি। তবে খেয়াল রাখতে হবে বিশেষ কিছু জিনিসের উপর।

নতুন বছরে সোনায় বিনিয়োগ

নতুন বছরে সোনায় বিনিয়োগ

আসছে ২০২২ সাল। করোনার জন্য আগেথেকেই বিলগ্নীকরণের উপর নানা রকম ভাবে প্রভাব পড়েছে। আর তাতে বাদ যায়নি সোনা বিনিয়োগের ক্ষেত্রও। সোনার দাম লক ডাউনের সময় এত মাত্রায় ওঠা নামা করেছে যা এর আগে কখনও হয়নি। তাই ২০২২ সাল সোনা বিনিয়গে লাভ হবে না ক্ষতি তা এখন থেকেই ১০০ শতাংশ স্পষ্ট না হলেও বিশেষজ্ঞদের মত ২০২২ সালে ইউএস ফেডারেল রিজার্ভ সুদ বৃদ্ধির বিষয়ে যে সংকেত দিচ্ছে তার প্রভাব পড়বে সোনার ওপর। এতে স্বর্ণে বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভবনা রয়েছে।

২০২২ সালে সোনার বাজার

২০২২ সালে সোনার বাজার

ইউএস ফেডারেল রিজার্ভের সুদের হার বৃদ্ধি পেলে ২০২২ সালে সোনায় বিনিয়োগের উপর এর প্রভাব ফেলতে পারে। বাজার বাজার বিশেষজ্ঞদের মতে, এই খবর সোনার দামের জন্য অনুকূল নয়। বিশেষজ্ঞদের মত, সুদের হার বৃদ্ধি একদিকে যেমন সোনার সুবিধা সীমিত করবে, অন্যদিকে তেমন সোনা কেনার খরচ বাড়বে। বিনিয়োগকারীরা ইটিএফ-এ তাদের হোল্ডিং কমাতে শুরু করে। অর্থাৎ ২০২২ সাল সোনা বিনিয়োগের জন্য খুব একটা লাভজনক বছর নয়।

২০২২ সালে সোনার মূল্য

২০২২ সালে সোনার মূল্য

আগে থেকে অবশ্য স্পষ্ট ভাবে সোনার দাম নির্ণয় করা সম্ভব নয়, কিন্তু তাও বিশেষজ্ঞদের মতে, ২০২২ সালে সোনার দাম সর্বনিম্ন প্রতি আউন্স ১৫৬৮ ডলার এবং সর্বোচ্চ প্রতি আউন্স ১৮৭৬ ডলার পর্যন্ত হতে পারে।

সোনা বিনিয়োগে বাড়ছে ঝোঁক

সোনা বিনিয়োগে বাড়ছে ঝোঁক

বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের সমর্থন পাচ্ছে সোনা। নিরাপদ বিনিয়োগ হিসেবে সোনা কেনার প্রতি আকৃষ্ট হচ্ছেন বিনিয়োগকারীরা। ২০২২ সালের শুরুতে সোনার দাম এর থেকে বাড়তে পারে। অন্যদিকে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় সোনা কেনায় বেশ ভালো সারা পাওয়া যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি ৩১ বছরের সর্বোচ্চে পৌঁছেছে। যেখানে চীনে মূল্যস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চে পৌঁছেছে। যার প্রভাব পড়ছে সোনার দামে।

তাই যদি একটু ঝুঁকি নিয়ে লংটার্ম পলিসিতে সোনা বিনিয়োগ করতে চান তাহলে তা ভালো রিটার্ন দেবে।

English summary
here is the details of gold investment in new year 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X