• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীর্ঘ তাপপ্রবাহের পর মুক্তির আভাস উত্তর ভারতে, মিলবে স্বস্তির বৃষ্টি

Google Oneindia Bengali News

লম্বা সময় ধরে তাপপ্রবাহে ভুগছিল উত্তর ভারত। তা থেকে এবার মুক্তি মিলবে ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) অনুসারে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশ সহ দেশের বেশিরভাগ অংশে তাপপ্রবাহের অবস্থা এবার কম হচ্ছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা বেশ সক্রিয় থাকায় আগামী এক সপ্তাহ তাপমাত্রা বাড়বে না।

Weather Update : কেমন থাকবে ঈদে আবহাওয়া? জানাল হাওয়া অফিস

কী জানিয়েছে হাওয়া অফিস ?

কী জানিয়েছে হাওয়া অফিস ?


আবহাওয়াবিদরা জানাচ্ছেন এবার উত্তরের বেশিরভাগ রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং তাপপ্রবাহের অবস্থা কমার সাথে আংশিক মেঘলা আকাশের পূর্বাভাস দিয়েছেন। আইএমডির সিনিয়র বিজ্ঞানী আর কে জেনামানি বলেছেন যে উত্তর-পশ্চিমাঞ্চলের জন্য একটি হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তিনি বলেছেন যে যে দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে ৩ মে বৃষ্টিপাত হতে পারে।

আইএমডি-র বিশ্লেষণ

আইএমডি-র বিশ্লেষণ


জেনামানি বলেছিলেন, "আজকের আইএমডি-র বিশ্লেষণ অনুসারে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশ সহ ভারতের বেশিরভাগ অঞ্চলে তাপপ্রবাহ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে৷ তবে, পশ্চিম রাজস্থান এবং বিদর্ভের তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে, তবে প্রধান তাপপ্রবাহের স্পেল শেষ হয়ে গিয়েছে।"

ওড়িশা এবং বাংলায় তাপপ্রবাহ

ওড়িশা এবং বাংলায় তাপপ্রবাহ


তিনি বলেছিলেন, "ওড়িশা এবং বাংলায় তাপপ্রবাহ ৩০ এপ্রিল শেষ হয়েছিল, যেমনটি আমরা পূর্বাভাস দিয়েছিলাম। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে শক্তিশালী বাতাস সেখানে থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা থাকায় আমরা উত্তর-পশ্চিম ভারতকে একটি হলুদ সতর্কতাও দিচ্ছি। দিল্লিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রধানত ৩ মে বৃষ্টি সম্ভাবনা রয়েছে। রাজস্থান, দিল্লি, হরিয়ানা এবং পাঞ্জাব হলুদ সতর্কতায় রয়েছে এবং আগামীকাল সেখানে শক্তিশালী বাতাস থাকবে এবং বৃষ্টি হতে পারে ।"

বড় স্বস্তি

বড় স্বস্তি


হাওয়া অফিস জানিয়েছে যে , "এত বড় গরমের স্পেলের পরে এটি একটি বড় স্বস্তি। ৭ মে পর্যন্ত তাপপ্রবাহ তৈরি হতে পারবে না। আমরা তাপমাত্রা বিশ্লেষণ করে ৭ মে পরে সঠিক পরিস্থিতি জানতে পারব। তবে মে মাসে এখন অবস্থা ভালো।" জাতীয় রাজধানী, উত্তর প্রদেশ, হরিয়ানা এবং অন্যান্য রাজ্যগুলি সাম্প্রতিক সপ্তাহগুলিতে দীর্ঘায়িত তাপপ্রবাহের সম্মুখীন হয়েছিল।

এর আগে রবিবার, দিল্লি-এনসিআরে দিনের বেলায় পারদ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। সন্ধ্যাটি হালকা বাতাস দ্বারা চিহ্নিত করা হয়েছিল এবং বেশিরভাগ জায়গায় জ্বলন্ত শনিবার এবং শুক্রবারের তুলনায় সর্বোচ্চ তাপমাত্রা সামান্য কম ছিল। ক্রমবর্ধমান তাপমাত্রার পরিপ্রেক্ষিতে কেন্দ্র রাজ্যগুলিকে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় ওষুধের প্রাপ্যতা এবং পর্যাপ্ত পানীয় জল নিশ্চিত করার জন্য তাদের স্বাস্থ্য সুবিধার প্রস্তুতি পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে।

English summary
there is a chance of rain all over north india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X