• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রের শেষ ভরসা সুপ্রিম কোর্ট! আইনি প্যাঁচে কৃষকদের ঠেকাতে চাইছে মোদী সরকার?

কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। দিল্লি সীমান্তে টানা আন্দোলন করে যাচ্ছেন কৃষকরা। এরই মাঝে আজ সুপ্রিম কোর্টে কৃষি আইন সংক্রান্ত মামলার শুনানি। কৃষি আইনগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়েছিল । সেই আবেদনগুলিরই আজ শুনানি হবে।

এখনও মেলেনি সমাধান সূত্র

এখনও মেলেনি সমাধান সূত্র

পাশাপাশি, দিল্লি সীমান্তে কৃষকদের বিক্ষোভ নিয়ে যাঁরা বিভিন্ন ধরনের ইশু তুলেছেন, সেই সংক্রান্ত বিষয়েও শুনানি রয়েছে আজ। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চে মামলাগুলির শুনানি হবে। বাড়তে থাকা অসন্তোষের জেরে কেন্দ্রীয় সরকার একাধিকবার বিভিন্ন কৃষক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেছে। তবে মেলেনি সমাধান সূত্র।

পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি

পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি

এর আগে দফায় দফায় তাদের মধ্যে বৈঠক হয়েছে। তবে অষ্টম দফার বৈঠকের পরও কোনও সমাধানসূত্র বেরোয়নি। পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি। কৃষকরা বারবার কৃষি আইনগুলি প্রত্যাহারের দাবি তুলেছেন। কিন্তু কেন্দ্র তাতে রাজি নয়। পরিবর্তে কৃষি আইনগুলি সংশোধনের প্রস্তাব দিয়েছে তারা।

কৃষকদের 'ঘর ওয়াপসি' কবে?

কৃষকদের 'ঘর ওয়াপসি' কবে?

এদিকে কৃষকরাও তাঁদের দাবিতে অনড়। আমৃত্যু আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা। কৃষক সংগঠনগুলির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে 'ঘর ওয়াপসি' তখনই হবে যখন 'ল ওয়াপসি' হবে। কেন্দ্রের তরফে এর আগে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছিল, 'স্বাস্থ্যকর আলোচনা' চলছে। দ্রুত দু'পক্ষ কিছু একটা সমাধানের পথে আসতে পারবে।

আন্দোলনের রেশ ছড়িয়ে পড়ছে অন্য রাজ্যগুলিতেও

আন্দোলনের রেশ ছড়িয়ে পড়ছে অন্য রাজ্যগুলিতেও

দিল্লি সীমান্তে যে লাগাতার কৃষক আন্দোলন চলছে, তার রেশ ছড়িয়ে পড়ছে অন্য রাজ্যগুলিতেও। আজ চেন্নাইয়ে ৬০ বছর বয়সি এক বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, তিনি আত্মহত্যা করেছেন। তাঁর দেহের সঙ্গে দু'পাতার একটি সুইসাইড নোটও উদ্ধার হয়েছে। সেখানে লেকা রয়েছে, 'এই কৃষি আইনগুলি কৃষকদেরও উপকারে আসবে না, কর্পোরেটদেরও উপকারে আসবে না।'

আজ শোভন- বৈশাখীর কামব্যাক মিছিল, গোলপার্ক থেকে সেলিমপুর মিছিল

English summary
Hearing regarding Farm Laws in Supreme Court today as Centre trying to play hard against farmers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X