• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহারাষ্ট্র–পাঞ্জাব সহ ১৩টি রাজ্যে কমেছে দৈনিক সংক্রমণ, স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে একমত নন বিশেষজ্ঞরা

ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ওয়েভে কার্যত ভেঙে পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। এরই মাঝে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দাবি করেছেন যে কিছু কিছু রাজ্যে দৈনিক কোভিড–১৯ কেসের সংখ্যা কমতে শুরু করেছে। যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এখনই এ ধরনের মীমাংসায় আসার সময় হয়নি।

Covid 19 Update : বীরভূম : গত ২৪ ঘণ্টায় বীরভূমে করোনা আক্রান্ত ৮৩৩
দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে ১৩টি রাজ্যে

দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে ১৩টি রাজ্যে

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব জানিয়েছেন যে দিল্লি, ছত্তিশগড়, মহারাষ্ট্র ও পাঞ্জাব সহ ১৩টি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা কমার ইঙ্গিত মিলেছে, অন্যদিকে বিহার, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে দৈনিক কেসের সংখ্যা ক্রমশঃ বাড়ার প্রবণতা দেখা দিয়েছে। আগরওয়াল বলেন, ‘‌কিছু রাজ্যে নতুন কোভিড-কেস কমার বা হ্রাস পাওয়ার ইঙ্গিত মিলেছে।'‌ ২৯ এপ্রিল ছত্তিশগড়ে যেখানে দৈনিক নতুন কেস ১৫,৫৮৩টি কেস রিপোর্ট হয়েছিল, যেখানে ২ মে ১৪,০৮৭টি নতুন কেস ধরা পড়েছে। একই ধরনের কেস হ্রাস পাওয়ার বিষয় লক্ষ্য করা গিয়েছে দিল্লি, দমন ও দিউ, গুজরাত, ঝাড়খণ্ড, লাদাখ, লাক্ষ্মাদ্বীপ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও।

 সক্রিয় কেসের সংখ্যা

সক্রিয় কেসের সংখ্যা

তিনি জানিয়েছেন এরকম ১২টি রাজ্য রয়েছে যেখানে সক্রিয় কেসের সংখ্যা এক লক্ষেরও বেশি। সেগুলি হল মহারাষ্ট্র, গুজরাত, দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, কেরল, তামিলনাড়ু। এছাড়াও এরকম ৭টি রাজ্য রয়েছে যেখানে সক্রিয় কেসের সংখ্যা ৫০ হাজার থেকে ১ লক্ষ এবং ১৭টি রাজ্য যেখানে সক্রিয় কেসের সংখ্যা ৫০ হাজারের বেশি।

 পজিটিভ কেসের হার

পজিটিভ কেসের হার

লভ আগরওয়াল জানিয়েছেন, ২২টি রাজ্যে পজিটিভ কেসের হার ১৫ শতাংশের বেশি এবং ৯টি এমন রাজ্য রয়েছে যেখানে পজিটিভিটি হার ৫ থেকে ১৫ শতাংশের মধ্যে এবং পাঁচটি রাজ্যে পাঁচ শতাংশের কম পজিটিভ কেসের হার রয়েছে।

 একমত নন বিশেষজ্ঞরা

একমত নন বিশেষজ্ঞরা

যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এটাকে এখনই প্রবণতা বলার সঠিক সময় নয়। এক শীর্ষ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ‘‌৪৮-৭২ ঘণ্টার তথ্য সংগ্রহ করে তাকে প্রবণতা বলা ঠিক নয়, এটা শুধু একটা জলক হতে পারে এবং সঠিক ও দৃঢ়ভাবে কিছু বলার আগে কিছু সপ্তাহের তথ্য দেখে নেওয়া দরকার।'‌

ব্রিটেনের উদ্দেশ্যে পাড়ি দিল মারণ করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, চলবে ভ্যাকসিন টেস্ট

 যে সব রাজ্যে দৈনিক কেস বৃদ্ধি পাচ্ছে

যে সব রাজ্যে দৈনিক কেস বৃদ্ধি পাচ্ছে

আগরওয়াল এও জানিয়েছেন যে আন্দামান অ্যান্ড নিকোবর, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, অসম, বিহার, গোয়া, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু অ্যান্ড কাশ্মীর, কর্নাটক, কেরল, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয়, ওড়িশা, পুদুচেরি, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে দৈনিক কেসের হার ক্রমাগত বাড়ছে। ভারতের সক্রিয় করোনা কেসের সংখ্যাও বাড়ছে এবং বর্তমানে তা ৩৪ লক্ষে দাঁড়িয়ে র‌য়েছে। এর মধ্যে ১২টি রাজ্যের সক্রিয় কেসের সংখ্যা ১ লক্ষ। সাতটি রাজ্যের সক্রিয় কেসের সংখ্যা ৫০ থেকে ১ লক্ষ এবং ১৭টি রাজ্যে ৫০ হাজারের মতো সক্রিয় কেস রয়েছে।

English summary
Experts disagree with health ministry over claims that covid-19 daily infections have decreased in some states
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X