• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরীক্ষার সেন্টারে এবার কোন কোন স্বাস্থ্যবিধি পালন করতে হবে! একনজরে নিয়মাবলী

  • |

স্বাস্থ্যমন্ত্রকের নিয়মানুসারে এবার থেকে পরীক্ষার কেন্দ্রগুলিতে একাধিক নিয়ম মেনে চলতে হবে। করোনার আবহে সেই নিয়ম বিধি শুধুমাত্র পড়ুয়াদেরই নয়, তাঁদের সঙ্গে পরীক্ষা কেন্দ্রে আসা অভভিবাকদের নিয়েও বেশ কিছু নিয়ম নীতি লাগু হয়ছে। একনজরে দেখে নেওয়া যাক , কোন কোন নিয়ম বিধি এক্ষেত্রে লাগু হচ্ছে।

দূরত্ব

দূরত্ব

পরীক্ষা কেন্দ্রে একজনের সঙ্গে আরেকজনের দূরত্ব ৬ ফুট রাখতে হবে বলে জানানো হয়েছে। মাস্ক ব্যবহার আবশ্যিক। স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধোয়া অবশ্যিক বলে জানানো হয়েছে। হাঁচি বা কাশির সময় মুখে হাত বা রুমার চাপা দিয়ে তা করতে হবে।

 আরোগ্য সেতু অ্যাপ ও অন্যান্য বিধি

আরোগ্য সেতু অ্যাপ ও অন্যান্য বিধি

যাঁরাই পরীক্ষা কেন্দ্রে আসবেন , তাঁদের কাছেই থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ। পাশাপাশি , সেন্টারের কাছে এসে যেখানে সেখানে থুতু ফেলা থেকেও এঁদের বিরত থাকতে হবে।

পরীক্ষা কিভাবে সংগঠিত হবে?

পরীক্ষা কিভাবে সংগঠিত হবে?

জানানো হয়েছে কনটেইমেন্ট জোনের বাইরে যে পরীক্ষা কেন্দ্রগুলি রয়েছে সেখানেই শুধু পরীক্ষা হবে। কন্টেইমেন্ট জোনের কোন পরীক্ষার্থী বা পরীক্ষককে অনুমতি দেওয়া হবে না পরীক্ষাকেন্দ্রে। এই পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের অন্য প্রকার বিধিতে পরীক্ষা দিতে পারবেন। সেন্টারের সংখ্যা বাড়িয়ে তা নির্দিষ্ট দূরত্বে রেখে সেখান থেকে ভিড় সরানোর বন্দোবস্ত করতে হবে।

শারীরিক অবস্থা সম্পর্কে জানান দিতে হবে

শারীরিক অবস্থা সম্পর্কে জানান দিতে হবে

পরীক্ষক ও পরীক্ষার্থীদের নিজের শারীরিক অবস্থা সম্পর্কে ডিক্লারেশন দিতে হবে। অ্যাডমিট কার্ড নেওয়ার সময়ই তা করতে হবে। নিরমানুবর্তিতা রক্ষায় বহু মানুষ মোতায়েন করতে হবে। ইনভিজিলেটরদের সমস্ত স্বাস্থ্যবিধি জানতে হবে। কোভিড সম্পর্কে সচেতনতা বাড়াতে ব্যবস্থা নিতে হবে। সেন্টারে থাকবে আইসোলেশন রুম। কাউকে সন্দেহজনক মনে হলে সেখানে নিয়ে যেতে হবে।

 পরীক্ষার জন্য যান চলাচল ও কিছু তথ্য

পরীক্ষার জন্য যান চলাচল ও কিছু তথ্য

যদি পরীক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান কোনও বন্দোবস্ত করে যানবাহনের, তাহলে সেই যানবাহনকে স্যানিটাইজ করতে হবে। যে সমস্ত স্টাফদের হাই রিস্ক রয়েছে, তাদের পড়ুয়াদের কাছে যেতে দেওয়া হবে না। পরীক্ষা কেন্দ্রেল ব্যাগ বা বই অনুমোদন করা হবে না। এছাড়াও নিরাপদ পানীয় জল নিয়েও ব্যবস্থা নিতে বলা হয়েছে।

English summary
Health Ministry releases guidelines, SOPs for conducting exams
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X