• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেমডেসিভির নয়, নিতে হবে হাঁটা পরীক্ষা! শিশুদের করোনা চিকিৎসায় গাইডলাইন প্রকাশ স্বাস্থ্যমন্ত্রকের

ভারতে করোনার (coronavirus) তৃতীয় তরঙ্গের ভয়। কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে এই তরঙ্গে সব থেকে বেশি ক্ষতি হতে পারে শিশুদের (children)। সেই পরিস্থিতিতে করোনা আক্রান্ত (covid positive) শিশুদের চিকিৎসার জন্য গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্যমন্ত্রক (health ministry) । সেখানে বলা হয়েছে, শিশুদের ওপরে রেমডেসিভির (remdesivir) প্রয়োগ করা যাবে না।

Covid 19 Update : কলকাতা : নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ৫৪৭ জন

দেওয়া য়াবে না রেমডেসিভির

দেওয়া য়াবে না রেমডেসিভির

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে আপতকালীন পরিস্থিতিতে রেমডেসিভির দেওয়ার কথা বলা হলেও, শিশুদের ক্ষেত্রে তা দেওয়া যাবে না। স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রকাশিত কম্প্রিহেনসিভ গাইডলাইন ফর ম্যানেজমেন্ট অফ কোভিড-১৯ ইন চিলড্রেনে বলা হয়েছে, ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে রেমডেসিভির সম্পর্কিত সুরক্ষা এবং কার্যকরী তথ্যের অভাব রয়েছে।

৬ মিনিট হাঁটা পরীক্ষা

৬ মিনিট হাঁটা পরীক্ষা

স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, ১২ বছরের ওপর বয়সীদের ক্ষেত্রে ৬ মিনিট হাঁটা পরীক্ষা করাতে হবে। সেখান থেকে কার্ডিও পালমোনারি এক্সারসাইজ টলারেন্স সম্পর্কে জানা যাবে। এক্ষেত্রে শিশুদের হাতে পালস অক্সিমিটার লাগিয়ে দিয়ে ঘরের মধ্যেই ছয় মিনিট চানা হাঁটতে হবে। যদি স্যাচুরেশন ৯৪ শতাংশের নিচে নেমে যায় কিংবা ৩ থেকে ৫ শতাংশের মতো নেমে যায় কিংবা শরীর খারাপ লাগে (শ্বাসকষ্ট), তাহলে সেই শিশুকে হাসপাতালে ভর্তি করতে হবে।

খুব খারাপ হলে অন্য ব্যবস্থা

খুব খারাপ হলে অন্য ব্যবস্থা

যদি করোনার জেরে শারীরিক পরিস্থিতি খারাপ হয়, তাহলে অক্সিজেন থেরাপি সঙ্গে সঙ্গে দিতে হবে। সেই পরিস্থিতিতে ফ্লুইড এবং ইলেকট্রোলাইট ব্যালেন্সও করতে হবে। সেই পরিস্থিতিতে কর্টিকোস্টেরয়েড চিকিৎসা শুরু করতে হবে।

স্টেরয়েড ব্যবহার ক্ষতিকারক

স্টেরয়েড ব্যবহার ক্ষতিকারক

উপসর্গহীন এবং স্বল্প উপসর্গের ক্ষেত্রে স্টেরয়েড ব্যবহার ক্ষতিকারক। তাই চিকিৎসকদের নজরদারিতে হাসপাতালে বেশি উপসর্গযুক্ত এবং খারাপ রোগীদের ক্ষেত্রে চিকিৎসা করাতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, স্টেরয়েডের বেশি ব্যবহারই দেশে মিউকর মাইকোসিসের জন্য দায়ী।

সকাল থেকেই দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় দুর্যোগের পূর্বাভাস, একনজরে উত্তরবঙ্গের আবহাওয়াসকাল থেকেই দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় দুর্যোগের পূর্বাভাস, একনজরে উত্তরবঙ্গের আবহাওয়া

English summary
Health ministry issues clinical guideline for treatment of Covid positive Children
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X